খুলনা, বাংলাদেশ | ১২ চৈত্র, ১৪২৯ | ২৬ মার্চ, ২০২৩

Breaking News

  নাইজেরিয়ায় বাস দুর্ঘটনায় ২২ জনের মৃত্যু
  রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) গাড়ি থেকে চালক সম্রাট আলীর বস্তাবন্দি মরদেহ উদ্ধার
  ঝিনাইদহের কালীগঞ্জের মাটি টানা ট্রাক চাপায় স্কুলছাত্র নিহত
  আজ ২৫ মার্চ ভয়াল কালরাত, রাত ১০টা ৩০ থেকে ১০টা ৩১ মিনিট পর্যন্ত ১ মিনিট অন্ধকার থাকবে দেশ

বাংলাদেশকে ৪৫০ কোটি টাকা ঋণ দিতে সম্মত আইএমএফ

গেজেট ডেস্ক

বাংলাদেশ সরকারের অনুরোধে সাড়ে ৪ বিলিয়ন (৪৫০ কোটি) মার্কিন ডলারের ঋণ প্রদানে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রাথমিকভাবে সম্মত হয়েছে।

রবিবার ( ১৫ জানুয়ারি) সোনারগাঁও হোটেলে বাংলাদেশে সফরত  উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহের বাংলাদেশের অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের সঙ্গে  সাক্ষাৎ শেষে এ মনোভাব ব্যক্ত করেন। সাক্ষাৎকালে ডিএমডি চলমান সংকট মোকাবিলায় সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।

একইসঙ্গে সরকারের ঘোষণা করা ও মৌলিক সংস্কার কার্যক্রমগুলো অব্যাহত রাখার জন্য তিনি গুরুত্ব আরোপ করেন।  এতে অর্থমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। বৈঠক শেষে অর্থমন্ত্রণালয় থেকে এসব তথ্য জানানো হয়েছে।

বৈঠকে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের ধারাবাহিক অগ্রগতি উল্লেখ করে বলেন, স্বাধীনতার পর ১৯৭২ সালে আমাদের জিডিপি ছিল মাত্র ৬ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার।

২০০৯ সালে ১০০ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করতে আমাদের সময় লাগে প্রায় ৩৮ বছর। বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ। আমাদের জিডিপি এখন ৪৬৫ বিলিয়ন ডলার।

তিনি আরও বলেন, আমাদের পরবর্তী লক্ষ্য হল ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে একটি স্মার্ট উন্নত দেশে পরিণত হওয়া। এই ক্ষেত্রে, আমাদের উন্নয়নের লক্ষ্য অর্জনে অভ্যন্তরীণ ও বৈদেশিক সম্পদের পর্যাপ্ত সংকুলান নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে আমরা উন্নয়ন সহযোগীদের সহযোগীতা কামনা করি।

সূত্র জানায়, বৈঠকে বৈশ্বিক অর্থনীতির সাম্প্রতিক গতিপ্রকৃতি এবং বাংলাদেশের চলমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বৈশ্বিক উচ্চ মূল্যস্ফীতি, সুদের হার বৃদ্ধি, রাশিয়া-ইউক্রেন সংকট র প্রেক্ষিতে উন্নয়নশীল ও উদীয়মান অর্থনীতির দেশগুলোর করণীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

এ সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, আর্থিক প্রতিষ্ঠানের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গেও সকালে আইএমএফের ডিএমডি সাক্ষাৎ করেন। এ সময় তিনি সামষ্টিক অর্থনীতি বিশেষ করে ঋণের সুদ ও মূল্যস্ফীতির ব্যাপারে জানতে চান বলে গভর্নর জানান। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের সক্ষমতার ব্যাপার সহযোগিতার ব্যাপারে বলা হলে তা বিবেচনা করা হবে বলে আইএমএফ ডিএমডি জানান।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!