খুলনা, বাংলাদেশ | ২৭ শ্রাবণ, ১৪২৯ | ১১ আগস্ট, ২০২২

Breaking News

  জ্বালানি তেলের আমদানি ব্যয় তহবিল ভেঙে পরিশোধ করছে বিপিসি : বিফ্রিংয়ে বিপিসি চেয়ারম্যান
  কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন, ২১ নভেম্বরের পরিবর্তে শুরু হবে ২০ নভেম্বর
  বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম নিম্নমুখী, দেশে এত বেশি বাড়ানো যৌক্তিক নয় : সিপিডি; দাম সমন্বয়ের তাগিদ
  বহিষ্কৃত যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাটের জামিন বাতিল করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ

‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষে পদার্পণ

মোহাম্মদ সাদউদ্দিন

আরো একটি ইতিহাসের মুখোমুখি হতে চলেছি আমরা। আর সেটি হল নজরুলের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষে পদার্পণ । কবি কাজী নজরুল ইসলামের যুগান্তকারী সৃষ্টি কবিতা ‘বিদ্রোহী’ এই ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে রাতভর জেগে লিখেন কবি। ১৯২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে মধ্য কলকাতার ৩/৪সি তালতলা লেনে সারারাত জেগে কালজয়ী ও সুদীর্ঘ ‘বিদ্রোহী’ কবিতাটি রচনা করেন কাজী নজরুল ইসলাম ।

এক ‘আমি’- র মধ্যে পৃথিবীর সমস্ত ধর্মীয় মিথ ঢুকিয়ে সুচারুভাবে পরিবেশন করেন তিনি। এই কবিতা যখন লেখেন কবি কাজী নজরুল ইসলাম, তখন তার পাশের বেডেই গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন ভারতের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম আইকন কাকাবাবু মজফ্ফর আহমেদ । তিনি সকাল বেলায় উঠে নজরুলের রচনা করা এই সুদীর্ঘ কবিতা দেখে অনেকটাই অবাক হয়ে গিয়েছিলেন। ১৯২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে কবিতাটা লেখা হয় বিজোড় তারিখে। কিন্তু তারিখ নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। এখন গবেষকরা ধরে নেন ২১,২৩,২৫ অথবা ২৭ ডিসেম্বরের মধ্যে কবিতাটি লেখা হয়। প্রথম কবিতাটি প্রকাশিত হয় ‘বিজলী’ পত্রিকায়। তারপর কবিতাটি প্রকাশিত হয় পরপর মোসলেম ভারত, ধুমকেতু, প্রবাসী, সাধনা, মাসিক বসুমতী পত্রিকায় । এটাও একটি যুগান্তকারী ঘটনা যে, কবিতাটি পরপর ছয়টি পত্রিকায় প্রকাশিত হয়। একটি নজিরবিহীন ঘটনা।

কিন্তু দুঃখের বিষয়, যে ৩/৪সি তালতলা লেন ‘বিদ্রোহী’ কবিতার গর্ভগৃহ সেই ভবন বা এলাকা আজো হেরিটেজ এলাকা হতে পারেনি। মৌলালি মোড় থেকে এস এন ব্যানার্জি রোড ধরে সোজা তালতলা বাজার পার হলে একটি মাইকফলক দেখা যায় ‘বিদ্রোহী’ কবিতা নিয়ে । এটি ১৯৯৮ সালে স্থাপন করে তালতলা নজরুল শতবর্ষ কমিটি।

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692