খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৬০
  হেজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত, নিশ্চিত করেছে সশস্ত্র গোষ্ঠীটি
  ছাত্র আন্দোলনে ১৫৮১ জন নিহত হয়েছেন : স্বাস্থ্য বিষয়ক উপ কমিটি

কেসিসির উদ্যোগে বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি কর্পোরেশনের আয়োজনে আজ বুধবার নানা কর্মসূচির মধ্য দিয়ে মহানগরীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদযাপিত হয়েছে। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক সকালে নগর ভবনে (‘ক’ অঞ্চল) এবং খালিশপুর কলেজিয়েট গার্লস স্কুলে (‘খ’ অঞ্চল) বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে কর্মসূচির শুভ সূচনা করেন। উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে মহানগরীকে দু’টি অঞ্চলে বিভক্ত করে পৃথক পৃথকভাবে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দিবসটি উদযাপন উপলক্ষে উভয় অঞ্চলে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা; মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা, কেক কাটা ও শিশুদের মাঝে বিতরণ, আলোচনা সভা এবং চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সিটি মেয়র প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন শিশুদের প্রতি অত্যন্ত স্নেহশীল। বাঙালী জাতির মহান নেতার জন্মদিনে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, শিশুদের তিনি অসাম্প্রদায়িক চেতনায় গড়ে তোলা এবং তাদের মধ্যে দেশ ও জনগণের প্রতি ভালোবাসা জাগ্রত করে দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। সেই উদ্দেশ্যেই বঙ্গবন্ধু ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন ও শিশুদের জন্য প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেন। সকল শিশুর সমঅধিকার নিশ্চিত করা এবং তাদের সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলা বর্তমান সরকারের মূল লক্ষ্য হিসেবে উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে দেশের সার্বিক উন্নয়ন-অগ্রগতি ত্বরান্বিত হচ্ছে। বাংলাদেশ ইতোমধ্যে উন্নয়নশীল দেশের স্বীকৃতি লাভ করেছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে আগামী একচল্লিশ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের মর্যাদা লাভ করবে।

কেসিসি’র শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো: মনিরুজ্জামান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন মেয়র প্যানেলের সদস্য মো: আমিনুল ইসলাম মুন্না ও মো: আলী আকবর টিপু, কাউন্সিলর মো: সাইফুল ইসলাম, শেখ মোহাম্মদ আলী, শেখ শামসুদ্দিন আহমেদ প্রিন্স, এমডি মাহফুজুর রহমান লিটন, শেখ মো: গাউসুল আজম, ইমাম হাসান চৌধুরী ময়না, গোলাম মাওলা শানু, ফকির মো: সাইফুল ইসলাম, সংরক্ষিত আসনের কাউন্সিলর শেখ আমেনা হালিম বেবী ও মাজেদা খাতুন। অন্যান্যের মধ্যে কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা, সচিব মো: আজমুল হক, প্রধান প্রকৌশলী মো: এজাজ মোর্শেদ চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মনোয়ার হোসেন, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাজিবুল আলম, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এসকেএম তাছাদুজ্জামানসহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিকেলে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক কেসিসি পরিচালিত খালিশপুর কলেজিয়েট গার্লস স্কুলে (‘খ’ অঞ্চল) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সিটি মেয়র বঙ্গবন্ধুকে আপোষহীন নেতা হিসেবে উল্লেখ করে বলেন, তার দীর্ঘ সংগ্রাম ও অসাধারণ নেতৃত্বের কারণে দেশের স্বাধীনতাকামী মানুষ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে। ফলে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। তিনি শিশুদের বঙ্গবন্ধুর আদর্শ ও স্বাধীনতার চেতনায় উজ্জীবিত করে দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন এবং তাদের নিকট স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহবান জানান।

কেসিসি’র মেয়র প্যানেলের সদস্য মোঃ আমিনুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন মেয়র প্যানেলের সদস্য মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর শেখ আব্দুর রাজ্জাক, শেখ মোহাম্মদ আলী, শেখ শামসুদ্দিন আহমেদ প্রিন্স, মোঃ সুলতান মাহামুদ পিন্টু, মোঃ ডালিম হাওলাদার, এমডি মাহফুজুর রহমান লিটন, কাজী তালাত হোসেন কাউট, বীর মুক্তিযোদ্ধা মুন্সী আব্দুল ওয়াদুদ, মো: মনিরুজ্জামান, এস এম খুরশিদ আহম্মেদ টোনা, শেখ মোশারাফ হোসেন, সংরক্ষিত আসনের কাউন্সিলর মনিরা আক্তার, সাহিদা বেগম ও পারভীন আক্তার। অন্যান্যের মধ্যে কেসিসি’র প্রধান প্রকৌশলী মো: এজাজ মোর্শেদ চৌধুরী, নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাজিবুল আলম, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এসকেএম তাছাদুজ্জামানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, স্কুলের শিক্ষক ও অভিভাবকগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!