খুলনা, বাংলাদেশ | ১৫ আষাঢ়, ১৪৩১ | ২৯ জুন, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে সীতাকুণ্ডে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, উদ্ধারে কাজ করছে ফায়ার সার্ভিস
  প্যারাগুয়েকে ৪-১ গোলে উড়িয়ে দিলো ব্রাজিল

আজ ভয়াল ১৭ আগস্ট, দেশব্যাপি সিরিজ বোমা হামলা চালায় জেএমবি

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

আজ সেই ভয়াল ১৭ আগস্ট। দেশব্যাপি সিরিজ বোমা হামলা চালানোর ১৬ বছর পূর্তি হচ্ছে আজ। ২০০৫ সালের এইদিনে সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় জামাতুল মুজাহিদ্বিন বাংলাদেশ (জেএমবি)। ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশের ন্যায় সাতক্ষীরার পাঁচটি পৃথক জনবহুল স্থানে বোমা হামলা চালায় নিষিদ্ধ সংগঠনটি।

সাতক্ষীরা আদালতে দায়ের করা মামলার বিবরণে জানায়, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩টি জেলায় একসঙ্গে বোমা হামলা চালায় জেএমবি। এর মধ্যে সাতক্ষীরা শহরের শহীদ রাজ্জাক পার্ক, জেলা জজ আদালত চত্ত্বর, নারী ও শিশু নির্যাতন দমন আদালত চত্ত্বর, বাস টার্মিনাল ও খুলনা মোড়ে একযোগে এই বোমা হামলা ও নিষিদ্ধ লিফলেট ছড়ানো হয়। ঘটনার দিনই সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বোমা হামলাকারী শহরতলির বাঁকাল এলাকার নাসিরুদ্দিন দফাদারকে গ্রেপ্তার করে পুলিশ। তাঁর স্বীকারোক্তি অনুযায়ী সাতক্ষীরার রসুলপুরে জেএমবির ঘাঁটি চিহ্নিত করা হয়।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ২০০৫ সালে সাতক্ষীরার আদালতে পৃথক পাঁচটি মামলা করে। পরবর্তী সময়ে ২০০৭ সালে সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোহাম্মদ বাদী হয়ে আরও একটি মামলা করেন। এসব মামলায় ১৯ জনকে গ্রেপ্তার করা হয়। তাঁদের ঢাকায় জেআইসিতে (জয়েন্ট ইন্টারোগেশন সেল) জিজ্ঞাসাবাদের জন্য পাঠানো হয়। সেখানে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়া ছাড়াও জেএমবির বহু গোপন তথ্য জানান তারা। পরে তাঁদের ফিরিয়ে আনা হয় সাতক্ষীরায়। গ্রেপ্তার মনোয়ার হোসেন ২০১১ সালের জুনে উচ্চ আদালত থেকে জামিন পেয়ে পালিয়ে যান। গ্রেপ্তার হওয়া সব আসামিই সাতক্ষীরার আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। গ্রেপ্তারকৃতদের মধ্যে নাসিরুদ্দিন দফাদার ২০১৮ সালের ২৬ ডিসেম্বর মস্তিষ্কের রক্তক্ষরণজনিত রোগে সাতক্ষীরা কারাগারে মারা যান। আসামিদের মধ্যে শায়খ আবদুর রহমান, বাংলা ভাই ও আতাউর রহমান সানির মৃত্যুদন্ড কার্যকর হওয়ায় তাঁদের এসব মামলার আসামির তালিকা থেকে বাদ দেওয়া হয়।

পরবর্তীতে ২০০৬ সালের ১৩ মার্চ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এসব মামলায় ১৯ জন আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। ২০০৭ সালে দায়েরকৃত মামলায় ২৩ জনের নাম উল্লেখ করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। ২০০৮ সালের ১৪ ফেব্রুয়ারি সাতক্ষীরার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতে এসব মামলার বিচারকাজ শুরু হয়। ১৬ বছর পর চলতি সালের ১০ ফেব্রুয়ারি এসব মামলার ১৯ জন আসামির মধ্যে ১৭ জনকে বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড প্রদান করেন আদালত। দন্ডপ্রাপ্ত ১৭ জনের মধ্যে ৮ জনকে ১৩ বছর করে ও বাকি ৯ জনকে বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড দেওয়া হয়। এছাড়া একজন অসামি খালাস পেয়েছেন। অন্য একজন মারা গেছেন। সাতক্ষীরার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক শরিফুল ইসলাম এ রায় প্রদান করেন।

উল্লেখ্য, জামাআতুল মুজাহিদ্বিন বাংলাদেশের (জেএমবি) সিরিজ বোমা হামলার ঘটনায় সাজাপ্রাপ্ত জঙ্গিরা হলেন, মনিরুজ্জামান মুন্না, বিল্লাল হোসেন, মোঃ গিয়াস উদ্দিন, মাহবুবুর রহমান লিটন, শামীম হোসেন গালিব, হাবিবুর রহমান, সাইফুল ইসলাম, মনোয়ার হোসেন উজ্জ্বল, আনিসুর রহমান খোকন ও মিন্টু। সাজাপ্রাপ্ত আসামি ফকর উদ্দিন আল রাজি, নাইম ও খায়ের এখনো পলাতক রয়েছে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!