খুলনা, বাংলাদেশ | ২৪ আষাঢ়, ১৪৩১ | ৮ জুলাই, ২০২৪

Breaking News

  লক্ষীপুরে রাস্তা পারাপারের সময় বাস চাপায় দাদা-নাতনি নিহত
  চীনের রাজধানী বেইজিংয়ের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে নিহত ৫
প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করলেন বেনাপোল ও চৌগাছা সড়ক

উন্নয়নের মহাসড়কে যশোরাঞ্চল

জাহিদ আহমেদ লিটন, যশোর

উন্নয়নের মহাসড়কে যশোরাঞ্চল। এ অঞ্চলের সব সড়কই এখন ঝকঝকে তকতকে। যশোরে এখন নেই চব্বিশ ফুটের ছোট কোন মহাসড়ক। সবই ডবল ও ফোর লেনে উন্নীত করা হয়েছে। সর্বশেষ যশোর-বেনাপোল ও চৌগাছা সড়কের উন্নয়ন কাজ শেষ হয়েছে। এতে ব্যয় হয়েছে তিনশ’ ৬৫ কোটি ২৫ লাখ টাকা। বুধবার বেলা সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ দুটি সড়কসহ দেশের দু’হাজার কিলোমিটার নতুন সড়কের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, যশোর সড়ক বিভাগের আওতায় কোন রাস্তা এখন আর ভাঙাচুরা নেই। গত পাঁচ বছরে এসব সড়কের ব্যাপক উন্নয়ন হয়েছে। সরকারি উদ্যোগে বিপুল পরিমাণ টাকা ব্যয়ে জেলার সকল সড়কের উন্নয়ন করা হয়েছে। একইসাথে কয়েকটি সড়কের কাজ চলামন রয়েছে। এসব সড়কগুলোর মধ্যে রয়েছে, যশোর-বেনাপোল, যশোর-খুলনা, যশোর-চৌগাছা, যশোর-নড়াইল, যশোর-চুকনগর, যশোর-মাগুরা ও যশোর-ঝিনাইদহ সড়ক। জেলার প্রধান এ সড়কগুলোর মধ্যে ঝিনাইদহের রাস্তার কাজ চলমান রয়েছে। নতুন করে এ সড়কটি ছয় লেনে উন্নীত করা হচ্ছে। যার প্রতি কিলোমিটার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৮৬ কোটি টাকা। অবশ্য এর আগে যশোর-বেনাপোল ও যশোর-চৌগাছা সড়কের নির্মাণ কাজ শেষ হয়েছে। এ দুটি সড়ক নির্মাণে মোট ব্যয় হয়েছে তিনশ’ ৬৫ কোটি ২৫ লাখ টাকা। এছাড়া, যশোর-খুলনা মহাসড়ক প্রায় তিনশ’ কোটি টাকা ব্যয়ে নতুন ভিতের মাধ্যমে নির্মিত হয়েছে। নির্মাণ কাজে ও ভারি যানবাহন চলাচলের কারণে সড়কে খানিকটা সমস্যা থাকায় এটির কাজ এখনও চলমান রয়েছে।

যশোর সড়ক বিভাগের তথ্যে জানা যায়, যশোর-বেনাপোল মহাসড়কের ৩৮ দশমিক ২০ কিলোমিটার নতুন ভিতের মাধ্যমে নির্মিত হয়েছে। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে তিনশ’ সাত কোটি ৮০ লাখ টাকা। ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে এ কাজ শুরু হয়ে ২০২১ সালের ৩০ জুন শেষ হয়। সড়কটি ২৪ ফুট থেকে দশ ফুট বাড়িয়ে প্রায় ৩৬ ফুটে ডবল লেনে উন্নীত করা হয়েছে। সড়কে দুটি কালভার্ট নির্মাণ ও আরসিসি ড্রেন নির্মিত হয়েছে তিন হাজার একশ’ ১৫০ ফুট। এ সড়কটি নির্মিত হবার পর যাত্রীরা খুব সহজে ঢাকাসহ বিভিন্ন অঞ্চল থেকে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে যাতায়াত করতে পারছে।

এদিকে, যশোর-চৌগাছা সড়কটির চুড়ামনকাটি থেকে ১৬ দশমিক ৮৩ কিলোমিটার পুন:নির্মাণ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ৫৭ কোটি ৪৫ লাখ টাকা। এ সড়কটিও দশ ফুট বাড়িয়ে ডাবল লেনে উন্নীত করা হয়েছে। সড়কে নতুন দুটি কালভার্ট ও তিন হাজার ফুট ড্রেন নির্মাণ করা হয়েছে। গত ২০১৮ সালের ১ জুলাই থেকে সড়কের নির্মাণ কাজ শুরু হয়ে শেষ হয়েছে ২০২১ সালের ৩০ জুন। এর মাধমেই চৌগাছা সড়কে চলাচলকারী মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হয়েছে।

বুধবার বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশে নতুন ভিতের মাধ্যমে উন্নয়ন করা দুই হাজার কিলোমিটার সড়কের উদ্বোধন করছেন। এ উদ্বোধনের তালিকায় যশোর-বেনাপোল ও যশোর-চৌগাছা সড়ক রয়েছে। কালেক্টরেট সভাকক্ষে এ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। উপস্থিত ছিলেন যশোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক হুসাইন শওকতসহ রাজনৈতিক নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা।

যশোরের দুটি সড়ক উন্নয়নের ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, যশোর সড়ক বিভাগের আওতায় কোন রাস্তা এখন আর ভাঙাচুরা নেই। পর্যায়ক্রমে সব সড়কেরই উন্নয়ন করা হয়েছে। এ কাজে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কয়েকশ’ কোটি টাকা ব্যয় হয়েছে। যার সুফল যশোরাঞ্চলের জনগন ভোগ করছে। যশোর সড়ক বিভাগের কর্মকর্তারা সড়ক উন্নয়নমূলক কাজ সুষ্ঠু ও সঠিক নিয়মে সম্পন্নের জন্য যথাসাধ্য চেষ্টা করেছে বলে তিনি জানান।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!