খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান গ্রেপ্তার
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫
  পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে খোরশেদ আলমের নিয়োগ বা‌তিল : পররাষ্ট্র মন্ত্রণালয়
  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাতক্ষীরায় করোনা উপসর্গে মৃত্যু ৮শ’ ছুয়েছে

নিজস্ব প্রতি‌বেদক, সাতক্ষীরা

সাতক্ষীরায় গত ২৪ ঘন্টায় করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু হয়েছে। সাতক্ষীরা মেডিকেল কলেজ (সামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১ ফেব্রুয়ারি তার মৃত্যু হয়। এ নিয়ে জেলায় ১ ফেব্রুয়ারি মঙ্গলবার পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৮৮ জন এবং করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন মোট ৮০০ জন।

গত ২৪ ঘন্টায় করোনা উপসর্গে মৃত ব্যক্তি হলো সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার দুদলী গ্রামের মৃত তাহের উদ্দিনের ছেলে বাবর আলী (৭০)।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টসহ করোনার নানা উপসর্গ নিয়ে গত ৩১ জানুয়ারি তিনি সাতক্ষীরা মেডিকেল কলেজ (সামেক) হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১ ফেব্রুয়ারি ভোর রাত সাড়ে ৫টার দিকে তার মৃত্যু হয়।

এদিকে গত ২৪ ঘন্টায় সাতক্ষীরায় নতুন করে আরো ৫২ জন করোনা পজেটিভ সনাক্ত হয়েছে। এসময় র‌্যাপিড এন্টিজেন কীট ও সাতক্ষীরা মেডিকেল কলেজ (সামেক) হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে মোট ১২৬ টি নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ৪১দশমিক ২৬ শতাংশ। এর একদিন আগে শনাক্তের হার ছিল ৪১ দশমিক ০৮ শতাংশ।

সামেক হাসপাতাল সূত্র জানায়, জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টসহ করোনার নানা উপসর্গ নিয়ে ২ ফেব্রুয়ারি পর্যন্ত মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছে মোট ৬৭ জন রোগী । এর মধ্যে ১৮ জনের করোনা পজেটিভ ও বাকি ৪৯ জন সন্দেহজনক (সাসপেক্টেড)। নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) ভর্তি আছে ৮ জন।

সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ হুসাইন সাফায়াত জানান, গত ২৪ ঘন্টায় সাতক্ষীরা সামেক হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে ৪৯ টি নমুনা পরীক্ষা করে ২২ জনের করোনা সনাক্ত হয়। এছাড়া সদর হাসপাতাল সহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে র‌্যাপিড এন্টিজেন কীটে ৭৭ টি নমুনা পরীক্ষা করে আরো ৩০ জনের করোনা পজেটিভ সনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪১ দশমিক ২৬ শতাংশ।

তিনি আরো বলেন, জেলায় ২ ফেব্রুয়ারি পর্যন্ত সাতক্ষীরা জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৭ হাজার ৪৮৯ জন। জেলায় মোট সুস্থ হয়েছেন ৬ হাজার ৮৯০ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছে ১৫ জন। বর্তমানে জেলায় করোনা রোগী রয়েছে ৫১১ জন। এর মধ্যে হাসপাতালে ভর্তি করোনা রোগীর সংখ্যা ১৮ জন। বাড়িতে হোম আইসোলেশনে আছেন ৪৯৩ জন। জেলায় প্রথম থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছে ৮৮ জন এবং উপসর্গে মারা গেছেন আরো ৮০০ জন। জেলায় গড় সংক্রমণের হার ২০ দশমিক ৮৫ শতাংশ।

সিভিল সার্জন আরো জানান, গত ১ফেব্রুয়ারি পর্যন্ত জেলায় ১ লক্ষ ৬২ হাজার ৬৭৫ জন এস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। আর দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ৯৪ হাজার ২৭০ জন। এদিকে সেনোফর্ম ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন ৯ লক্ষ ১৫ হাজার ৩৩৬ জন এবং দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ৮ লক্ষ ৪ হাজার ৭৪২ জন।

ফাইজার ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন ২ লক্ষ ২৩ হাজার ৪৭ জন। দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ২৪ হাজার ৩৮২ জন। সিনোভ্যাক ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন ১ লক্ষ ২৫ হাজার ৪৫০ জন। সিনোভ্যাক ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ৭ হাজার ৮৯৫ জন। এছাড়া এস্ট্রাজেনেকা ভ্যাকসিনের বুষ্টার ডোজ গ্রহণ করেছেন ২২ হাজার ৪৩৪ জন এবং ফাইজার ভ্যাকসিনের বুষ্টার ডোজ গ্রহণ করেছেন ৯১ জন।

তিনি আরো জানান, সাতক্ষীরা জেলায় এপর্যন্ত প্রথম ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে ১৪ লক্ষ ২৬ হাজার ৫০৮ জনকে। দ্বিতীয় ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে ৯ লক্ষ ৩১ হাজার ২৮৯ জনকে এবং তৃতীয় ডোজ ভ্যাকসিন প্রদান করা হয়েছে ২২ হাজার ৪৩৪ জনকে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!