খুলনা, বাংলাদেশ | ২৯ আশ্বিন, ১৪৩১ | ১৪ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৬৬০
  জুলাই গণহত্যার বিচারে চলতি সপ্তাহে ট্রাইব্যুনালে বিচারক নিয়োগ, শেখ হাসিনাসহ পলাতক আসামিদের বিরূদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চাওয়া হবে, তাদের ফেরাতে ইন্টারপোলের সহায়তাও নেয়া হবে : চিফ প্রসিকিউটর

ঝিনাইদহে দুই বিঘা জমির পানবরজ কেটে দিলো দুর্বৃত্তরা

গেজেট ডেস্ক 

ঝিনাইদহ সদর উপজেলার পোড়াহাটি ইউনিয়নের বারইখালী গ্রামে তিনি কৃষকের দুই বিঘা জমির পানবরজ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার (১২ অক্টোবর) দিবাগত রাতে সদর উপজেলার বারইখালী গ্রামের মাঠে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত কৃষক ওই গ্রামের আরাফাত শাহ। তিনি গণমাধ্যমকে বলেন, তিনি ও তার দুই ভাই আলহাজ শাহ ও আয়াতুল্লাহ শাহ গ্রামের মাঠে পানের আবাদ করেছিলেন। কিছু কিছু জমি থেকে পান সংগ্রহ করেছেন। জমিতে সারও দিয়েছেন। এখন জমি থেকে পান সংগ্রহ করবেন তারা। কিন্তু গত রাতে কে বা কারা তিন ভাইয়ের দুই বিঘা জমির পানবরজ কেটে দিয়েছে। সকালে পানবরজে এসে দেখেন সকল গাছ কেটে দিয়েছে ও ভেঙে দিয়েছে। এতে সর্বস্বান্ত হয়ে গেছেন তারা। তাদের প্রায় সাত লাখ টাকার ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত আয়াতুল্লাহ শাহ বলেন, আমরা জীবিকা নির্বাহের জন্য পানবরজের ওপর নির্ভর করি। এমন ঘটনার ফলে আমাদের পরিবার বড় ধরনের বিপদে পড়েছে। আমরা তো কারো সঙ্গে শত্রুতা করি না। তাহলে আমাদের এত বড় ক্ষতি কেন করল। আল্লাহর কাছে বিচার দিলাম।

ঝিনাইদহ সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহীন উদ্দিন বলেন, পানবরজ কেটে দেওয়ার ঘটনাটি শুনেছি। ভুক্তভোগীদের পক্ষ থেকে অভিযোগ পেলে তদন্ত করে দোষীদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

ঝিনাইদহ সদর উপজেলা কৃষি অফিসার নুর-এ নবী গণমাধ্যমকে বলেন, পান একটি উচ্চ মূল্যের ফসল। আমরা ক্ষতিগ্রস্ত পানবরজ পরিদর্শন করেছি। এখানে কৃষকের পানের যে ক্ষতি হয়েছে তা কোনোভাবেই পুষিয়ে ওঠা সম্ভব নয়। যে গাছগুলো কাটা হয়েছে সেখানে আবার নতুন করে পান গাছ লাগাতে হবে।

তিনি আরও বলেন, আমাদের অফিস থেকে পানের ওপর প্রণোদনা দেওয়া সম্ভব নয়। তবে পান বাদে অন্য যে ফসলের প্রণোদনা দেওয়া হচ্ছে সেখান থেকে তাকে সহযোগিতা করা যেতে পারে। এ ছাড়া তাকে কারিগরি সহযোগিতা দেওয়া হচ্ছে।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!