খুলনা, বাংলাদেশ | ১৯ আষাঢ়, ১৪৩১ | ৩ জুলাই, ২০২৪

Breaking News

  কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে চালক নিহত
  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

উন্মুক্ত না হওয়ায় বিপর্যস্ত সুন্দরবন কেন্দ্রিক পর্যটন

নিজস্ব প্রতিবেদক

দেশের বিভিন্ন স্থানের পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হলেও পর্যটকদের জন্য উন্মুক্ত হয়নি সুন্দরবন। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ট্যুর অপারেটর এ্যাসোসিয়েশন অফ সুন্দরবন, খুলনার নেতৃবৃন্দ। করোনা ভাইরাসের কারণে গত দেড় বছরের বেশী সময় বন্ধ থাকায় বিপর্যস্ত হয়ে পড়েছে সুন্দরবন কেন্দ্রিক পর্যটন খাত। এতে একদিকে বেকার হয়ে পড়েছে এর সাথে যুক্ত কর্মিরা, অন্যদিকে সরকার হারাচ্ছে রাজস্ব ।

নৈসর্গিক সুন্দরবনকে ঘিরে দেশি ও বিদেশি দর্শনার্থীদের রয়েছে নানা কৌতুহল। প্রকৃতি প্রেমীরা ছুটে আসেন এখানে। সুন্দরবনের করমজল, কটকা, কচিখালী, হরবাড়িয়া, হিরণপয়েন্ট, দুবলার চর, ও নীলকমলসহ সমুদ্র তীরবর্তী এবং বনাঞ্চলের বিভিন্নস্থানে লঞ্চ, ট্যুরবোট, ট্রলার, ও বিভিন্ন নৌযান চড়ে বছর জুড়ে যাতায়াত থাকে দর্শনার্থীদের। সুন্দরবনের এ পর্যটনকে কেন্দ্র করে হাজার হাজার মানুষের কর্মসংস্থান। কিন্তু করোনা মহামারির কারণে থমকে গেছে এ খাত। গত বছরের ২৫ মার্চ থেকে সুন্দরবনে পর্যটকদের যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা জারি করে বন বিভাগ।

ট্যুর অপারেটর এ্যাসোসিয়েশন অফ সুন্দরবন, খুলনার সাধারণ সম্পাদক এম নাজমুল আযম ডেভিড জানান, খুলনায় শতাধিক ট্যুর অপারেটর রয়েছে। এরমধ্যে ৬৩ টি রয়েছে রেজিস্ট্রিকৃত। পর্যটনের সাথে সম্পৃক্ত রয়েছে প্রায় ১৫ শ’ জন কর্মকর্তা ও কর্মচারী। গেল বছরের ২৬ মার্চ থেকে পর্যটকদের যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা জারি করে বন বিভাগ। তখন থেকে বন্ধ রয়েছে পর্যটন ব্যবসা। একদিকে যেমন অলস সময় পার করছে এর সাথে সংশ্লিষ্টরা, অপরদিকে রাজস্ব হারাচ্ছে সরকার। তিনি আরও জানান, পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত হবে কি না তা নিয়ে রবিবার বনবিভাগের সাথে আলোচনা রয়েছে।

ট্যুর অপারেটর এ্যাসোসিয়েশন অফ সুন্দরবন, খুলনার সভাপতি মঈনুল ইসলাম জমাদ্দার এ প্রতিবেদককে জানান, গেল বছরের আগের বছর সরকার প্রায় সোয়া কোটি টাকা আয় করেছে সুন্দরবন পর্যটন খাত থেকে। গত দেড় বছরের বেশী সময় ধরে বন্ধ থাকায় অনেক ক্ষতির সম্মুখীন হয়েছেন তিনি। অনেকে ব্যবসা ছেড়ে দিয়ে অন্য ব্যবসা করছে। সুন্দরবন কেন্দ্রিক পর্যটন চালু করার জন্য সরকারের বিভিন্ন মহলে আলোচনা করেও তারা কোন ফল পাননি। সুন্দরবন পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া উচিত।

তিনি আরও জানান, ২০১৩ সালের পর থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ থেকে পর্যটকরা এখানে আসেন না। যারা আসেন তারা মূলত: দেশে নিযুক্ত কর্মকর্তা। ফলে দীর্ঘদিন বন্ধ থাকলে বিদেশি পর্যটকদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!