খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন স্থগিত
  এখনও খোঁজ মেলেনি ইরানের প্রেসিডেন্টের, দুর্গম পাহাড়ি এলাকায় চলছে ব্যাপক তল্লাশি অভিযান

খুলনা বিভাগের সাত জেলায় ইভিএম সংরক্ষণ

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে খুলনা বিভাগের সাত জেলায় ইভিএম সংরক্ষণ করা হয়েছে। তিন জেলায় এ মেশিন রাখার জন্য এখনও গুদাম ভাড়া করা হয়নি। যেসব জেলায় গুদাম ভাড়া হয়েছে সেখানে লোডশেডিংজনিত কারণে ইভিএম সচল রাখা কষ্টসাধ্য হচ্ছে।

নির্বাচন কমিশনের সূত্র বলেছে, সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের যে রোডম্যাপ ঘোষিত হবে সেখানে অগ্রাধিকার হচ্ছে নির্বাচনী আইন সংস্কার, সংসদীয় আসনের সীমানা নির্ধারণ, কতটি আসনে ইভিএম ব্যবহার হবে এবং ইভিএম-এ পেপার ট্রেইলযুক্ত করা হবে কী না ইত্যাদি। এসময়ে বিভিন্ন স্থানে ভোটার তালিকা হালনাগাদকরণের কাজ চলছে। সর্বশেষ তালিকা অনুযায়ী খুলনা বিভাগে ভোটার সংখ্যা ১ কোটি ১৬ লাখ ১১ হাজার ৫শ ৬৩ জন।

২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিভাগের ২৪ হাজার ২শ ২টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। খুলনা বিভাগের সকল আসনে শাসক দলের প্রার্থীরা জয়ী হন। এখানকার এক তৃতীয়াংশ ভোট কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে অংশগ্রহণকারী বিরোধী দলগুলো এ পদ্ধতির বিপক্ষে অবস্থান নিয়েছিল।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির তথ্য দিয়েছেন, বিভাগের ১০ জেলায় ১৫ হাজার ইভিএম সংরক্ষণ করা হয়েছে। যশোর, কুষ্টিয়া ও মাগুরায় গুদাম ভাড়া করা সম্ভব হয়নি। তিনি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা বাড়বে। এখনও চূড়ান্ত হয়নি কোন আসনগুলোতে ইভিএম ব্যবহার হবে। সংলাপ শেষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তিনি আরও জানান, রুটিন ওয়ার্ক অনুযায়ী সংসদ নির্বাচনের পূর্বে সংসদীয় আসনের সীমানা নির্ধারণ হয়।

সূত্র জানায়, কমিশনের বিজ্ঞপ্তি দেওয়ার পর সংসদীয় আসনের সীমানার নির্ধারণে কারও অভিযোগ থাকলে অভিযোগ দায়েরের পর যুক্তিতর্কের ভিত্তিতে সীমানা চূড়ান্ত করা হবে। ভোটার বাড়া-কমার ওপর সীমানা নির্ধারণ অনেক সময় হয়ে থাকে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!