খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ
  সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ও এনবিআরের সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানকে গ্রেপ্তার

ভারতীয় পেঁয়াজের ওপর নির্ভরশীলতা কমিয়েছে খুলনার ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

গত এক যুগ ধরে পেঁয়াজ ভারত নির্ভরশীল পণ্য। সে দেশের ওপর নির্ভর করে অভ্যন্তরীণ বাজারে এ পণ্যের মূল্যের ওঠানামা। দু’ বছর আগে চড়া মূল্য থাকায় দক্ষিণাঞ্চলে পেঁয়াজের আবাদ বাড়ে। দেশে উৎপাদিত পেঁয়াজের আমদানি বাড়ায় স্থানীয় পাইকারী ও খুচরা ব্যবসায়ীরা ভারতের পেঁয়াজের ওপর নির্ভরশীলতা কমিয়েছে। এ সপ্তাহে বেনাপোল ও ভোমরা শুল্ক ষ্টেশন দিয়ে পেঁয়াজবাহী গাড়ি খুলনায় আসেনি।

আমদানিকৃত পেঁয়াজের মূল্য ২৫ টাকা এবং দেশী পেঁয়াজ মানভেদে ৩১ থেকে ৩৪ টাকায় বিক্রি হচ্ছে। যা গত এক সপ্তাহ আগে ২৮ থেকে ৩০ টাকার মধ্যে বিক্রি হয়েছে।

কেসিসির ট্রাক টার্মিনালস্থ পাইকারী কাঁচা বাজারের মেসার্স বাণিজ্য ভান্ডারের কর্মকর্তা জানান, বাজারে ভারতীয় পেঁয়াজের আমদানি নেই। এ পাইকারী বাজারে ২৬ টি পেঁয়াজের আড়ৎ রয়েছে। প্রতিদিন বাজারে ৬ ট্রাক পেঁয়াজের প্রয়োজন হলেও সেখানে ৪ ট্রাক করে মাল নামছে। তারা নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটি কুষ্টিয়া, ফরিদপুর ও মাগুরার মোকাম থেকে বাজারে আমদানি করছে। বাজারে ভারতীয় পেঁয়াজ থেকে দেশী এ পণ্যটির আমদানি বেশী। লকডাউন ও পণ্য পরিবহন সংকটের কারণে পেঁয়াজের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে, তবুও তারা ভারতের ওপর নির্ভরশীলতা কমিয়েছে।

এ আড়তের জামাল বাণিজ্য ভান্ডারের পরিচালক মোঃ সেলিম জানান, তার প্রতিষ্ঠানে ভারতীয় পেঁয়াজ নেই। দেশী পেঁয়াজের আমদানি বেশী থাকায় তিনি ভারতীয় এ পণ্যের নির্ভরশীলতা কমিয়েছেন। তাছাড়া খুচরা বিক্রেতারা এখন দেশী পেঁয়াজ ছাড়া অন্যটির প্রতি আগ্রহ কম দেখায়। বাগেরহাট, পিরোজপুর, মোংলা, রামপাল ও মোড়লগঞ্জের ব্যাপারীরা এখান থেকে পেঁয়াজ ক্রয় করে নিয়ে যান।

খুলনা মহানগরীর দোলখোলা বাজারের খুচরা বিক্রেতা জামাল জানান, গত চারদিন ধরে দেশী পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। পাইকারী বাজার থেকে তাকে বেশী দামে কিনতে হয়েছে। পেঁয়াজ তিনি ৪০ টাকা দরে বিক্রি করছেন। ভ্যানযোগে পেঁয়াজ তিনকেজি এক শ’ টাকা দরে ফেরি করে বিক্রি হচ্ছে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!