খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান গ্রেপ্তার
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫
  পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে খোরশেদ আলমের নিয়োগ বা‌তিল : পররাষ্ট্র মন্ত্রণালয়
  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

কপিলমুনি যুদ্ধে দু’দিন ভাত খাননি বীর মুক্তিযোদ্ধা ফযর আলী

নিজস্ব প্রতিবেদক

একাত্তর সালে কপিলমুনি যুদ্ধের একজন ফযর আলী ঢালী। তিনি পাইকগাছা মুনকিয়া গ্রামের সন্তান। ফজর ঢালী ৯৬ বছর বয়স্ক বৃদ্ধ। লাঠি হাতে ধীর পায়ে ছুটে এসেছেন আজকের কপিলমুনি মুক্ত দিবস অনুষ্ঠানে।

ফযর আলীর কমান্ডার ছিলেন অধ্যক্ষ আবুল কালাম আজাদ। এই বীর যোদ্ধা ভারতে প্রশিক্ষণ নিয়েছেন। যুদ্ধ করেছেন বিভিন্ন স্থানে। সেদিন তার বয়স ছিল ৪৬ বছর। শক্তিশালী মানুষ। একাত্তরে স্বপ্ন ছিল দেশকে শত্রুমুক্ত করার। রাইফেল হাতে নিয়ে কাটিয়েছেন গ্রীষ্ম, বর্ষা ও শীতকালের দিনগুলো। অবস্থান করেছেন ক্যাম্পে। যুদ্ধ করেছেন রাজাকারদের বিরুদ্ধে। কপিলমুনি যুদ্ধের স্মৃতিচারণ করতে যেয়ে তিনি বলেন, বিনোদ বিহারীর বাড়িতেই ছিল রাজাকার ক্যাম্প।

কমান্ডার অধ্যক্ষ আবুল কালাম আজাদের নেতৃত্বে পূর্ব দিক থেকে এসে রাজাকার ক্যাম্পে আক্রমণ করি। দিনরাত যুদ্ধ চলে। তিনদিন পর রাজাকাররা আত্মসমর্পন করে। স্থানীয় মানুষ জয় বাংলা শ্লোগান দিয়ে কপিলমুনি সহচরী বিদ্যা মিন্দর প্রাঙ্গনে এসে রাজাকারদের বিচার দাবি করেন। একশ’ একান্ন জন রাজাকারের মৃত্যুদন্ড কার্যকর হয়। যুদ্ধ চলাকালীন দু’দিন পেটে ভাত যায়নি বলে তিনি বর্ণনা করেন। আজও সেই স্মৃতি তিনি বয়ে বেড়ান। সহযোদ্ধাদের সাথে সাক্ষাৎ করতে তিনি কপিলমুনি মুক্ত দিবসের অনুষ্ঠানে আসেন।

উল্লেখ্য, কপিলমুনি মুক্ত দিবস উপলক্ষে স্থানীয় সহচরী বিদ্যামন্দির প্রাঙ্গনে আজ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। বিকেল চারটার পর থেকে স্থানীয় নেতৃবৃন্দ বক্তৃতা করেন। ইতোমধ্যেই আওয়ামী লীগ নেতা আনিসুর রহমান মুক্ত বক্তৃতা করেন। এ পর্যন্ত বক্তৃতা করেন হিমেশ চন্দ্র মন্ডল, প্রভাষক মইনুল ইসলাম, শেখ ইকবাল হোসেন খোকন, রিপন কুমার মন্ডল, কেএম আরিফুর জামান তুহিন, সিহাব উদ্দিন ফিরোজ বুলু প্রমুখ।

খুলনা গেজেট/এ হোসেন




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!