খুলনা, বাংলাদেশ | ১৩ ফাল্গুন, ১৪৩০ | ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

Breaking News

  তিন দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতের বিমানবাহিনী প্রধান
  ভারতের জনপ্রিয় গজল শিল্পী পঙ্কজ উদাস মারা গেছেন

বিদ্যুতের পর এলপিজি চাপে সংসারের বাজেটে বড় ধাক্কা

সাগর জাহিদুল

সংকটের মধ্য দিয়ে আবারও বেড়েছে এলপি গ্যাসের দাম। এবার ১২কেজির সিলিন্ডার এক লাফে বেড়েছে ২৬৬ টাকা। দু’দফায় গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ার পর গ্যাসের দাম বৃদ্ধিতে সংকটে পড়ছেন স্বল্প ও সাধারণ আয়ের মানুষেরা। সরকারিভাবে বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) এলপি গ্যাসের দাম ঘোষণা করা হয়। অভিযোগ রয়েছে, সংকট দেখিয়ে সরকারি ঘোষণার আগেই ব্যবসায়ীরা বাড়তি দামে গ্যাস বিক্রি করেছেন। সর্বশেষ গত কয়েকদিন ধরে সংকটের অজুহাতে ১২ কেজি ওজনের সিলিন্ডার বিক্রি হয়েছে ১ হাজার ৫৮০ টাকায়। ফলে সরকারি ঘোষণায় ২৬৬টাকা দাম বাড়ালেও গ্রাহক পর্যায়ে তা আরো বাড়তে পারে।

নগরীর কয়েকটি গ্যাসের দোকান ঘুরে জানা গেছে, ১২ কেজি ওজনের প্রতিটি বোতলই এখন ১ হাজার ৫৮০ টাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা। এর আগে এলপি গ্যাসের দাম ছিল ১ হাজার ৩০০ টাকা।

দোলখোলা এলাকায় যমুনা কোম্পানীর ডিলার আনিছ বলেন, গ্যাস কোম্পানীগুলো ঠিকমতো সিলিণ্ডার দিচ্ছেনা। ২০ দিন আগে থেকে গ্যাসের বাজার অস্থির হয়ে উঠেছে। বসুন্ধরা, সেনা, জি কোম্পানীর গ্যাস বাজারে পাওয়া যাচ্ছেনা। যা পাওয়া যায় তাও বেশি দাম দিয়ে কিনতে হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক খুলনার এক গ্যাস ব্যবসায়ী বলেন, সরকার নির্ধারিত দরে আমরা কোম্পানির কাছ থেকে কিনতে পাইনা। ওই দর থেকে আরও ৭০ টাকা বেশী দরে কিনতে হয়। দাম বৃদ্ধির আগাম সংবাদ জানতে পেরে কোম্পানিগুলো গ্যাস দিতে চায়না। গত কয়েকদিন ধরে বাজারে গ্যাসের প্রচুর সংকট দেখা দিয়েছে। আর দরের সাথে সামঞ্জস্য রাখতে গিয়েই আমাদের দাম বাড়াতে হয়।

গ্যাস ব্যবসায়ী নুর আলম বলেন, ডলারের মূল্য বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজারে গ্যাসের লিকুইড সংকটের কারণে গ্যাসের দাম বেড়েছে। গত মাসে ৫৯০ মার্কিন ডলারে যে গ্যাস কেনা হয়েছে বর্তমানে সেই গ্যাস ৭৮০ ডলারে কিনতে হচ্ছে কোম্পানীকে। বাড়তি দরে বিক্রি করা ছাড়া আর কোন উপায় নেই আমাদের।

রেহেনা খানম, মির্জাপুর রোড এলাকার বাসিন্দা। তিনি গ্যাস কিনতে দোকানে এসেছিলেন। গ্যাসের বাড়তি দাম শুনে হতবাক । ক্ষোভ প্রকাশ করে তিনি খুলনা গেজেটকে বলেন, জানুয়ারি ও ফেব্রুয়ারিতে সরকার বিদ্যুতের দাম সমন্বয় করেছে । একের পর এক নিত্যপয়োজনীয় পণ্যের দাম বেড়ে চলেছে। চারজনের সংসারে এখন গ্যাসের খরচ বাবদ তাকে আরও ২৬৬ টাকা ব্যয় করতে হবে।

গ্রাহকরা বলেছেন,  প্রতি এক কেজির এলপিজি সিলিন্ডারের দাম ১২৪ টাকা ৮৫ পয়সা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। এই হিসাবে জানুয়ারি মাসে যেখানে ১২ কেজি সিলিন্ডারের দাম ছিল এক হাজার ২৩২ টাকা, এখন তা বেড়ে হলো এক হাজার ৪৯৮ টাকা। কিন্তু বাজার এখানেই শেষ হবে না। এ দাম আরো এক থেকে দু’শ টাকা বেশী হবে। ফলে সংসারের বাজেট সামলানো কঠিন হয়ে পড়বে।

 নগরীর আহসান আহমেদ রোডের বাসিন্দা এলিনা বেগম। তিনি জানান, সংসারের সদস্য সংখ্যা চারজন। ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ সামলাতে গিয়ে টানাটানিতে পড়েছেন পরিবারের কর্তা । সব জিনিষের দাম বেড়েছে। দাম কমেছে এমন কোন জিনিষ খুঁজে পাওয়া যাবেনা। দাম বৃদ্ধির আগে এ এলাকার কয়েকজন ডিলার একের অধিক ট্রাক গ্যাস মজুদ করেছে। সরকার আমাদের দিকে না তাকালে আমাদের পক্ষে জীবন চালানো খুব কঠিন হয়ে পড়বে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!