খুলনা, বাংলাদেশ | ৩০ চৈত্র, ১৪৩০ | ১৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  পটুয়াখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে অটোরিকশা খাদে পড়ে নিহত ২
  রাজধানীর ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ নারীর মৃত্যু
  মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে যুবক নিহত, আহত ১০
  ঈদের পরদিন সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ১২
বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ

সিলেটে বাঘ-সিংহের লড়াই শুরু আজ

স্পোর্টস ডেস্ক

বিপিএলের ব্যস্ততা শেষ হয়ে গেলেও বিশ্রামের ফুরসত নেই বাংলাদেশের। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজে মাঠে নামতে যাচ্ছেন জাতীয় দলের ক্রিকেটাররা। শুরুতে চায়ের নগরী সিলেটের মাঠে গড়াতে যাচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। আজ সোমবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে এই দুই দল। সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি। একই ভেন্যুতে সিরিজের পরের দুই টি-টোয়েন্টি যথাক্রমে ৬ ও ৯ মার্চ।

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রের মাটিতে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। সব মিলিয়ে মাস তিনেকও হাতে নেই বিশ্বকাপের দল গোছানোর। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটি টাইগারদের জন্য বিশ্বকাপের হোমওয়ার্কই বলা যায়। সংক্ষিপ্ত এই সংস্করণের সিরিজ সামনে রেখে গতকাল রবিবার আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে ট্রফি। স্থানীয় সংস্কৃতির কথা মাথায় রেখে স্টেডিয়াম সংলগ্ন চা-বাগানকে ট্রফি উন্মোচনের জন্য বেছে নেয় বিসিবি।

চায়ের বাগানের মধ্যে টি-টোয়েন্টি সিরিজের ট্রফি উন্মোচন করেন দুই দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও ওয়ানিন্দু হাসারাঙ্গা। ট্রফির সঙ্গে ফটোসেশন শেষে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে গণমাধ্যমের মুখোমুখি হন টাইগারদের নয়া দলপতি শান্ত। এ সময় নিজের অধিনায়কত্ব, বিশ্বকাপের প্রস্তুতি, শ্রীলঙ্কার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা, সাইফউদ্দিনের দলে না থাকা, সবে শেষ হওয়া বিপিএল নিয়ে খোলাখুলি কথা বলেছেন শান্ত।

বিশ্বকাপের প্রস্তুতি নিয়ে শান্ত বলেন, ‘বিশ্বকাপে যাওয়ার আগে আমরা ৮টা কি ১১টা ম্যাচ খেলব। ম্যাচগুলো যদি সঠিক পরিকল্পনা নিয়ে খেলতে পারি, এখান থেকে গুছিয়ে নিয়ে যেতে পারি তাহলে আমাদের জন্য বিশ্বকাপের জন্য খেলাটা তুলনামূলক সহজ হবে।’

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ মানেই যেন বাড়তি উত্তেজনা। গত ওয়ানডে বিশ্বকাপের ম্যাচে অ্যাঞ্জেলো ম্যাথুসের টাইমড আউটের সিদ্ধান্ত নিয়ে উত্তেজনা ওঠে তুঙ্গে। এসব নিয়ে মাথা ঘামাতে চান না শান্ত, যেটা অতীতে হয়েছে, হয়েছে। আমার মনে হয় খুব ভালো সিরিজ হবে। দুটি দল জেতার জন্য খেলবে।’

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছিলেন রহস্যময় স্পিনার আলিস ইসলাম। কিন্তু আঙুলের চোটের কারণে দুই সপ্তাহের জন্য ছিটকে গেছেন ডানহাতি এই স্পিনার। এরপর আলিসের পরিবর্তে লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে ডাক পেয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান জাকের আলী অনিক। স্পিনারের বদলে ব্যাটার কেন, এমন প্রশ্নে শান্ত জানান, ‘আমাদের পর্যাপ্ত স্পিনার আছে। নির্বাচক, কোচ সবারই মনে হয়েছে আরেকজন মিডল অর্ডার ব্যাটার দরকার। সেই কারণেই জাকেরকে রাখা হয়েছে।’

বিপিএলের জন্য ক্রিকেটাররা ক্লান্ত কি না, এমন প্রশ্নে টাইগার ক্রিকেটার বলেন, আমার মনে হয় না এটা নিয়ে কেউ চিন্তা করছে। এটা খুবই গুরুত্বপূর্ণ যে এত বড় টুর্নামেন্টের পরপরই আমরা আবার টি-টোয়েন্টি দিয়ে শুরু করছি। আমাদের জন্য সহজ হবে, কারণ আমরা এই সংস্করণটাই খেলে এসেছি। আর সিরিজ জেতার জন্য শতভাগ বিশ্বাস আছে।’

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১৩ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। যেখানে লঙ্কানদের ৯ জয়ের বিপরীতে টাইগাররা জিতেছে বাকি ৪ ম্যাচে। বিপিএলের অভিজ্ঞতা এই সিরিজে ভালো করার টনিক হিসেবে কাজ করতে পারে। তাই বিশ্বকাপের আগের প্রস্তুতিতে তাওহিদ হৃদয়, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদরা কেমন পারফরম্যান্স করেন সেদিকেই চোখ থাকবে ক্রিকেটপ্রেমীদের।

টি-টোয়েন্টি সিরিজের পর তিনটি ওয়ানডে খেলতে দু’দল চট্টগ্রামে উড়াল দেবে। ৫০ ওভারের ম্যাচগুলো হবে যথাক্রমে ১৩, ১৫ ও ১৮ মার্চ। শেষদিকে টেস্ট ফরম্যাটের ম্যাচগুলো ভাগ করে অনুষ্ঠিত হবে সিলেট ও চট্টগ্রামে। ২২-২৬ মার্চ প্রথম টেস্ট হবে সিলেটে। এরপর ৩০ মার্চ থেকে ৩ এপ্রিল দ্বিতীয় টেস্ট চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গড়াবে।

এদিকে আইসিসি থেকে দুই ম্যাচের নিষেধাজ্ঞায় থাকায় সিরিজের প্রথম দুটি টি-টোয়েন্টি খেলতে পারবেন না লঙ্কান অধিনায়ক হাসারাঙ্গা। তার অবর্তমানে অধিনায়কত্ব করবেন চারিথ আসালাঙ্কা। এ ছাড়াও দলে থাকা পাথুম নিশাঙ্কা ও কুশল পেরেরা ইনজুরির কারণে বাংলাদেশ সফরে আসেননি। তাদের পরিবর্তে ১৭ সদস্যের দলে জায়গা পেয়েছেন আভিশকা ফার্নান্দো ও নিরোশান ডিকভেলা।

বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও জাকের আলী অনিক।

শ্রীলঙ্কার টি-টোয়েন্টি স্কোয়াড: ওয়ানিন্দু হাসরাঙ্গা (অধিনায়ক) চারিথা আসালাঙ্কা (সহ অধিনায়ক), কুশাল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দাসুন শানাকা, মাহেশ থিকশানা, ধনঞ্জয়া ডি সিলভা, আভিষ্কা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুশারা, মাথিশা পাথিরানা, আকিলা দানঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকভেলা ও জেফরি ভ্যান্ডারসে।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!