খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন স্থগিত
  এখনও খোঁজ মেলেনি ইরানের প্রেসিডেন্টের, দুর্গম পাহাড়ি এলাকায় চলছে ব্যাপক তল্লাশি অভিযান

খুবিতে কোভিড-১৯ প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার তৈরি

নিজস্ব প্রতিবেদক

খুলনায় করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ আজ (বুধবার) দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) প্রকল্পের অর্থায়নে খুলনা জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের তত্ত্বাবধানে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের সহযোগিতায় এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে।

স্যানিটাইজারগুলো খুলনা জেলার ৬৮ ইউনিয়ন পরিষদের প্রায় ২০ হাজার প্রান্তিক জনগাষ্ঠীর মধ্যে বিতরণ করা হবে। হ্যান্ড স্যানিটাইজার ছাড়াও প্রত্যেক পরিবারের জন্য ওয়াশেবল মাস্ক ব্লিচিং পাউডার এবং সাবান প্রদান করা হবে। বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়

অনুষ্ঠানে খুলনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. ইকবাল হোসেন বলেন, ‘খুলনার প্রান্তিক পর্যায়ে বিশুদ্ধ পানির অভাব রয়েছে। অনেক ক্ষেত্রোই পানির অভাবের জন্য হাত ধোয়ার প্রবণতা অনেক কম। এই পরিস্থিতি মাথায় রেখে হ্যান্ড স্যানিটাইজার তৈরির ব্যবস্থা করা হয়েছে।’ স্যানিটাইজার তৈরিতে সহযোগিতার জন্য তিনি পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান প্রফেসর সালমা বেগমসহ তাঁর সহযোগীদের ধন্যবাদ জানান।

এসময় প্রফেসর সালমা বেগম বলেন, ‘খুলনা বিশ্ববিদ্যালয় এ অঞ্চলের মানুষের একটি প্রতিষ্ঠান। করোনার মতো মহামারিতে এ ধরণের সেবামূলক কাজে তাঁর ডিসিপ্লিনকে সম্পৃক্ত করার জন্য তিনি প্রকল্প সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। ভবিষ্যতেও এ ধরণের উদ্যাগে খুলনা বিশ্ববিদ্যালয় পাশে থাকবে বলে তিনি প্রতিশ্রুতি দেন।

হ্যান্ড হ্যানিটাইজার তৈরি কার্যক্রমে জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্প সার্বিক বিষয় কারিগরি সহায়তা প্রদান করছে।

এসময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার নূরী তাসমিন উর্মি, ইএএলজি প্রকল্পের জেলা সম্বয়ক মোঃ ইকবাল হাসানসহ পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!