খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  ড. শেখ আব্দুল রশিদকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে ২ বছরের চুক্তিভিত্তিক নিয়োগ
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৫ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৯৮১
  ছয় মামলায় সাবের হোসেনের জামিন, কারামুক্তিতে বাধা নেই
  বাংলাদেশী ৫ জেলেকে ধরে নিয়ে গেছে আরকান আর্মি

সাতক্ষীরায় ১৬ দিনে করোনা শনাক্ত হাজার ছাড়াল

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় প্রশাসন ও পুলিশের কড়া নজরদারির মধ্যদিয়ে বৃহস্পতিবার (১৭ জুন) শেষ হচ্ছে দ্বিতীয় দফার সাতদিনের লকডাউন। সাধারণ মানুষকে ঘরে ফেরাতে প্রশাসনের পক্ষ থেকে প্রাণান্তকর চেষ্টা চালিয়েও কোন ভাবেই ঠেকানো যাচ্ছে না করোনা সংক্রমণ বৃদ্ধির হার। শুধু মাত্র জুন মাসের প্রথম ১৬ দিনেই সাতক্ষীরায় করোনা শনাক্তের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। সংক্রমনের হার গড়ে ৫০ শতাংশের উপরে।

জেলা স্বাস্থ্য বিভাগ থেকে প্রাপ্ত তথ্যমতে, চলতি জুন মাসের ১৬ দিনে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে ২ হাজার ১৬০টি নমুনা পরীক্ষা করে ১ হাজার ৮১ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়। জুন মাসের গড় হার ৫০ দশমিক ৫ শতাংশ। এ সময়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৮ জন এবং সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে উপসর্গ নিয়ে মারা গেছে ৪৩ জন। গত বছর ২৬ এপ্রিল থেকে ১৬ জুন পর্যন্ত জেলায় মোট শনাক্তের গড় ২৫ দশমিক ৩ শতাংশ। গড় শনাক্ত এ মাসের প্রতিদিনই বেড়েছে।

সূত্র আরো জানায়, গত বছরের মার্চ মাসে করোনা সংক্রমনের শুরু থেকে চলতি বছরের ১৬ জুন পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছেন দুই হাজার ৬শ ১১জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৭শ’ ৭০ জন। বর্তমানে সাতক্ষীরা জেলায় করোনা পজেটিভ রুগীর সংখ্যা ৭শ ৪১ জন। এসব রোগীর মধ্যে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছে ১৬৫ জন। এদের মধ্যে ২৪ জনের করোনা পজেটিভ। সদর হাসপাতালে ভর্তি আছে ২০ জন। এর মধ্যে ৯ জন পজেটিভ। সাতক্ষীরার বেসরকারি হাসপাতাল সমূহে ভর্তি ১২৯ জনের মধ্যে ১০ জন পজেটিভ। আর বাকিরা তাদের নিজ বাড়ি থেকে চিকিৎসা নিচ্ছে।

এদিকে গত ২৪ ঘন্টায় সাতক্ষীরায় আরো ৮৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সময় নমুনা পরীক্ষা করা হয় ১৮৬ জনের। শনাক্তের হার ৪৭ দশমিক ৩১ শতাংশ। এছাড়া গত ২৪ ঘন্টায় মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় উপসর্গে ৩ জন ও বুশরা হাসপাপতালে ১ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে জেলায় মোট করোনা উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা ২শ ৫২ জন। তবে জেলায় করোনায় আক্রান্ত হয়ে ৫৫ জন মারা গেছে বলে জানিয়েছেন সাতক্ষীরা সিভিল সার্জন।

জানা যায়, দেশ্যব্যাপি করোনা সংক্রমনের হার আগে থেকেই বৃদ্ধি পলেও সাতক্ষীরা জেলায় মূলতঃ গত রোজার ঈদের পর ২৩ মে থেকে করোনা ভাইরাসের সংক্রমন ব্যাপকভাবে বৃদ্ধি পেতে শুরু করে। মে মাসের শেষের ৯ দিনে ৫০০টি নমুনা পরীক্ষা করে ২০৬ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া যায়। এমন পরিস্থিতিতে গত ৩ জুন সাতক্ষীরা জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় ৫ জুন থেকে জেলায় ৭ দিনের লকডাউন ঘোষণা করা হয়। কিন্তু সংক্রমন পরিস্থিতির কোন উন্নতি না হওয়ায় গত ১০ জুন বৃহস্পতিবার দুপুরে জেলা করোনা প্রতিরোধ কমিটির ভার্চুয়াল সভায় পুনরায় আরো ৭ দিনের লকডাউনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী আজ ১৭ জুন বৃহস্পতিবার দুই দফায় ১৪ দিনের লকডাউন শেষ হওয়ার কথা। তবে এই পরিস্থিতিতে জেলা পর্যায়ে বিশেষ লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে বলে জানা গেছে। এ ব্যাপারে আজ জেলা করোনা প্রতিরোধ কমিটির ভার্চুয়াল সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে।

সিভিল সার্জন ডাঃ হুসাইন শাফায়ত জানান, করোনা সংক্রমন রোধে গত ৫ জুন থেকে জেলায় প্রথম দফায় সাত দিন এবং পরে তা বাড়িয়ে আরো সাতদিন বৃদ্ধি করা হয়। আজ বৃহস্পতিবার দুই দফার ১৪দিনের লকডাউনের মেয়াদ শেষ হবে। সংক্রমনের হার ৫০ শতাংশের উপরে নিচে উঠানামা করছে। এমন পরিস্থিতিতে জেলায় লকডাউনের মেয়াদ আরো বাড়তে পারে। বৃহস্পতিবার (১৭ জুন ) বেলা ১২টায় সাতক্ষীরা জেলা করোনা প্রতিরোধ কমিটির সভা আছে। ভার্চুয়াল সভায় এবিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে তিনি জানান।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!