খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের
  ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি সম্পূর্ণ বিধ্বস্ত : রয়টার্স; জীবিত কারও সন্ধান মেলেনি : রেড ক্রিসেন্ট

আচরণবিধির লঙ্ঘন : আসতে পারে প্রার্থীতা বাতিলের সিদ্ধান্ত

গেজেট ডেস্ক

নির্বাচনে আচরণবিধির লঙ্ঘন চরম পর্যায়ে গেলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি জানান, মঙ্গলবার পর্যন্ত আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ২৫০ জনকে শোকজ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা জানান।

আচরণবিধি লঙ্ঘন প্রসঙ্গে অশোক কুমার দেবনাথ বলেন, যারা আচরণবিধি লঙ্ঘন করছে, তাদের শোকজ করছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। এখন পর্যন্ত ২৫০ জনকে শোকজ করা হয়েছে এবং ১৫৯ জনের রিপোর্ট এসেছে। বাকি প্রার্থীদের শোকজ বিষয়ে এখনো কার্যক্রম চলছে। তিনি বলেন, আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় শোকজ হচ্ছে, মামলা হচ্ছে। এ পর্যন্ত ৩ জনের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত দিয়েছে কমিশন। এছাড়া প্রার্থীদের নির্বাচন কমিশনে ডাকা হচ্ছে। কমিশন সিদ্ধান্ত নিলে প্রার্থিতাও বাতিল হতে পারে। আইন অনুযায়ী, আচরণবিধি লঙ্ঘনে প্রথমে শোকজ এবং পরে মামলা হচ্ছে। এতেও কাজ না হলে অথবা আচরণবিধি লঙ্ঘন চরম পর্যায়ে গেলে তখন প্রার্থিতা বাতিল হতে পারে।

ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এবং বাহাউদ্দিন বাহারকে ইসিতে তলবের বিষয়ে তিনি বলেন, তাদের আত্মপক্ষ সমর্থনমূলক বক্তব্য শোনা হবে। তাদের অপরাধ বিবেচনা করে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে। কী সিদ্ধান্ত নেবে, তা এখন বলতে পারব না।

নির্বাচনে কতসংখ্যক ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঝুঁকিপূর্ণ কেন্দ্র বলতে কিছুই নেই। গুরুত্বপূর্ণ ও অতিগুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা জানানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে যে চিঠি এসেছে, সেখানে এখন পর্যন্ত কোনো সংখ্যা দেওয়া হয়নি। তিনি বলেন, অতিরিক্ত গুরুত্বপূর্ণ কেন্দ্রে নিরাপত্তাব্যবস্থা বেশি থাকে। পুলিশের সংখ্যা বেশি হয়।

পর্যবেক্ষকদের বিষয়ে অশোক কুমার দেবনাথ বলেন, এখন পর্যন্ত ২৩ হাজার দেশীয় পর্যবেক্ষকের আবেদন পেয়েছি। আর বিদেশি পর্যবেক্ষকদের আবেদন তিনশর কাছাকাছি। কতগুলোর অনুমোদন দেওয়ার বিষয়ে স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এখনো আমরা পুরো তথ্য পাইনি। ৬ জানুয়ারি পর্যবেক্ষকদের নিয়ে ব্রিফিং আছে। এছাড়া ৪ জানুয়ারি ঢাকাস্থ বিদেশি দূতাবাস ও মিশনপ্রধানদের ব্রিফিং করা হবে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!