খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাস-মোটরসাইকেল সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত
  খুলনায় ৪০.৫ ডিগ্রি তাপমাত্রা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০.৬
  ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি যুবক নিহত

মানুষের পেটে ১২ ইঞ্চি জীবন্ত ইল মাছ!

গেজেট ডেস্ক

ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় কুয়াং নিহ প্রদেশের ৩৪ বছর বয়সী এক ব্যক্তি প্রচণ্ড পেট ব্যথায় ভুগছিলেন। পেটের ব্যথা সহ্য করতে না পেরে শেষ পর্যন্ত চিকিৎসকের শরণাপন্ন হন ওই ব্যক্তি।

হাই হা ডিস্ট্রিক্টের মেডিকেল সেন্টারে এক্স-রে ও আলট্রাসনোগ্রাম করার পর যা দেখা গেল, তাতে চমকে যান চিকিৎসকরা। এরপরই চিকিৎসকরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

এক চিকিৎসক জানিয়েছেন, পেটের ভিতরে যে জ্যান্ত মাছ রয়েছে, এটা তাদের কল্পনাতেও আসেনি। অস্ত্রোপচার করতেই একটি ইল (বাইম মাছ) বেরিয়ে আসে। শুধু তাই-ই নয়, সেটি আবার জীবিত ছিল। পেটের ভিতরে এক ফুটের জ্যান্ত ইল দেখে চমকে গিয়েছিলেন চিকিৎসকেরা। কিন্তু কী ভাবে এত বড় ইল পেটের ভিতরে গেল তা জানতে পারেননি তারা।

ধারণা করা হচ্ছে, কোনোভাবে এটি তার মলদ্বার দিয়ে শরীরে ঢুকেছে এবং তলপেটে ঘুরে বেড়িয়েছে। এটির কারণে তার অন্ত্রে একটি ছিদ্রও হয়। চিকিৎসকেরা খুব সাবধানতার সঙ্গে ইলটিকে ও অন্ত্র থেকে নষ্ট হয়ে যাওয়া টিস্যুগুলো বের করে আনেন।

চিকিৎসকরা জানান, এ রকম ঘটনা আগে কখনও দেখা যায়নি। সময়মতো যদি ওই ইল মাছটিকে অস্ত্রোপচার করে বার না করা হত, তা হলে পেটের ভিতরে সংক্রমণ ছড়িয়ে পড়ত। ফলে রোগীর জীবন বিপন্ন হতে পারত। ইল মাছটিকে বের করা হলেও এখনও বিপদ কাটেনি রোগীর। সংক্রমণ না কমা পর্যন্ত তাকে পর্যবেক্ষণে রাখা হবে। সূত্র: এনডিটিভি।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!