খুলনা, বাংলাদেশ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২১ মে, ২০২৪

Breaking News

  ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
  দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

ওমরাহ পালনের অনুমতি দেওয়ার বিষয়ে ভাবছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক

এ বছর করোনা ভাইরাসের কারণে কড়া নিরাপত্তা এবং কঠোর বিধিনিষেধের মধ্যে হজ পালিত হয়েছে। শুধু সৌদি আরবে অবস্থানরতরা হজ পালনের সুযোগ পেয়েছেন।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ডা. হুসেইন আল শরীফ সোমবার স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, এ বছর কোভিড-১৯ মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে কড়া নিরাপত্তার মধ্যে যেভাবে হজ আয়োজন করা হয়েছে, তার পুরো প্রক্রিয়াটি থেকে শিক্ষা নিয়ে পরবর্তী ওমরাহ মৌসুমের প্রস্তুতি নেবে মন্ত্রণালয়।

কোভিড-১৯ এর সংক্রমণ রোধে ফেব্রুয়ারির শেষে মক্কায় ওমরাহ পালন এবং মদিনার মসজিদে নামাজ আদায়ের জন্য সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরে ৪ মার্চ সৌদির নাগরিক এবং অধিবাসীদের জন্যও ওমরাহ পালনে নিষেধাজ্ঞা আরোপিত হয়। তবে সফলভাবে হজ সম্পন্ন হওয়ার পর করোনা ভাইরাস পরিস্থিতিতেই ওমরাহ পালনের ব্যবস্থা করা যায় কিনা, তা মূল্যায়ন করবে সৌদি।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোনো হাজী কোভিড-১৯ পজিটিভ হননি এবং নিরাপত্তা বাহিনী নিশ্চিত করেছে, হজের সময় অনুমতিপত্র ছাড়া কেউ মক্কা ও মদিনায় প্রবেশ করতে পারেননি।

এ বছর মাত্র ১০ হাজার মুসলমানকে হজ পালনের অনুমতি দিয়েছে সৌদি আরব। শুধু সৌদিতে অবস্থানরত বিদেশি এবং সৌদি নাগরিকরা এবার হজ পালন করতে পেরেছেন। সাধারণত প্রতি বছর প্রায় ২৫ লাখ হাজী সপ্তাহব্যাপী হজ পালন করতে মক্কা-মদিনায় যান।

 

 

খুলনা গেজেট / এনআইআর




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!