খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান গ্রেপ্তার
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫
  পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে খোরশেদ আলমের নিয়োগ বা‌তিল : পররাষ্ট্র মন্ত্রণালয়
  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা
২৮ ডিসেম্বর ও ১৬ জানুয়ারি দুই দফায় নির্বাচন

খুলনা বিভাগের ৮ পৌরসভায় ইভিএমে, তিনটিতে ব্যালটে ভোটগ্রহণ

মোহাম্মদ মিলন

আগামী ২৮ ডিসেম্বর ও ১৬ জানুয়ারি দুই দফায় খুলনা বিভাগের ১১টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৮টি পৌরসভায় ইভিএম পদ্ধতিতে আর বাকী তিনটিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। বিভাগের ১১টি পৌরসভার মধ্যে খুলনার চালনা, কুষ্টিয়ার খোকসা, কুমারখালী, চুয়াডাঙ্গা, মেহেরপুরের গাংনী, ঝিনাইদহের শৈলকূপা, বাগেরহাটের মোংলা পোর্ট ও মাগুরা পৌরসভায় ইভিএমে ভোট হবে। এছাড়া কুষ্টিয়া সদর, ভেড়ামারা ও মিরপুর পৌরসভায় ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে।

খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুচ আলী জানান, দুই দফায় বিভাগের ১১টি পৌরসভার ৮টিতে ইভিএম এবং তিনটি ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ বিষয়ে কয়েক দফায় প্রশিক্ষণ এবং ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সকল পৌরসভায় নির্বাচন সম্পন্ন হবে বলে তিনি আশাবাদী।

খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সূত্রে জানা যায়, প্রথম দফায় আগামী ২৮ ডিসেম্বর খুলনার চালনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ার খোকসা পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে চালনা পৌরসভার ৯টি ওয়ার্ডে ৯টি ভোট কেন্দ্র ও ৪৩টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ৫ হাজার ৮৬৩ জন পুরুষ এবং ৬ হাজার ২৩৭ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ১২ হাজার ১০০ জন।



চুয়াডাঙ্গা পৌরসভার ৯টি ওয়ার্ডে ৩৩টি ভোট কেন্দ্র ও ১৯৭টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ৩২ হাজার ৮১৮ জন পুরুষ এবং ৩৪ হাজার ৯৯০ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ৬৭ হাজার ৮০৮ জন। খোকসা পৌরসভার ৯টি ওয়ার্ডে ৯টি ভোট কেন্দ্র ও ৪৫টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ৭ হাজার ৪৪২ জন পুরুষ এবং ৭ হাজার ৪৯৮ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ১৪ হাজার ৯৪০ জন।

এছাড়া দ্বিতীয় দফায় আগামী ১৬ জানুয়ারি গাংনী, কুষ্টিয়া, কুমারখালী, ভেড়ামারা, মিরপুর, শৈলকুপা, মোংলাপোর্ট ও মাগুরা পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে গাংনী পৌরসভার ৯টি ওয়ার্ডে ৯টি ভোট কেন্দ্র ও ৬১টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ৯ হাজার ৭৬০ জন পুরুষ এবং ১০ হাজার ৫৯৭ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ২০ হাজার ৩৫৭ জন।

কুষ্টিয়া পৌরসভার ২১টি ওয়ার্ডে ৬২টি ভোট কেন্দ্র ও ৪৩৮টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ৭০ হাজার ৭৮৯ জন পুরুষ এবং ৭৫ হাজার ৬৩৪ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ১ লাখ ৪৬ হাজার ৪২৩ জন। কুমারখালী পৌরসভার ৯টি ওয়ার্ডে ৯টি ভোট কেন্দ্র ও ৫৮টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ৯ হাজার ৩১০ জন পুরুষ এবং ৯ হাজার ৬৮০ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ৯৯০ জন।

ভেড়ামারা পৌরসভার ৯টি ওয়ার্ডে ৯টি ভোট কেন্দ্র ও ৬১টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ২ হাজার ২৭১ জন পুরুষ এবং ১০ হাজার ১৩৪ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ১৯ হাজার ৪০৫ জন। মিরপুর পৌরসভার ৯টি ওয়ার্ডে ১০টি ভোট কেন্দ্র ও ৫৩টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ৮ হাজার ৭২৩ জন পুরুষ এবং ৮ হাজার ৯৪৬ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ১৭ হাজার ৬৬৯ জন।



শৈলকূপা পৌরসভার ৯টি ওয়ার্ডে ১৫টি ভোট কেন্দ্র ও ৯২টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ১৪ হাজার ১১৩ জন পুরুষ এবং ১৪ হাজার ৫১৯ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ২৮ হাজার ৬৩২ জন।

মোংলা পোর্ট পৌরসভার ৯টি ওয়ার্ডে ১২টি ভোট কেন্দ্র ও ৯২টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ১৬ হাজার ৬৮১ জন পুরুষ এবং ১৪ হাজার ৮৪৭ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ৩১ হাজার ৫২৮ জন।

মাগুরা পৌরসভার ৯টি ওয়ার্ডে ৩৫টি ভোট কেন্দ্র ও ২০৮টি ভোট কক্ষ রয়েছে। এ পৌরসভায় ৩৭ হাজার ৬১২ জন পুরুষ এবং ৩৯ হাজার ২৮১ জন নারীসহ মোট ভোটার সংখ্যা ৭৬ হাজার ৮৯৩ জন।

 

খুলনা গেজেট / এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!