খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২

কমছে পেঁয়াজের দাম, তিন দিনে ভারত থেকে এসেছে ১৩৭ ট্রাক

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

প্রায় আড়াইমাস বন্ধ থাকার পর সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ফের ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। গত তিনদিনে এ বন্দর দিয়ে দেশে ঢুকেছে ১৩৭ ট্রাক পঁয়াজ। এসব ট্রাকে তিন হাজার ২৯১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়।

সোমবার (৪ জুলাই) থেকে বুধবার (৬ জুলাই) রাত সাড়ে ৮টা পর্যন্ত ভারত থেকে এসব পেঁয়াজ এসেছে। এছাড়া ভোমরা স্থলবন্দরের বিপরীতে ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আরও পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন আমদানিকারকরা।

এদিকে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দেশীয় বাজারে তার প্রভাব পড়তে শুরু করেছে। ইতিমধ্যে বাজারের দেশী পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। দুইদিন আগে সাতক্ষীরার সুলতানপুর বড় বাজারের পাইকারি দোকানে যে পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ৪৩ থেকে ৪৪ টাকা, বুধবার (৬ জুলাই ) তা বিক্রি হয়েছে ৪০ টাকা। এক বস্তা নিলে প্রতি কেজির দাম পড়বে ৩৭ টাকা। দাম আরো কমবে বলে জানিয়েছেন পাইকারী ব্যবসায়িরা।

সুলতানপুর বড়বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক কামরুজ্জামান মুকুল জানান, ভারতীয় পঁয়াজ আমদানি শুরু হওয়ায় দ্রুত বাজারে দেশী পেঁয়াজের দামের উপর প্রভাব পড়তে শুরু করেছে। এখান থেকে ২০/২৫ দিন আগে আমরা দেশী পঁয়াজ পাইকারি বিক্রি করেছিলাম ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে। দ্রুত তা বেড়ে গিয়ে দাড়ায় ৪৩-৪৪ টাকায়। বুধবার পাইকারি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ টাকা কেজি দরে। পুরো বস্তা ৩৭ টাকা কেজি। ভারতীয় পেঁয়াজ আমদানি অব্যহত থাকলে দেশি পেঁয়াজের দাম আরো কমবে বলে জানান তিনি।

ভোমরা বন্দরের পেঁয়াজ আমদানিকারক আমির হামজা বলেন, প্রায় আড়াই মাস পর পুনরায় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এরই মধ্যে ঢাকাসহ দেশের বাজারে এসব পেঁয়াজ পৌঁছে গেছে। দামও কমতে শুরু করেছে। দু-একদিনের মধ্যে দাম আরও কমে যাবে।

ভোমরা বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান বলেন, বুধবার রাত ৯টা পর্যন্ত স্থলবন্দরের হিসাব অনুযায়ী ১৩৭ ট্রাক (প্রায় ৩২৯১ মেট্রিক টন) ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে। স্থলবন্দরের হিসাব অনুযায়ী বুধবার (৬ জুলাই) রাত সাড়ে ৮টা পর্যন্ত ৬৭ ট্রাক (১৬০৮ মোট্রিক টন),মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত ৬৬ ট্রাক (১৫৮৭ মেট্রিক টন) ও সোমবার আরও চার ট্রাক (৯৬ মেট্রিক টন) ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে। সবমিলিয়ে তিন দিনে এসেছে ১৩৭ ট্রাকে ৩২৯১ মেট্রিকটন। ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আরও পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

ভোমরা শুল্ক স্টেশনের সহকারী কমিশনার আমীর মামুন জানান, সোমবার (৪ জুলাই) থেকে ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। দেশী বাজারে পেঁযাজের দাম স্থিতিশিল না হওয়া পর্যন্ত ভারত থেকে আমদানি অব্যহত থাকবে বলে জানান তিনি।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!