খুলনা, বাংলাদেশ | ২০ মাঘ, ১৪২৯ | ৩ ফেব্রুয়ারি, ২০২৩

Breaking News

  বিশ্বজুড়ে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১ হাজার ৩০০ জন, আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ১০৪ জন
  আইএমএফের ঋণের ৪৭৬ মিলিয়ন ডলারের প্রথম কিস্তি পেয়েছে বাংলাদেশ

১২০ বছর ধরে জ্বলছে বাতি

গেজেট ডেস্ক 

একটি বাতি ১২০ বছর ধরে জ্বলছে! শুনতে অবিশ্বাস্য হলেও সত্য যে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লিভারমোর ফায়ার সার্ভিস স্টেশনে থাকা একটি বাতি ১২০ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে জ্বলছে। কার্বন ফিলামেন্টের তৈরি বাতিটি (লাইট বাল্ব) মাঝখানে কেবল লোডশেডিংয়ের কারণে বন্ধ হয়েছিল।

১৯০১ সালে ফায়ার সার্ভিস স্টেশনের গ্যারেজের দরজার পেছনে লাগানো হয়েছিল বাতিটি। সুনির্দিষ্ট তারিখ জানা না গেলেও বাতিটি লাগানোর উদ্দেশ্য ছিল, অন্ধকারে গ্যারেজে থাকা দমকল কর্মীদের সরঞ্জাম দ্রুত খুঁজে পাওয়া। তবে মজার বিষয় হচ্ছে, ধীরে ধীরে বাতিটি দমকল কর্মীদের কাছে শুভ কামনার প্রতীক হয়ে উঠে। আর তাই আগুন নেভানোর সরঞ্জাম নিয়ে অভিযানে যাওয়ার আগে দমকল কর্মীরা বাতিটি দোলাত।

লিভারমোরের ওই ফায়ার স্টেশনের অবসরপ্রাপ্ত উপপ্রধান টম ব্র্যামেল বলেন, ‘হ্যাঁ, এটি একটি বাতি মাত্র। এটি দেখতে বাতি ছাড়া কিছু নয়। এই বাতি দমকল কর্মীদের ১২০ বছরের ইতিহাসের কথা বলে। এটি সপ্তাহের ৭ দিন ২৪ ঘণ্টা কাজ করছে।’

১৯৭২ সালে সবচেয়ে প্রাচীনতম বাতির স্বীকৃতি হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসেও নাম লিখিয়েছে বাতিটি। পরে ১৯৭৬ সালে বাতিটি লিভারমোরেরই আরেকটি ফায়ার সার্ভিস স্টেশনে স্থানান্তর করা হয়। ব্যাটারি ব্যাকআপ সংযোগ থাকায় এটি নিরবচ্ছিন্নভাবে এখনো জ্বলছে। এমনকি বিদ্যুৎ চলে গেলেও।

ঐতিহাসিক বাতিটি দেখতে প্রতিদিনই ফায়ার সার্ভিস স্টেশনটিতে জার্মানি, জাপান, কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে পর্যটকেরা আসছেন।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!