খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  এনআইডির তথ্য ফাঁসের ঘটনায় সজীব ওয়াজেদ জয় ও জুনাইদ আহমেদ পলকসহ ১৯ জনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে কাফরুল থানায় মামলা
  হাইকোর্টে ২৩ জনকে অতিরিক্ত বিচারপতি নিয়োগ, আজ শপথ

দেবহাটায় ভূমিহীনদের মাথায় কাফনের কাপড় বেঁধে প্রতিবাদ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার দেবহাটা উপজেলার খলিশাখালি ভূমিহীন জনপদে বসবাসরত এক ভূমিহীনকে বাড়ি থেকে তুলে নিয়ে কুপিয়ে হত্যার চেষ্টা, উপজেলা নির্বাহী কর্মকর্তার নাম ব্যবহার করে ভূমিহীনদের উচ্ছেদের নামে প্রতিদিন বিভিন্ন এলাকায় আইন বহির্ভূত মাইকিং ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মাথায় কাফনের কাপড় বেঁধে প্রতিবাদ সমাবেশ করেছে ভূমিহীন নারী-পুরুষেরা।

রোববার (৬ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় দেবহাটার ভূমিহীন জনপদ খলিশাখালি ফুটবল মাঠে এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

খলিশাখালি ভূমিহীন সংগ্রাম কমিটির সভাপতি আনারুল ইসলামের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সাংগঠনিক শরিফুল ইসলাম, ভূমিহীন নেতা সুনীল স্বর্ণকার, ভূমিহীন নেত্রী লাইলী বেগম।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, পরিকল্পিতভাবে খলিশাখালি ভূমিহীন জনপদ থেকে ভূমিহীনদের উচ্ছেদেও ষড়যন্ত্র চলছে। মিথ্যা মামলা দিয়ে ভূমিহীন নারী-পুরুষকে হয়রানি করা হচ্ছে। উচ্ছেদের নামে একজন ভূমিহীনের উপর হামলা চালালে পাল্টা আক্রমণে জাবাব দেওয়া হবে। কোন ছাড় দেয়া হবে না। জোরপূর্বক পুলিশ প্রশাসন যদি উচ্ছেদ করতে চায় তবে তা প্রতিহত করা হবে। মৃত্যুর জন্য আমরা প্রস্তুত রয়েছি। প্রতিবাদ সভায় ভূমিহীনের কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে শ্লোগানে প্রকম্পিত হয়ে উঠে গোটা এলাকা। ভূমিহীন নারী-পুরুষরা একযোগে ষড়যন্ত্র রুখে দিতে একাট্টা হয়ে শপথ গ্রহণ করেন।

প্রতিবাদ সমাবেশে ভূমিহীন সংগ্রাম কমিটির সভাপতি আনারুল ইসলাম বলেন, ভূমিহীন নেতাদের বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। এসব মামলা প্রত্যাহার করা না হলে জেলার সকল ভূমিহীন জনপদের নারী, পুরুষদের নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। বর্তমানে সাতক্ষীরা শান্ত রয়েছে। একটি চক্র আবারও সাতক্ষীরাকে অশান্ত করতে চাই। খলিশাখালি ভূমিহীনদের অশান্ত করে তুলছে।

তিনি বলেন, দেবহাটার খলিশাখালি এলাকার ৪৩৯ দশমিক ২০ একর জমি দখল করতে মরিয়া হয়ে উঠেছে গোলাম গাজী, আনছার হাজী, ডাক্তার নজরুল, আনার গাজীসহ এই চক্র। এই জমি থেকে আমাদের উচ্ছেদ করতে গেলে আমরা তা প্রতিহত করার চেষ্টা চালাবো। ভূমিহীনরা জীবন দিতেও প্রস্তুত রয়েছে, তবুও জমি ছেড়ে কোথাও যাবে না। মাথায় কাফনের কাপড় বেঁধে নেমেছি জীবন গেলেও একটি ভূমিহীন পরিবারও জমি ছেড়ে দিবে না।

সংগ্রাম কমিটির সভাপতি আনারুল ইসলাম আরও বলেন, ভূমিহীনদের বিরুদ্ধে দায়েরকৃত ১৯টি মামলা প্রত্যাহার করতে হবে। আইনের বাইরে যেয়ে ভূমিহীনদের উচ্ছেদ করার যে কোন ষড়যন্ত্র প্রতিহত করা হবে। করোনা পরিস্থিতির পরিবর্তন হলে সচেতন নাগরিকদের নিয়ে ভূমিদস্যুদের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

উল্লেখ্য, দেবহাটার খলিশাখালি এলাকায় ১৩২০ একটি পক্ষ নিজেদের ব্যক্তি মালিকানাধীন দাবি করে আসছে। ভূমিহীনরা সরকারি জমি দাবি করে গত ৬ মাস পূর্বে সেখানে গড়ে তুলেছে ভূমিহীন জনপদ। নাম দিয়েছে শেখ মুজিবনগর খলিশাখালি ভূমিহীন আবাসন কেন্দ্র। জায়গাটি নিয়ে আদালতে উভয়পক্ষের মামলা চলমান রয়েছে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!