খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  কঠোরভাবে বাজার মনিটরিং শুরুর নির্দেশ প্রধানমন্ত্রীর
  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের
  ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি সম্পূর্ণ বিধ্বস্ত : রয়টার্স; জীবিত কারও সন্ধান মেলেনি : রেড ক্রিসেন্ট
'খুলনায় ভোটের সুন্দর পরিবেশ রয়েছে'

খুলনার ছয়টি আসনের ৫৪৮টি কেন্দ্র গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ছয়টি আসনের ৭৯৩টি ভোটকেন্দ্রের মধ্যে ৫৪৮টি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়েছে। আর সাধারণ কেন্দ্র রয়েছে ২৪৫টি। শনিবার (৬ জানুয়ারি) খুলনা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা খন্দকার ইয়াসির আরেফীন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, খুলনায় ভোটের সুন্দর পরিবেশ রয়েছে। এবারের নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।  নানাদিক বিবেচনায় এবার ভোটকেন্দ্রগুলোকে গুরুত্বপূর্ণ এবং সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে নগরের ৪ জন এবং উপজেলার ৩ জন করে পুলিশ থাকবে। সাধারণ কেন্দ্রে নগরে ৩ জন এবং উপজেলায় ২ জন করে থাকবে। এছাড়া প্রতি কেন্দ্র স্বশস্ত্র আনসার থাকবে ২ জন এবং সাধারণ আনসার সদস্য থাকবে ১০ জন করে।

এদিকে খুলনার ৬টি আসনের ৭৯৩টি ভোট কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট বাক্সসহ নির্বাচনী সরঞ্জাম। রোববার (৭ জানুয়ারি) ভোর থেকে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে ব্যালট পেপার। খুলনা সার্কিট হাউজ থেকে শনিবার (৬ জানুয়ারি) বেলা ১১টায় খুলনা-২ ও ৩ আসনের ব্যালট বাক্সসহ নির্বাচনী সরঞ্জাম ভোট কেন্দ্রগুলোতে পাঠানো হয়। এছাড়া অন্য চারটি আসনের নির্বাচনী সরঞ্জাম সকাল ১০টা থেকে ৯টি উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে ভোট কেন্দ্রগুলোতে পাঠানো হয়। বিকেলের মধ্যেই নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যায়। ভোট গ্রহণ কর্মকর্তারা রাতে ভোট কেন্দ্রেই থাকবেন।

তিনি আরও জানান, ভোটের মাঠে পুলিশ ৫ হাজার ২২৫ জন, আনসার ৯ হাজার ৫১৬জন, ৯৬ জন র্যাব, ১৯ প্লাটুন বিজিবি, ৬০০ সেনাবাহিনী, ৫৯৬ জন কোষ্টগার্ড, ১৩ জন নৌ পুলিশ, ৬৪৬ জন দফাদার ও মহল্লাদার, ৭২ জন ব্যাটালিয়ান আনসারসহ আইনশৃঙ্খলতা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছে। ভোটের মাঠে ৪৬ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রয়েছেন। আছেন ১৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। খুলনায় আচরণবিধি প্রতিপালন সংক্রান্ত বিষয়ে শনিবার (৫ জানুয়ারি) পর্যন্ত ২৮ জনকে জরিমানা এবং দুইজনকে জেল দেওয়া হয়েছে। এসময় ১ লাখ ৪৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা জানান, খুলনার ৬টি আসনে মোট প্রার্থী- ৩৯ জন। ১১টি দলের ২৯ জন প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থী ১০ জন।এবারের নির্বাচনে মোট ভোটর রয়েছে ১৯ লাখ ৯৯ হাজার ৮৮২ জন। পুরুষ ভোটার ১০ লাখ ৮৪ জন এবং নারী ভোটার ৯ লাখ ৯৯ হাজার ৭৯৮ জন। খুলনার ৬টি আসনে ৭৯৩টি ভোটকেন্দ্র এবং বুথ রয়েছে ৪ হাজার ৭২০টি।

রিটার্নিং কর্মকর্তা খন্দকার ইয়াসির আরেফীন বলেন, ভোট চলাকালে ভারতের নির্বাচন কমিশনের প্রিন্সিপ্যাল সেক্রেটারি এম ডি ওমর একটি আসনের ভোটকেন্দ্র পরিদর্শন করবেন। দেশী ১২টি বেসরকারি সংস্থার ১১৫ জন পর্যবেক্ষক থাকবে।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!