খুলনা, বাংলাদেশ | ১০ আষাঢ়, ১৪৩১ | ২৪ জুন, ২০২৪

Breaking News

  পাবনা সদর উপজেলার নতুন গোয়াইলবাড়ি এলাকায় পদ্মা নদীতে ডুবে ৩ শিশুর মৃত্যু
  ব্লগার নাজিমুদ্দিন হত্যা : মেজর জিয়াসহ ৪ আসামির বিচার শুরু, ৫ জনকে অব্যাহতি

জ্বর না থাকলেও যেসব উপসর্গ বলে দিবে আপনি ডেঙ্গুতে আক্রান্ত

গেজেট ডেস্ক

জ্বর না থাকলেও ডেঙ্গু আক্রান্তদের ডায়রিয়া, মাথা ব্যথা ও বুকে পানি জমাসহ নানা উপসর্গ দেখা দিচ্ছে। চিকিৎসকরা জানিয়েছেন, নতুন একটি বা দুটি উপসর্গে আক্রান্তরা দ্রুত সময়ে সেরে উঠছে। তবে অনেকগুলো উপসর্গ যেসব রোগীর আছে বিশেষ করে হার্ট, ডায়াবেটিস ও কিডনির সমস্যা আছে তারা ডেঙ্গুতে আক্রান্ত হলে মৃত্যুও হচ্ছে। মঙ্গলবার (২৯ আগস্ট) রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে সরেজমিনে গিয়ে এ সব তথ্য জানা গেছে।

মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রাজধানীর খিলগাঁওয়ের নন্দীপাড়ার ইকবাল হোসেন নামে এক যুবক ডেঙ্গুর প্রথাগত লক্ষণ বা উপসর্গ থাকায় কয়েকদিন ধরে ডায়রিয়া আক্রান্ত তিনি। এ যুবক প্রথমে বুঝতে না পারলেও পরে পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়েছে। আবার ইকবালের মতো জ্বর বা ডায়রিয়া না হলেও ৪ দিন প্রচণ্ড মাথা ব্যথায় ভুগছিলেন মুগদার ওয়াহিদ সরকার নামে আরেক ব্যক্তি। টেস্টে তারও ধরা পড়েছে ডেঙ্গু আক্রান্ত।

শুধু ইকবাল বা ওয়াহিদ নন হাসপাতালে চিকিৎসাধীন অনেকের মধ্যেই ডেঙ্গুর সচরাচর বা প্রথাগত উপসর্গের বাইরে নতুন উপসর্গ বা লক্ষণ দেখা যাচ্ছে বলে জানিয়েছেন এ হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকরা।

মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক ডা. নিয়াতুজ্জামান জানান, ডেঙ্গুতে আক্রান্তদের নতুন উপসর্গের মধ্যে রয়েছে দীর্ঘমেয়াদি ডায়রিয়া, বমি, প্রচণ্ড মাথা ব্যথা, হাত-পা ফুলে যাওয়া, বুকে ও পেটে পানি জমা এবং তীব্র পেট ব্যথা।

এ চিকিৎসক আরও জানান, নতুন একটি বা দুটি উপসর্গে আক্রান্তরা দ্রুত সময়ে সেরে উঠলেও অনেকগুলো উপসর্গ আছে যেসব রোগীর, বিশেষ করে যাদের হার্ট ও কিডনির সমস্যা রয়েছে সেইসব রোগীদের জন্য ডেঙ্গু আক্রান্ত মৃত্যুর কারণ হতে পারে বা হচ্ছে। মাল্টি-অরগান ডিসফাংশন সিনড্রোম বা অনেকগুলো উপসর্গ এক সাথে থাকলে সেরে উঠতে বেশি সময়ও লাগছে। এসব ক্ষেত্রে মৃত্যু ঝুঁকিও বেশি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা শেখ শারফুদ্দিন আহমেদ বলেন, দ্বিতীয় বা তৃতীয়‌বার আক্রান্তদের দ্রুত হাসপাতালে ভর্তি করতে হবে এবং স্যালাইন ও তরল খাবার গ্রহণ করতে হবে। ডাব বা মাল্টার পাশাপাশি শরবত খাওয়ার পরামর্শ তার।

এছাড়া হার্ট অ্যাটাক, কিডনি জনিত সমস্যা থাকা রোগীরা নতুন এসব লক্ষণে ডেঙ্গু আক্রান্ত হলে তা জটিল আকার ধারণ করছেন বলে জানান চিকিৎসকরা।

খুলনা গেজেট/ এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!