খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের
  ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি সম্পূর্ণ বিধ্বস্ত : রয়টার্স; জীবিত কারও সন্ধান মেলেনি : রেড ক্রিসেন্ট

অংশগ্রহণমূলক নির্বাচন হবে সবার অংশগ্রহণে : জাতিসংঘ

গেজেট ডেস্ক

অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য যা করা প্রয়োজন সংশ্লিষ্ট সবাইকে তা করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক গত শুক্রবার এক ব্রিফিংয়ে এ কথা বলেন। এক সাংবাদিক তাকে প্রশ্ন করেন, নির্বাচনে অংশ নিতে প্রায় ৩ হাজার বাংলাদেশি আবেদন করেছেন। এবং আপনারা সব সময় বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলে আসছেন। জাতিসংঘের পক্ষ থেকে এটি বলার জন্য যথেষ্ট কি না যে, আগামী মাসের ৭ জানুয়ারি একটি অংশগ্রহণমূলক নির্বাচন হতে যাচ্ছে?

জবাবে জাতিসংঘের মুখপাত্র বলেন, ‘আমি আগে যা বলেছি তা আবারও বলতে পারি। বাংলাদেশি অন্য কিছু সাংবাদিককে মহাসচিবের পক্ষ থেকে বলেছি, যে নির্বাচনটি আসছে সেটি খুবই গুরুত্বপূর্ণ। এই নির্বাচনে যারা অংশ নিচ্ছেন, সব অংশীদার, জনগণ, দল, গণমাধ্যমের একটি শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনী প্রক্রিয়া উৎসাহিত করতে যা করা প্রয়োজন তা করতে হবে।’ ওই সাংবাদিক তাকে আরও একটি প্রশ্ন করেন। তিনি বলেন, নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের মানুষ সরকার পরিবর্তনে আগ্রহী। ক্ষমতাসীন দল অভিযোগ করছে, গত ২৮ অক্টোবর থেকে বিএনপিসহ অন্য কিছু দল অবরোধ ও ধর্মঘটের নামে মানুষের জীবনে নৈরাজ্য সৃষ্টি করছে। এ ধরনের বিচ্ছিন্ন রাজনৈতিক কর্মসূচি নিয়ে জাতিসংঘের কোনো পরামর্শ আছে কি না।

জবাবে মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘আমাদের পরামর্শ হলো, নির্বাচনের সঙ্গে যারা জড়িত সরকার, বিরোধী দল, সাংবাদিক, নাগরিক সমাজ সবাইকে একসঙ্গে এটা নিশ্চিত করতে হবে, যাতে জনগণ অবাধে নিজেদের মতপ্রকাশ করতে পারে, অবাধে ভোট দিতে পারে এবং অংশগ্রহণমূলক নির্বাচন হতে হবে সবার অংশগ্রহণে ও শান্তিপূর্ণভাবে।’

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!