খুলনা, বাংলাদেশ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২১ মে, ২০২৪

Breaking News

  দুই ঘণ্টায় ভোট পড়েছে ৭-৮ শতাংশ : ইসি অতিরিক্ত সচিব
  দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

ওজন কমানোর সময় ৫ ভুল করবেন না একেবারেই, তাহলেই সব পণ্ডশ্রম

গেজেট ডেস্ক

ওজন কমানোর জন্য অনেকেই রোজ নানারকম কসরত করে থাকেন। কিন্তু দিনের শেষে দেখা যায়, ওজন যা ছিল তা-ই রয়ে গেছে। কিছুতেই যেন ওজন কমতে চাইছে না। আসলে ওজন কমানোর সময় কিছু ভুল এড়াতে পারলেই কিন্তু এই সমস্যা থেকে রেহাই পাওয়া যেতে পারে।

এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, পাঁচটি ভুল এড়াতে পারলেই ওজন কমবে তাড়াতাড়ি। ওজন কমাতে প্রথমেই নজর দিন আপনার জীবনযাপনের দিকে। শুধু একনাগাড়ে ব্যায়াম করতে থাকলেই কমবে না ওজন। বদল আনতে হবে রোজকার জীবনযাত্রার মধ্যেও।

১. প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন। যে খাবার দোকানে সাজিয়ে বিক্রি করা হয়, সেগুলো অধিকাংশই বিভিন্ন প্রক্রিয়ায় তৈরি করা। যেমন কেক, বিস্কুটসহ ভাজাপোড়া। এই ধরনের খাবার এড়িয়ে চলতে পারলেই ওজনের উপর অনেকটা নিয়ন্ত্রণ আসবে।

২. সকালের নাস্তায় রাখুন প্রোটিন সমৃদ্ধ খাবার। এই ধরনের খাবার আপনার পেট ভরাট রাখবে। এতে সহজে খিদে পাবে না আপনার।

৩. পেট ভর্তি করে খাবার খাবেন না। ওজন কমানোর সময় এই নিয়ম মেনে চলুন। পেট কিছুটা খালি রেখে খাবার খান। সেই খাবার হজম হয়ে গেলে আবার খাবার খেতে পারেন।

৪. খাবার খাওয়ার সময় ধীরে ধীরে সময় নিয়ে খান। অন্য কাজ সম্পূর্ণ ভুলে যেতে হবে সেই সময়। এতে আপনার খাওয়াদাওয়া ভালো হবে। শুধু তাই নয়, ভালো করে চিবিয়ে খাবার খেলে হজমেও সমস্যা হবে না।

৫. ওজন কমানোর অন্যতম হাতিয়ার কিন্তু রাতের ভালো ঘুম। রাতে ভালো করে ৬ থেকে ৭ ঘন্টা ঘুমিয়ে নিন। এতে শরীর ভালো থাকবে। সারাদিন কাজের শক্তি পাবেন। একইসঙ্গে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

খুলনা গেজেট/এসজেড




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!