খুলনা, বাংলাদেশ | ৩০ চৈত্র, ১৪৩০ | ১৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  পটুয়াখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে অটোরিকশা খাদে পড়ে নিহত ২
  রাজধানীর ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ নারীর মৃত্যু
  মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে যুবক নিহত, আহত ১০
  ঈদের পরদিন সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ১২

সয়াবিন তেলের দাম কমলো লিটারে ১০ টাকা

গেজেট ডেস্ক

শুল্ক ছাড় দেওয়ার পর সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমানোর ঘোষণা দিয়েছেন মিল মালিকরা। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে দ্রব্যমূল্য পরিস্থিতি নিয়ে টাস্কফোর্স ও জাতীয় কমিটির সভা শেষে এ ঘোষণা দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, এনবিআর ভোজ্যতেলের শুল্ক বাবদ ৫ টাকা কমালেও রোজা সামনে রেখে মিল মালিক বা পরিশোধনকারীরা লিটারে ১০ টাকা করে কমানোর ঘোষণা দিয়েছেন। আগামী ১ মার্চ থেকে নতুন দর কার্যকর হবে।

তাতে সয়াবিন তেল এক লিটারের বোতলে ১০ টাকা কমে ১৬৩ টাকায় বিক্রি হবে। এখন দাম নির্ধারিত আছে ১৭৩ টাকা। আর খোলা সয়াবিন তেল দাম কমার পর বিক্রি হবে ১৪৯ টাকায়। তবে আপাতত পাম তেলের দাম কমানো হচ্ছে না বলে জানান প্রতিমন্ত্রী।

ভারত থেকে পেঁয়াজ আমদানির সুযোগ তৈরি হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “এখন মৌখিকভাবে কথা হয়েছে। ভারতের পক্ষ থেকে অফিসিয়াল সিদ্ধান্ত এলে আপনাদের সামনে প্রকাশ করব।”

ভারতের পাশাপাশি মিয়ানমারের সঙ্গেও ভোগ্যপণ্যের সীমান্ত বাণিজ্য সহজ করার প্রক্রিয়া চলছে বলে জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “মিয়ানমারের সঙ্গে নিত্যপণ্য নিয়ে এমওইউর একটি খসড়া আমাদের কাছে এসেছে। আশা করছি অচিরেই এটি চূড়ান্ত হবে। মিয়ানমারের চাল, ডাল, পেঁয়াজ, আদা সহজে নিয়ে আসতে পারব আমরা।”

এদিন প্রতিমন্ত্রীর উপস্থিতিতে সচিব তপন কান্তি ঘোষ এই সভা পরিচালনা করেন। দুপুর ১২টায় শুরু হওয়া এই সভায় সরকারি বিভিন্ন সংস্থার পাশাপাশি, এফবিসিসিআই, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভিন্ন ভোগ্যপণ্যের বড় যোগানদাতা বেসরকারি উদ্যোক্তারা অংশ নেন।

খুলনা গেজেট/ এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!