খুলনা, বাংলাদেশ | ৫ আষাঢ়, ১৪৩১ | ১৯ জুন, ২০২৪

Breaking News

  চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত : আবহাওয়া অফিস
  কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে নিহত ১১

হাড় মজবুত করতে মেনে চলুন এই টিপসগুলো

লাইফ স্টাইল ডেস্ক

হাড়কে শরীরের ভিত হিসেবে বিবেচনা করা হয়। আমাদের সমস্ত শরীরের ভার বহন করে হাড়। তাই শরীরের ভিত মজবুত করতে তথা শরীর সুস্থ রাখতে হলে হাড়কে সুস্থ রাখা জরুরি। এছাড়া হাড়ের স্বাস্থ্য ভালো না থাকলে ব্যথা থেকে শুরু করে হাড় ক্ষয়ের মত সমস্যা দেখা দিতে পারে। অন্যদিকে হাড় ভালো না থাকলে নড়ে যাবে শরীরের ভিত।

হাড়ের জোরের উপর ভর করেই মানুষ বিভিন্ন কাজ করে বেড়ান। সুস্থ ও টেকসই হাড় পেতে শৈশব থেকেই সচেতন হওয়া প্রয়োজন। যত্ন না নিলে হাড়ে ব্যথা থেকে শুরু করে হাড় ক্ষয় বা অন্যান্য আর্থ্রাইটিসও হতে পারে। শক্তিশালী হাড় নিশ্চিত করতে মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম। চলুন জেনে নেয়া যাক সেগুলো।

১. প্রোটিন সমৃদ্ধ পুষ্টিকর খাবার
মানবদেহের বিভিন্ন জয়েন্ট ও হাড় শক্তিশালী করতে প্রোটিন সমৃদ্ধ পুষ্টিকর খাবারের বিকল্প নেই। জয়েন্টে ব্যথার সাধারণ একটি কারণ উচ্চ ইউরিক অ্যাসিড। যাদের প্রচুর মাংস ও অ্যালকোহল খওয়ার অভ্যাস রয়েছে, তাদের জয়েন্টে ব্যাথা হতে পারে। তাই এ ধরনের খাবার থেকে বিরত থাকলে খুব কম সময়ে জয়েন্টের ব্যথা কমবে। যা শরীর সুস্থ রাখতে এবং শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা স্বাভাবিক করতে ভূমিকা পালন করে।

২. প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকুন
শরীর ফিট রাখতে বার্গার, সান্ডউইচ, পেস্ট্রি, কেক, সস, হটডগ, পিজ্জা, সফট ড্রিংকস সহ বিভিন্ন প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকা জরুরি। কারণ এসব খাবারের মধ্যে আছে টারট্রাজিন, কুইনোলিন, ইয়েলো,সানসেট ইয়েলো, কার্মিন, কার্বন ব্ল্যাক ইত্যাদির মতো ক্ষতিকর রাসায়নিক উপাদান। মুম্বাইয়ের ফোর্টিস হাসপাতাল, মুলুন্ড এর অর্থোপেডিকস ও জয়েন্ট প্রতিস্থাপন সার্জারি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডা. শচীন ভোসলের বলেছেন, “প্রক্রিয়াজাত খাবারের পরিবর্তে শাকসবজি ও তাজা ফল খাওয়ার দিকে মন দিন। একে অনেকে ‘ইটিং এ রেইনবো’ বলেন৷ সহজ কথায়, রংধনু খাওয়া মানে প্রতিদিন বিভিন্ন রঙের ফল ও শাকসবজি খাওয়া। তাজা ফল ও শাকসবজি শরীরকে ভিটামিন, খনিজ এবং ফাইটোকেমিক্যাল জোগান দেয়, যা দেহের সুস্থতা নিশ্চিত করবে”।

৩. পর্যাপ্ত ক্যালসিয়াম গ্রহণ করুন
মানুষের বয়স বাড়ার সাথে হাড় শক্তিশালী করতে শরীরে পর্যাপ্ত ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং অন্যান্য পুষ্টির প্রয়োজন হয়। পরিমাণের তুলনায় এগুলো কমে গেলে সুস্থ থাকা মুশকিল। বিভিন্ন খাবারে রয়েছে ক্যালশিয়াম, যা হাড়কে মজবুত করে। কম চর্বিযুক্ত খাবার, দুধ ও দুধের তৈরি বিভিন্ন খাবার, গাঢ় সবুজ শাক সবজি, বাদাম এবং অনান্য ক্যালসিয়ামযুক্ত খাবার শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে সাহায্য করে। এছাড়াও আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

৪. পর্যাপ্ত ভিটামিন ডি
হাড় মজবুত ও সুস্থ রাখতে ক্যালসিয়াম ও ভিটামিন ডি সহ শরীরে পর্যাপ্ত পুষ্টি প্রয়োজন। ভিটামিন ডি’র জন্য প্রতিদিন অন্তত ২ থেকে ৩ ঘন্টা শরীরে রোদে লাগান। সম্ভব না হলে তেলযুক্ত মাছ, ডিম এবং ফোর্টিফাইড দুধ সহ ভিটামিন ডি যুক্ত খাবারও খেতে পারেন। এ ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া বাজারের ক্যালসিয়াম বা ভিটামিন ডি (ওষুধ) খাওয়া উচিত নয়।

৫. পর্যাপ্ত পানি পান করুন
শক্তিশালী সুস্থ হাড় ও জয়েন্টগুলো ঠিক রাখার জন্য পর্যাপ্ত পানি পান করা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। লিঙ্গ, বয়স, ওজন, কাজের ধরন এবং পরিবেশের মতো বিষয়ের উপর নির্ভর করে দিনে একজন মানুষের সুস্থ থাকতে কতটুকু পানি পান করা উচিত। কারণ হাড়ের পুনর্নির্মাণের জন্য পানি অপরিহার্য, যা হাড়ের টিস্যুগুলো ভেঙ্গে নতুন হাড় দিয়ে প্রতিস্থাপন করে।

৬. শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখুন
স্থূলতা শরীরের জয়েন্ট ও হাড়ের উপর অতিরিক্ত ওজন এবং চাপ তৈরি করে। যদিও এটা সত্য যে, না খেয়ে থাকার দরুন অস্টিওপোরোসিস হতে পারে, যা হাড়ের টিস্যুর উপর প্রভাব পড়ে এবং হাড় দুর্বল ও ভঙ্গুর হয়ে যায়। অন্যদিকে ওজন কম হলে হাড় ক্ষয় হয়ে যেতে পারে। খাদ্যতালিকা সুষম খাবার ও ব্যায়াম ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও স্থূলতা সরাসরি টাইপ ২ ডায়াবেটিস ও দীর্ঘস্থায়ী কিডনি রোগের সঙ্গে যুক্ত, যা হাড়ের ক্ষয়, দুর্বল হাড়ের গুণমান এবং নিতম্ব ও মেরুদণ্ডের ফ্র্যাকচারের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে মন দিন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

খুলনা গেজেট/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!