খুলনা, বাংলাদেশ | ১৫ অগ্রহায়ণ, ১৪২৭ | ৩০ নভেম্বর, ২০২০

Breaking News

  ঢাকাকে ৩৭ রানের বড় ব্যবধানে হারিয়ে বঙ্গবন্ধু কাপ ক্রিকেটে জয়ে ফিরলো খুলনা
  ভাস্কর্যকে মূর্তির সঙ্গে তুলনা উসকানির অপচেষ্টা মাত্র : তথ্যমন্ত্রী
  করোনার টিকার দায়িত্ব সশস্ত্র বাহিনীকে দেওয়ার দাবি বিএনপির
  সাড়ে তিন হাজার কোটি টাকারও বেশি অর্থ আত্মসাৎ করে কানাডায় পালিয়ে যাওয়া পিকে হালদারের বিরুদ্ধে সব মামলার নথি চেয়েছে ইন্টারপোল

বিশ্বের একমাত্র সাদা জিরাফকে বাঁচাতে মরিয়া চেষ্টা

গেজেট ডেস্ক

কেনিয়ার বাসিন্দা সাদা জিরাফকে চোরাশিকারীদের হাত থেকে বাঁচাতে তৎপর ইসাকবিনি হিরোলা সংরক্ষিত এলাকার বনকর্মীরা। বিশ্বের বিরলতম এই প্রাণীকে বাঁচিয়ে রাখতে তার শরীরে লাগিয়ে দেয়া হয়েছে একটি জিপিএস ট্র্যাকিং ডিভাইস।

কয়েক মাস আগেও এতটা একা ছিল না ধবধবে সাদা জিরাফটি। কেনিয়ার ওই জঙ্গলে পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিল সবমিলিয়ে তিনটি সাদা জিরাফ। হঠাৎ করেই দু’টি জিরাফ নিখোঁজ হয়ে যায়। পরে পাওয়া যায় তাদের কঙ্কাল। তখনই বোঝা যায় ওই স্ত্রী সাদা জিরাফ এবং তার শাবকটিকে হত্যা করেছে চোরা শিকারীরা। স্ত্রী জিরাফটি মারা যাওয়ার পরেই নিশ্চিত হয়ে যায় পৃথিবীতে আর কোনো সাদা জিরাফের জন্ম হবে না। পুরুষ জিরাফটি তারপর থেকে একেবারেই একলা হয়ে পড়ে।

এই পরিস্থিতিতে পৃথিবীর একমাত্র জীবিত সাদা জিরাফটিকে বাঁচিয়ে রাখতে দৃঢ়প্রতিজ্ঞ বন দপ্তরের কর্মীরা। তার ভোঁতা শিংয়ের সঙ্গে যুক্ত করা হয়েছে একটি জিপিএস ট্র্যাকিং ডিভাইস। এর সাহায্যেই সারাক্ষণ তার গতিবিধি নজরে রাখা হবে। প্রতি এক ঘণ্টায় পিং করে সমস্ত নিরাপত্তা কর্মীদের নিজের উপস্থিতি জানান দেবে যন্ত্রটি। কোনও অনিয়ম দেখলেই সতর্ক হয়ে যাবেন কর্মীরা। নেবেন প্রয়োজনীয় ব্যবস্থা।

২০১৭ সালে প্রথমবার এই বিরল প্রজাতির জিরাফের কথা জানা যায়। জিরাফ পরিবারটিকে নিয়ে তৈরি হয় একটি তথ্যচিত্র। তারপর থেকেই তাদের দেখতে ভিড় জমাতে থাকেন পর্যটকরা। জিনের সমস্যার কারণেই এই জিরাফদের রং সাদা।

খুলনা গেজেট/কেএম






খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন



এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692