খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  হাইকোর্টে ২৩ জনকে অতিরিক্ত বিচারপতি নিয়োগ, আজ শপথ

খুলনা-ঢাকা রুটে বাড়তে পারে আরেকটি ট্রেন

গে‌জেট ডেস্ক

খুলনা-ঢাকা রুটে সড়ক পথে যাত্রায় যানজট, অতিরিক্ত ভাড়া, দুর্ঘটনার ঝুঁকি বেশি হওয়ায় দিন দিন রেল ভ্রমণে মানুষের আগ্রহ বাড়ছে। ট্রেনে যাতায়াত আরামদায়ক হওয়ায় বিশেষ করে বয়োবৃদ্ধ-নারী-অসুস্থ-প্রতিবন্ধী শিশুসহ সবার কাছেই এ বাহন জনপ্রিয়। যাত্রীর সংখ্যা বাড়ায় বিশেষ প্রয়োজনে অতিরিক্ত কোচ সংযোজন করা হলেও খুলনা-ঢাকা রুটে বাড়েনি ট্রেনের সংখ্যা। এই রুটে বর্তমানে চিত্রা এবং সুন্দরবন এক্সপ্রেস নামে দুটি রেল চলাচল করছে। তবে সেটি চাহিদার বিপরীতে যতেষ্ঠ নয় বলে মন্তব্য করেছেন রেল কর্তৃপক্ষ ও সাধারণ যাত্রীরা। ফলে খুলনা-ঢাকা রুটে আরও একটি ট্রেন বাড়ানোর জন্য রেল সচিবের নিকট প্রস্তাব দিয়েছে খুলনা রেল স্টেশন মাষ্টার।

খুলনা রেল স্টেশনের মাস্টার মানিক চন্দ্র সরকার বলেন, আমি এ রুটে আরেকটি ট্রেনের জন্য প্রস্তাব দিয়েছি। সম্প্রতি রেল সচিব যখন খুলনায় এসেছিলেন তখন বলেছিলাম বেনাপোল থেকে যে আন্তঃনগর ট্রেনটি ঢাকাগামী সেটি বেনাপোল-ঢাকা না দিয়ে খুলনা-ঢাকা দিলে যাত্রীদের যে বেশি চাহিদা আছে তা পূরণ করা যেত। বুঝলাম স্যার বিষয়টি বিবেচনায় নেবেন। রেল সচিব বলেছেন বিষয়টি দেখবেন।

স্টেশন মাস্টার বলেন, আমি একটি অ্যাডভান্স কথা বলি পদ্মা সেতু চালু হলে আমাদের খুলনা-ঢাকা রুটে আরেকটি ট্রেন বাড়বে। বেঁচে থাকলে লিখিত প্রস্তাব দেব। তখন খুলনার মানুষের কী উপকার হবে তা বলে বোঝানো যাবে না। বর্তমানে দুটি ট্রেনে সব যাত্রী নেওয়া যায় না। রাতে একটা গাড়ি, শুধু তাতে তো হয় না। পিরোজপুর, বরিশাল থেকে শুরু করে বাগেরহাট, সাতক্ষীরা পুরো এলাকার লোক যাতায়াত করে ট্রেনে। এ জন্য আরেকটি গাড়ি পাওয়া গেলে চাহিদা মোটামুটি পূরণ করা যেত।

স্টেশন মাষ্টার আরও বলেন, খুলনা রেল স্টেশনে টিকিট বিক্রি ওপেন হলেই সব টিকিট বিক্রি হয়ে যায়। ৫০ শতাংশ অনলাইনে, আর ৫০ শতাংশ স্টেশন থেকে টিকিট বিক্রি হয়। শতভাগ টিকিট বিক্রি হলেও টিকিট প্রত্যাশীর ২০-২৫ ভাগেরও বেশি খুলনা স্টেশন থেকে টিকিট না পেয়ে ফিরে যান। খুলনা থেকে প্রতিদিন (সাপ্তাহিক বিরতি ছাড়া) যাত্রীবাহী ১১ জোড়া ট্রেন ঢাকা, রাজশাহী, গোয়ালন্দ (রাজবাড়ী), সৈয়দপুরসহ বিভিন্ন রুটে যাওয়া-আসা করে। এরমধ্যে দুটি ট্রেন (চিত্রা ও সুন্দরবন এক্সপ্রেস) ঢাকায় যাওয়া আসা করে। সবচেয়ে বেশি টিকিটের চাহিদা এই ট্রেনের। সব টিকিট বিক্রি হলেও ঢাকাগামী যাত্রীর ২৫ ভাগ টিকিটের চাহিদা পূরণ হয় না। বিশেষ করে রাতের ট্রেনের টিকিটের চাহিদা বেশি।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!