খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৭

কোরবানী সামনে রেখে টুংটাং শব্দে মুখরিত মোংলার কামার পাড়া

ওয়াসিম আরমান, মোংলা

মোংলা উপজেলার গ্রামীণ প্রাচীনতম ঐতিহ্যবাহী কামার শিল্প আজ নানা সংকটে। প্রয়োজনীয় উপকরণের অভাব, কারিগরদের মজুরী বৃদ্ধি, তৈরি পণ্যসামগ্রীর বিক্রয় মূল্য কম, কয়লার মূল্য বৃদ্ধি, বিদেশ থেকে বড় বড় ব্যবসায়ীদের স্টিল সামগ্রী আমদানিসহ চরম আর্থিক সংকট ও উৎপাদিত পণ্যের চাহিদা কম থাকায় বিভিন্ন প্রতিকূলতার ভিতর দিন কাটাচ্ছে মোংলা উপজেলার কামাররা।

কামার শিল্প বর্তমানে অনেকটা সংকটময় সময় পার করছেন। কিন্তু পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে মোংলা উপজেলার বিভিন্ন হাট বাজারের কামাররা দেশী প্রযুক্তির দা, কুড়াল, বটি, খুন্তা ও কাটারী বানাতে বেশ উৎসব মুখর ব্যস্ত সময় কাটাচ্ছে।

হাট-বাজারসহ বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই গ্রামের লোকজন গরু, মহিষ, ছাগল জবাই ও মাংস তৈরির কাজের জন্য কামারদের কাছে প্রয়োজনীয় ধারালো দেশী তৈরি চাকু, বটি, কাটারি ও ছুরি তৈরির আগাম অর্ডার দেওয়া শুরু করায় কামার পল্লীগুলোতে টুংটুং শব্দে এখন মুখরিত।

মোংলা তালুকদার আঃ খালেক সড়কের কর্মকার নান্টু বলেন, গতবারের থেকে এবার নতূন কাজের চাহিদা কম। তবে পুরানো মালের কাজের চাহিদা এবার বেশি। অনেকেই কম-বেশি কাজ নিয়ে আসছে, তবে বছরের অন্যান্য দিনের তুলনায় কুরবানীর সময় আমাদের কাজের চাহিদা বেড়ে যায়, কোরবানির কারণে কাজের চাপ একটু বেশি থাকায় গভীর রাত পর্যন্ত কাজ করতে হচ্ছে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!