খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২

কেন্দ্রীয় সরকারে যোগ দেবে না বিলাওয়ালের পিপিপি

আন্তর্জাতিক ডেস্ক

নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ-এনের (পিএমএল-এন) সঙ্গে টানা কয়েকদিন জোট সরকার গঠন নিয়ে আলোচনা করেছে বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। তবে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে বিলাওয়াল জানিয়েছেন, পিএমএল-এনের সঙ্গে কেন্দ্রীয় সরকারে যোগ দেবেন না তারা। কিন্তু নওয়াজের দল প্রধানমন্ত্রী পদের জন্য যাকে বাছাই করবে; সেই প্রার্থীকে সমর্থন দেবেন তারা।

মঙ্গলবার পিপিপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির (সিইসি) সঙ্গে বৈঠকে বসেন বিলাওয়াল ভুট্টো। এরপরই তিনি এ ঘোষণা দেন।

এছাড়া প্রধানমন্ত্রী পদ থেকে নিজের নাম প্রত্যাহারও করে নেন বিলাওয়াল। তিনি বলেন, “কেন্দ্রীয় সরকার গঠনের ম্যান্ডেট পিপিপির নেই।”

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৬টি আসনের ২৬৫টি আসনে ভোটাভুটি হয়। এই ভোটে সর্বোচ্চ আসন পায় ইমরান খানের পিটিআই। আর যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ আসন পায় পিএমএল-এন এবং পিপিপি।

বিলাওয়াল সংবাদ সম্মেলনে বলেন, “বিষয় হলো কেন্দ্রীয় সরকার গঠনের ম্যান্ডেট পিপিপির নেই। আর এ কারণে প্রধানমন্ত্রীর পদে আমি আমার নাম প্রস্তাব করব না।”

এর আগে পিটিআই জানিয়েছিল, তারা পিএমএল-এন এবং পিপিপির সঙ্গে কোনো জোট গঠন করবে না। অর্থাৎ পিটিআই এবং পিপিপির মধ্যেও কোনো জোট সরকার হওয়ার সম্ভাবনা নেই।

পিপিপির কেন্দ্রীয় সরকারে যোগ না দেওয়ার অর্থ হলো— দেশটির কোনো মন্ত্রীর পদও নেবে না তারা।

নওয়াজ শরীফের দলের প্রধানমন্ত্রী প্রার্থীকে কেন সমর্থন জানাবেন; সেটির কারণও ব্যাখ্যা করেছেন বিলাওয়াল। তার দাবি, পাকিস্তানের রাজনৈতিক স্থিতিশীলতার জন্য এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা। তিনি বলেছেন, “আমরা দেশে কোনো অস্থিরতা এবং স্থায়ী সমস্যা দেখতে চাই না।”

এদিকে এর আগে পিটিআই জানিয়েছিল, কেন্দ্রীয় সরকার ও পাঞ্জাবে প্রাদেশিক সরকার গঠনে তারা মজলিস-ই-ওয়াদাত-মুসলিমিন (এমডব্লিউএম) এর সঙ্গে যোগ দেবে।

মঙ্গলবার আদিয়ালা জেলে ইমরান খানের সঙ্গে দেখা করে এসে পিটিআইয়ের মুখপাত্র রউফ হাসান সাংবাদিকদের জানান, ইমরান খান তাদের নির্দেশ দিয়েছেন; সরকার গঠনে নওয়াজ শরীফ এবং বিলাওয়াল ভু্ট্টোর সঙ্গে যেন তারা জোট গঠন না করেন।

সূত্র: জিও টিভি

খুলনা গেজেট/ এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!