খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ
  সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ও এনবিআরের সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানকে গ্রেপ্তার

সাতক্ষীরা জেলা কারাগারের ৬২ বন্দি এখনও পলাতক

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের সময় গত ৫ আগষ্ট সন্ধ্যায় সাতক্ষীরা জেলা কারাগার থেকে বেরিয়ে যাওয়া বন্দির মধ্যে এখনও পলাতক রয়েছে ৬২ জন। পালিয়ে যাওয়া ৫৯৬ জনের মধ্যে পরবর্তীতে ফিরে আসে ৫০৯ জন। বাকি ৮৭ জনের মধ্যে বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হয়ে কারাগারে ফেরত আসে ২৫ জন।

সাতক্ষীরা জেলা কারাগার সূত্রে জানা যায়, সাতক্ষীরা জেলা কারাগারে ৪০০ জন বন্দির ধারণ ক্ষমতা থাকলেও চলতি বছরের আগষ্ট মাসের ৫ তারিখ পর্যন্ত বন্দি ছিল মোট ৫৯৬ জন। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের সময় গত ৫ আগষ্ট সন্ধ্যায় একজন শারিরীক প্রতিবন্ধি বন্দি ছাড়া বাকিরা সবাই পালিয়ে যায়। কারা কর্তৃপক্ষের আহ্বানে সাড়া দিয়ে পরবর্তীতে ৫০৯ জন বন্দি কারাগারে ফিরে আসে। বাকি ৮৭ জন বন্দি ফিরে আসেনি। এর মধ্যে ২৫ জনকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গ্রেপ্তার করে কারাগারে ফেরত পাঠায়। ৬২ জন বন্দি এখনো পলাতক রয়েছে।

সূত্র আরো জানায়, গত ৮ আগষ্ট শপথ গ্রহণের মধ্য দিয়ে অন্তর্বর্তীকালীন সরকার রাষ্ট্র পরিচালনার দয়িত্বে আসার পর শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলার অধিকাংশ আসামীসহ বিভিন্ন সময়ে জামিনে বেরিয়ে গেছেন ২৯৮ জন বন্দি। বর্তমানে কারাগারে বন্দি রয়েছে ২৩৬ জন।

নির্ভরযোগ্য সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায়, সাতক্ষীরা জেলা কারাগারে গত ২ অক্টোবর পর্যন্ত মোট বন্দি ছিল ২৩৬ জন। এর মধ্যে পুরুষ ২২২ এবং মহিলা ১৪ জন। যদিও জেলা কারাগারের অনুমোদিত ধারণ ক্ষমতা ৪০০ জনের মধ্যে পুরুষ ৩৬০ এবং মহিলা ৪০ জন থাকার কথা। বর্তমানে কারগারে থাকা ২৩৬ জন বন্দির মধ্যে পিতা-মাতার সাথে পুরুষ শিশু রয়েছে ৩ জন এবং কন্যা শিশু রয়েছে ১ জন। জেলা কারাগারে মৃত্যুদন্ডের আদেশপ্রাপ্ত পুরুষ বন্দি আছেন ২ জন। বিদেশি বন্দি আছেন ৩ জন। এর মধ্যে ভারতীয় ২ জন এবং আরপি ভারতীয় ১ জন।

সূত্রটি আরও জানায়, কারাগারে বর্তমানে পুরুষ হাজতি রয়েছেন ১৫৮ জন এবং মহিলা হাজতি রয়েছেন ১০ জন। বিনাশ্রম কারাদন্ডপ্রাপ্ত কয়েদি রয়েছেন পুরুষ ২৫ জন এবং মহিলা ৩ জন। সশ্রম কারাদন্ডপ্রাপ্ত কয়েদি রয়েছেন পুরুষ ৩৬ জন এবং মহিলা ১ জন। এছাড়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় সাজাপ্রাপ্ত আসামি আছেন ৩ জন।

এদিকে কারাগারে থাকা অসহায় দরিদ্র বন্দির মধ্যে গত জানুয়ারি হতে ২ অক্টোবর পর্যন্ত ৩৫ জন বন্দির আইনি সহায়তার জন্য জেলা লিগ্যাল এইড অফিসে আবেদন করা হয়। এর মধ্যে ২৯ জন অসহায় বন্দির জন্য প্যানেল আইনজীবী নিয়োগ দেয়া হয়েছে।

সাতক্ষীরা জেলা কারাগারের জেল সুপার এনায়েত উল্ল্যাহ উল্লেখিত তথ্য নিশ্চিত করে জানান, বর্তমানে জেলা কারাগারে ১ জন জেলারের পদ শুন্য রয়েছে, যেখানে ডেপুটি জেলার অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। এছাড়া ৭ জন কারারক্ষীর পদ খালি আছে।

তিনি জেলা কারাগারটির সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে উল্লেখ করে আরও জানান, শুন্য পদগুলো দ্রুত পূরণ করা হলে সকল কাজে আরও গতি ফিরে আসবে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!