খুলনা, বাংলাদেশ | ২৫ আশ্বিন, ১৪৩১ | ১০ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০৩৩
  কুষ্টিয়ায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

সয়াবিনের উত্তাপ সরিষার তেলে!

নিজস্ব প্রতিবেদক

সয়াবিন তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে সরিষা তেলে। কোন ঘোষণা ছাড়াই গত দশ দিন ধরে বাজারে এ পণ্যটির মূল্য উর্ধ্বমুখী। বর্তমানে তা বিক্রি হচ্ছে প্রতিকেজি আড়াই শ’ টাকা।

নগরীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি খোলা সরিষার তেল ২৫০ টাকায় বিক্রি হচ্ছে । যা ১০ দিন আগেও ২২০ টাকা ছিল। আর লিটারের বোতল ২৪০ টাকা থেকে বেড়ে বর্তমানে তা তিন শ’টাকায় বিক্রি হচ্ছে।

খুলনা বড় বাজারের ব্যবসায়ী সাহা ট্রেডার্সের মালিক অরবিন্দ সাহা বলেন, বগুড়ায় সরিষার বড় হাট। সেখানে এর সংকট দেখা দিয়েছে। সেখানে ব্যাপারীদের ভিড় হয় বেশী । প্রতিমণ সরিষা কিনতে এখন পাঁচ শ’ টাকা বেশী দিতে হয়। বর্তমানে এর মূল্য ৩৯ শ’ টাকা। যা ২০ দিন পূর্বেও ছিল ৩৪ শ’ টাকা। তিনি আরও বলেন, ভেজা সরিষা ক্রয় করে শুকালে অনেকটা ঘাটতি হয়। একমণ সরিষা মিলিং করলে ১৪ কেজি তেল পাওয়া যায়। তাই এই দর ছাড়া বিক্রি করতে গেলে লসের পরিমাণ বেশী হবে। ১৬ কেজির এক টিন সরিষার তেল ৩৮ শ’টাকায় বিক্রি হচ্ছে তার ঘরে।

নাম প্রকাশ না করার শর্তে ওই বাজারের এক ব্যবসায়ী বলেন, দেশে এবার সরিষার উৎপাদন বেশ ভাল। দামও ভাল। তবে কি কারণে কোম্পানীগুলো দাম বৃদ্ধি করছেন তা তার অজানা। বিভিন্ন লেবেলযুক্ত কোম্পানীর মালিকরা প্রতিটিনে আড়াই শ’ টাকা করে বাড়িয়েছে। পাইকারী বাজারে ১৭০ টাকার পরিবর্তে তিনি ২২০ টাকায় বিক্রি করছেন।

তিনি আরও বলেন, সয়াবিন তেলের প্রভাব সরিষার ওপর পড়েছে। এ বাজারে অনেক ব্যবসায়ী আছেন, যারা পাম ওয়েলের সাথে এ তেলের মিশ্রণ ঘটায়। ফলে সরিষার তেলের সংকট স্বাভাবিকভাবে বাড়বে বলে তিনি এ প্রতিবেদককে জানান।

নগরীর পশ্চিম রূপসার দোকানী হালিম বলেন, সয়াবিন তেলের দাম বড়ার পর সরিষা তেলের কদর বেড়েছে। গত দশ দিন ধরে প্রতিকেজি তেলে ত্রিশ টাকা করে বৃদ্ধি পেয়েছে। প্রতি এক লিটারের বোতলে ৬০ টাকা করে বাড়িয়েছে কোম্পানীরা। বেশী দাম দিয়ে কিনে তাকে এ দরে বিক্রি করতে হচ্ছে। ২৯ বছর ব্যবসার জীবনে এ পণ্যটির দাম এত বাড়তে দেখেননি তিনি। তবে সিন্ডিকেটের কারণে এটির দাম বেড়েছে বলে তিনি আরও জানান।

আবু হেনা মোস্তাফ কামাল, খুলনার একটি সরকারি কলেজের শিক্ষক ছিলেন। তিনি বলেন, স্বল্প আয় হতে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে আমাদের দেশ। কিন্তু আয়ের কোন পরিবর্তন হয়নি। আমদানি নির্ভর সয়াবিনের দাম বেড়েছে আন্তর্জাতিক বাজারের কারণে। কিন্তু সরিষা তো আমাদের দেশীয় পণ্য, তবে এটির দাম বাড়ল কেন? তিনি সিন্ডিকেটের কালো হাতের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য পরামর্শ দিয়েছেন।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!