খুলনা, বাংলাদেশ | ১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২৫ মে, ২০২৪

Breaking News

  ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে ‘রেমাল’, মোংলা-পায়রা সমুদ্রবন্দরে ৭ এবং চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত
  উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ

দৃষ্টিশক্তিসম্পন্ন মানুষ আকৃতির রোবট

আন্তর্জাতিক ডেস্ক

মানুষের আকৃতির চোখ সংযুক্ত রোবট উন্মোচন করেছে অ্যাজিলিটি রোবোটিকস। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটির এ ধরনের উদ্ভাবন রোবটিকসের জগৎকে আরো সমৃদ্ধ করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা। রোবোটটির একটি সিলিন্ডারিক মাথা এবং দুটি অ্যানিমেটেড এলইডি চোখ রয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে অ্যাজিলিটি রোবটিকস জানিয়েছে, কারখানায় কাজ করার উপযোগী একটি রোবট তৈরি করেছে প্রতিষ্ঠানটি। নতুন এ রোবটের নাম দেয়া হয়েছে ‘ডিজিট’।

২০২০ সালে প্রথমবারের মতো রোবটটি তৈরি করেছিল অ্যাজিলিটি রোবোটিকস। তবে সে সময় এটি ছিল মাথাবিহীন। রোবোটটিকে পণ্য সরবরাহ, কারখানা পরিদর্শনসহ বিভিন্ন কাজে প্রয়োজনীয় হিসেবে বিক্রি করছিল। এটি মানুষের মতো একই পরিমাণ জায়গা দখল করে। এর উচ্চতা পাঁচ ফুট নয় ইঞ্চি এবং দুই পায়ে হাঁটতে পারে। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র টেকক্রাঞ্চকে বলেন, ‘এর মাথায় ক্যামেরা সংযুক্ত থাকায় ডিজিটের কার্যক্রম দূর থেকে পর্যবেক্ষণ করা সহজ হয়। এর চোখ থাকার কারণে কাজের সময় প্রয়োজন অনুযায়ী দিক পরিবর্তন এবং অন্যান্য কাজের মতো দরকারি তথ্য জানাতে সাহায্য করবে।’

যদিও এখন পর্যন্ত ডিজিটের ক্ষমতা খুবই সীমিত। এটি হাঁটতে পারে, হাঁটু ভাঁজ করে উঁচুতে উঠতে পারে এবং অন্যান্য সহজ কাজ করতে পারে। তবে এর মূল কাজ হলো ৩৫ পাউন্ড পর্যন্ত ওজনের বিভিন্ন ধরনের বস্তু তুলে নেয়া এবং নামানো। এ সক্ষমতা অর্জনে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!