খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন
  ইউনিয়ন ব্যাংকের এমডি মোকাম্মেল ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ
  সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নতুন নিয়োগ পাওয়া ২৩ বিচারপতি শপথ নিয়েছেন
  এনআইডির তথ্য ফাঁসের ঘটনায় সজীব ওয়াজেদ জয় ও জুনাইদ আহমেদ পলকসহ ১৯ জনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে কাফরুল থানায় মামলা
বদলে যাওয়ার গল্প

আছিয়ার স্বপ্ন পূরণ হয়েছে প্রধানমন্ত্রীর উপহারে

একরামুল হোসেন লিপু, দিঘলিয়া

আছিয়া বেগম। বয়স ৩৩ বছর। স্বামী আর তিন ছেলেমেয়ে নিয়ে বসবাস করতেন স্বামীর পৈতৃক ভিটা খুলনা দিঘলিয়ার ঘোষগাতী গ্রামের ভৈরব নদীর তীরে। এক সময় নদী ভাঙ্গনে তাদের বসতবাড়ি, ভিটা, জায়গা জমি সব বিলীন হয়ে যায়। আছিয়া বেগম তার স্বামী সন্তানদের নিয়ে খুবই অসহায় হয়ে পড়েন। নিঃস্ব হয়ে ভাড়াটিয়া হিসাবে বসবাস শুরু করেন।

স্বামী জাহিদ মোল্লা পেশায় একজন মাঝি। ভৈরব নদীর ক্যাবল খেয়াঘাটে রাতে নৌকা চালায়। স্বামীর সামান্য আয়ে কোনমতে খেয়ে পড়ে তাদের দিন কাটতে থাকে তাদের। অল্প আয়ে ঘর ভাড়া ও সংসার চালানো খুবই দুরূহ হয়ে পড়ে। টানাপোড়নের সংসারে হতাশ হয়ে এক সময় মেয়েকে বিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। ঠিক তখনই লোক মারফতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ঘোষণা জানতে পারেন তিনি। “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না”।

‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিব বর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল, অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসনে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে “আশ্রয়ণ প্রকল্প” চালু করলেন। সেই প্রকল্পের আওতায় বিনামূল্যে জমি ও ঘর উপহার পেলেন আছিয়া বেগম। প্রধানমন্ত্রীর উপহার বিনামূল্যে জমি এবং ঘর পাওয়ায় হতাশা কেটে গেছে আছিয়া বেগমের। স্থায়ীভাবে মাথা গোঁজার ঠাঁই পেয়ে দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়েছে তার। বড় মেয়েকে উচ্চশিক্ষিত করার স্বপ্ন দেখছেন।’

তার মেয়ে শাহনাজ (১৯) এবার এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪ দশমিক ২৫ পেয়ে পাশ করেছে। চলতি বছর উচ্চ শিক্ষার জন্য অনার্স প্রথম বর্ষে ভর্তি হবে। আছিয়া বেগমের বড় ছেলে শাহরিয়া (১৫) ১০ম শ্রেনীতে এবং ছোট ছেলে ইসমাইল ৩য় শ্রেণীতে পড়াশোনা করছে।

এক সময় টানা পোড়নের সংসারে ঘর ভাড়া দিয়ে ছেলেমেয়েদের লেখাপড়ার খরচ চালাতে হিমশিম খেতে হতো। তিনি স্বপ্ন দেখতেন কবে তার নিজস্ব একটি বাড়ি হবে। নিজের মাথার ওপর আশ্রয় হবে। যেখানে তারা সুখে-শান্তিতে বসবাস করতে পারবেন। আছিয়া বেগমের সে স্বপ্ন এখন পূরণ হয়েছে। খুলনার দিঘলিয়া উপজেলার দিঘলিয়া ঈদগাহ সংলগ্ন ভৈরব নগর-১ আশ্রয়ণ কেন্দ্রে তিনি এখন স্থায়ী ঠিকানা পেয়েছেন।

২ শতক জমির উপর সেমি পাকা ঘরে পরিবার নিয়ে সাচ্ছন্দে স্বপরিবারে বসবাস করছেন। বর্তমানে যার ভিত্তি মূল্য ৪ লক্ষ টাকা। দীর্ঘ ১৮ বছরের ভাড়াটিয়া জীবনের অবসান হয়েছে। স্থায়ীভাবে মাথা গোঁজার ঠাঁই হয়েছে। আছিয়া বেগমের স্বপ্ন পূরণ হয়েছে। সংসার জীবনের সুখ-শান্তি এবং প্রশান্তি ফিরে এসেছে। প্রধানমন্ত্রীর এ উপহার পেয়ে আছিয়া বেগম এবং তার পরিবার খুবই খুশি। ঘরের সামনের আঙ্গিনায় বিভিন্ন মৌসুমী শাক সবজির চাষ করে পরিবারের চাহিদা মিটিয়ে অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করছেন। স্বল্প পরিসরে হাঁস এবং মুরগী পালন করেছেন।

আছিয়া বেগম এবং তার পরিবারের সকল সদস্য মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রেষ্ঠ উপহার বিনা মূল্যে জমি এবং ঘর পেয়ে দারুন উৎফুল্ল এবং উচ্ছ্বসিত। এজন্য তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি চিরকৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং তার দীর্ঘায়ু জীবন কামনা করেছেন।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!