খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

২১ বছরে পা রাখল বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগি ‘পিনাট’!

চিত্র বিচিত্র ডেস্ক

একুশ বছরে পা রাখল বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগি ‘পিনাট’। এ বছরেরই ১ মার্চ বিশ্বের সবচেয়ে বেশি বয়সের মুরগি হিসাবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠে পিনাটের। সে সময় পিনাটের বয়স ছিল ২০ বছর ৩০৪ দিন। শুক্রবার ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, গত মে মাসে যুক্তরাষ্ট্রের মিশিগানের ওয়াটারলু খামারের মুরগি পিনাটের ২১তম জন্মদিন উদযাপন করা হয়। ২০০২ সালের বসন্তে জন্ম হয় মুরগিটির। তবে মা, ভাইবোনদের সঙ্গে বেড়ে উঠতে পারেনি সে। পিনাটের জন্মের আগেই তার ডিম ফেলে রেখে অন্য বাচ্চাদের নিয়ে তার মা চলে যায়।

পিনাটের মায়ের ফেলে যাওয়া ডিমটিকে নষ্ট ভেবে পানিতে ফেলতে যাচ্ছিলেন খামারের মালিক মার্সি পার্কার ডারউইন। তখন খেয়াল করলেন যে পিনাট তখন ডিম থেকে বের হচ্ছে। সেই থেকেই প্রায় ২১ বছর মার্সির সঙ্গে আছে পিনাট। এই দীর্ঘ সময়ে অনেক ছেলেমেয়ে ও নাতি-নাতনি হয়েছে পিনাটের। তবে এখন সে থাকছে তার ১৫ বছর বয়সি মেয়ে মিলির সঙ্গে একই ঘরে। পিনাট ৮ বছর পর্যন্ত ডিম দিয়েছে। সাধারণ অন্য মুরগির তুলনায় তা প্রায় বছরখানিক বেশি। এমনকি যেখানে সাধারণত একটি মুরগি ৫ থেকে ১০ বছর বাঁচে, সেখানে পিনাটের জীবন দিগুণ দীর্ঘ।

মার্সি তার মুরগিগুলোর এত দীর্ঘ জীবন বাঁচার রহস্য জানিয়েছেন। তিনি বলেন, সবসময় তাজা খাবার এদের সুস্থ রাখে। এছাড়া পর্যাপ্ত ব্যায়াম অর্থাৎ হাঁটা চলা করাতে হবে। মার্সি পিনাটের খাবারের তালিকায় রাখেন, তাজা সবজি, ফল, দই, ভিটামিন ডি ট্যাবলেট, পরিষ্কার পানি। কৃমি মোকাবেলায় খাবারে যোগ করেন আপেল সিডার ভিনেগার।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!