খুলনা, বাংলাদেশ | ২১ অগ্রহায়ণ, ১৪২৯ | ৬ ডিসেম্বর, ২০২২

Breaking News

  ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে তাকসিম এ খানের নিয়োগ বৈধ কি না, আদেশ মঙ্গলবার
  চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় দশম শ্রেণির ছাত্রী নিহত
  খুলনায় টে‌লিক‌মিউ‌নি‌কেশন ভবন ধ্বং‌সের ষড়যন্ত্র‌, নগর ও জেলা সদস্য সচিবসহ বিএনপির ৮০ নেতাকর্মীর নামে মামলা
  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৬২ জন ও আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৯ হাজার ৯৫৪ জন

জীবন্ত নারীকে গিলে খেলো অজগর!

গেজেট ডেস্ক

ইন্দোনেশিয়ায় জীবন্ত মানুষ গিলে খেয়েছে আজদাহা এক অজগর। ৫৪ বছর বয়সী জাহরা নামে এক নারী জঙ্গলে গিয়েছিলেন রাবার সংগ্রহ করতে। তিনি আর ঘরে ফেরেননি। আত্মীয়-স্বজনরা তার সন্ধান করতে থাকেন। কিন্তু কোথাও পাওয়া যায় না। এভাবে কেটে যায় দু’দিন। এক পর্যায়ে পরিবারের সদস্যরা এবং গ্রামবাসী উদ্বিগ্ন হয়ে পড়েন। তারা দলবদ্ধ হয়ে বনে তল্লাশি শুরু করেন। খুঁজতে খুঁজতে বিশাল আকারের এক অজগরের সন্ধান পান তারা। তার পেট অস্বাভাবিক মোটা।

নড়াচড়ার ক্ষমতা নেই। জঙ্গলের ভিতর অলস বিশ্রামে ছিল। এতে তাদের সন্দেহ হয়। তারা সাপটিকে লম্বা লাঠি দিয়ে আঘাত করে। মাথায় আঘাত করে মেরে ফেলে। ছুরি এবং চাপাতি ব্যবহার করে সাপটির পেট কাটেন। অমনি সাপটির পেট থেকে বেরিয়ে আসে নিখোঁজ জাহরার দেহাবশেষ। এ নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে রিপোর্ট হয়েছে। ওই সাপটির দৈর্ঘ্য ৬.৭ মিটার বা প্রায় ২২ ফুট। জাহরা একা একা জামবি প্রদেশের সুমাত্রায় জঙ্গলে গিয়েছিলেন রাবার সংগ্রহ করতে।

স্থানীয়ভাবে ধারণা করা হয় যে, পাম তেল উৎপাদনের জন্য দেশটিতে জঙ্গল পরিষ্কার করা হচ্ছে। এ কারণে মানুষের অনেক বেশি সংস্পর্শে চলে আসছে অজগরগুলো। ওই গ্রামটির প্রধান আন্তো বলেছেন, জাহরাকে ওই সাপ প্রথমেই তার মুখের ভিতর নিয়ে চর্বণ করেছে। তারপর আস্তে আস্তে গিলে ফেলেছে।

তিনি আরও বলেন, ভিকটিম শুক্রবার বাগান থেকে রাবার সংগ্রহের কথা বলে পরিবারের সদস্যদের কাছ থেকে বিদায় নেন। কিন্তু তিনি আর বাড়ি ফিরে যাননি। ফলে পরিবারের সদস্যরা স্থানীয় কর্তৃপক্ষের কাছে তার নিখোঁজ হওয়ার বিষয়ে রিপোর্ট করে। তখন থেকেই জাহরার সন্ধান শুরু হয়।

এক পর্যায়ে সাপটির সন্ধান পেয়ে তাকে মেরে ফেলেন স্থানীয়রা। তার পেট কেটে উদ্ধার করে জাহরার দেহাবশেষ। এ সময় দেখা যায়, জাহরার দেহ প্রায় অক্ষত আছে। কারণ, তখনও সাপ তার হজম প্রক্রিয়া শুরু করতে পারেনি। এ দৃশ্য দেখে সবাই হতাশাগ্রস্ত হয়ে পড়েন। স্থানীয়দের মধ্যে এখন ভয় আর আতঙ্ক। তারা মনে করছেন একই আকারের আরও সাপ থাকতে পারে। তাদের আশপাশে জঙ্গলে বসবাস করছে এসব সাপ। তারা যেকোনো স্থানে মানুষকে শিকারে পরিণত করতে পারে।

পাইথন বা অজগর হলো বিশ্বের সবচেয়ে বড় সাপ। দক্ষিণ এবং দক্ষিণ পূর্ব এশিয়াজুড়ে সাধারণত তাদের পাওয়া যায়। এদের দৈর্ঘ্য ৭.৬ মিটার পর্যন্ত হয়ে থাকে। একবার তারা পরিপক্বতায় পৌঁছার পর তারা বন্য শূকর, হরিণ, গৃহে থাকা কুকুর এবং বানরকে শিকার করে। এই শিকারি সাপ প্রথমে তার শিকারকে সুতীক্ষ্ণ বাঁকানো দাঁত দিয়ে ধরে। তারপর তাদেরকে মেরে ফেলে। এরপর আস্তে আস্তে আস্ত শিকারকে গিলে ফেলে। তবে অল্প কিছু প্রজাতির সাপ আছে, যারা মাঝে মধ্যে মানুষকে শিকার করে।

২০১৮ সালে একজন নারী তার সবজি বাগান দেখতে গিয়েছিলেন সুলায়েসি দ্বীপে। এটি ইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলে। কিন্তু তাকে সাত মিটার লম্বা একটি অজগর গিলে খেয়েছে। সুমাত্রার ঘটনার মতো স্থানীয় গ্রামবাসী ওই সাপটিকে ধরে ফেলেন। তার পেট কেটে তার ভিতর থেকে ওই নারীর মৃতদেহ উদ্ধার করেন। পাশেই পাওয়া যায় তার ব্যবহৃত স্যান্ডেল, হাতে থাকা দা এবং টর্চ লাইট। এর এক বছর আগে এই সুলায়েসিতেই ২৫ বছর বয়সী একজন যুবককে আস্ত গিলে খায় এক অজগর।

খুলনা গেজেট/এসজেড




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692