খুলনা, বাংলাদেশ | ১১ আষাঢ়, ১৪২৮ | ২৫ জুন, ২০২১

Breaking News

  ২০ কোটি টাকার জাল স্ট্যাম্পসহ একজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ
  পাবনায় প্রতিবন্ধী ভিক্ষুককে ছুরিকাঘাতে হত্যা, এক নারীকে আটক
  এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু ২৭ জুন
  সারাদেশে ২৫ হাজার ব্যাংকার করোনা আক্রান্ত, মারা গেছেন ১৩৩ জন
  সারাদেশে শাটডাউনের প্রস্তুতি আছে সরকারের : জনপ্রশাসন প্রতিমন্ত্রী, আগের চেয়ে কঠোর হচ্ছে বিধি-নিষেধ

জয়নালের পাশে দাঁড়াতে মানবিক আবেদন

কামাল মোস্তফা

সহপাঠি জয়নাল প্রাথমিকে পড়াকালিন একটি গল্পের সুখি মানুষ চরিত্রে অভিনয় করেছিল। সে ২৫ বছর আগের কথা। জামা থাকার পরও ক্লাসে চরিত্রের প্রয়োজনে জামাহীন (খালি গায়ে) সুখী মানুষ সাজতে হয়েছিল তাকে। টানাপোড়েন থাকলেও তখন সুখেও ছিল খুলনার কয়রা উপজেলার সদর ইউনিয়নের মাঝের আইট গ্রামের জয়নাল।

কিন্তু আজ সত্যিই অসুস্থতা ও দারিদ্রের কষাঘাতে আইলা, আম্ফানসহ নানা প্রাকৃতিক দুর্যোগে নিঃস্ব জয়নাল আর সুখি মানুষ নেই। বাবা গত হয়েছেন সেই শৈশবে। তিন ভাইয়ের বাকি দুই ভাই তাদের ছেলে মেয়ে নিয়ে দারিদ্রের সাথে যুদ্ধ করে হার জিতের লড়াইয়ে ব্যস্ত।

বৃদ্ধ মা জয়নালের সাথেই থাকেন। ছোট্ট কুড়ে ঘরে মা ছেলের বসবাস। আইলা আম্ফানে আশ্রয় নিয়েছিল সাইক্লোন শেল্টারে। ঝড় বৃষ্টির পূর্বাভাস পেলেই মাকে নিয়ে ছুটতে হয় আশ্রয়ের সন্ধানে। বৃষ্টিতে উঠানের মত অবস্থা হয় ঘরের ভেতরেও ।

একসময় বিকাশ ফ্লেক্সিলোড নিয়ে রাস্তার পাশে টেবিল পেতে বসতেন জয়নাল। যা আয় হতো তা দিয়ে চলে যেতো মা ছেলের। কিন্তু আম্ফানের পর বাধ সাধলো অসুস্থতা। শরীরে বাসা বেঁধেছে নানা রোগ। প্রতি সপ্তাহে রক্ত দিতে হয়। ধার দেনা করে কয়েকবার ডাক্তারও দেখিয়েছেন। কিন্তু তাতে তেমন কোন ফল হয়নি। ওষুধ কিনবেন, না নিজেদের তিনবেলা খাবারের বন্দোবস্ত করবেন।

ডাক্তারদের ধারণা দুরারোগ্য Ulcerative Colitis এ ভুগছে জয়নাল। সঠিকভাবে রোগ সনাক্ত করার জন্য ক্লোনোসকপিসহ কয়েকটি টেস্ট করা জরুরী। তারপর তার চিকিৎসা শুরু করা যাবে।

আমরা গিয়েছিলাম জয়নালের বাড়িতে। জানতে চাইলাম এমন অবস্থায় সংসার কিভাবে চলছে। যা জানলাম তা শুনে চোখের পানি ধরে রাখা সত্যিই কঠিন। বাজারে কাঁচামালের ব্যবসা করেন তার এমন একজন প্রতিবেশি তাকে তার ব্যবসার অবিক্রিত কিছু তরকারি তাকে দেন। শেষ কবে মাছ -মাংস খেয়েছে মনে করে বলতে পারেনি জয়নাল। সামনে ঈদ আসছে। কিভাবে জয়নাল ও তার বৃদ্ধ মায়ের ঈদ কাটবে অনুমান করতে পারছেন হয়তো।

আমরা জয়নালের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছি। তাকে চিকিৎসার জন্য আর্থিক সহায়তার পাশাপাশি বিশেষজ্ঞ ডাক্তার দেখানোর ব্যবস্থাও করবো আমাদের বিলিভার’স ফাউন্ডেশন। জয়নাল সুস্থ হলে তার জন্য স্বল্প পরিসরে কর্মসংস্থানের পরিকল্পনাও রয়েছে আমাদের।

সমাজের বিত্তবানসহ সকল শ্রেণি-পেশার মানুষকে জয়নালের জন্য সহযোগিতার হাত বাড়ানোর বিনীত অনুরোধ করছি।

সহযোগিতা পাঠাতে পারেন :

মোঃ কামাল হোসেন
সেক্রেটারী, বিলিভার’স ফাউন্ডেশন।
ফোন নং-০১৭২৫ ৬১৪০৩১

ব্যাংক হিসাব :
হিসাবধারী-মোঃ কামাল হোসেন
০৯৬১১২০০৯৭২২২
আল-আরাফা ইসলামি ব্যাংক লিঃ, গল্লামারী শাখা।
বিকাশ (পারসোনাল) ০১৭২৫৬১৪০৩১

 

খুলনা গেজেট/এনএম







খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692