খুলনা, বাংলাদেশ | ৪ শ্রাবণ, ১৪৩১ | ১৯ জুলাই, ২০২৪

Breaking News

  কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি রোববার; বিশেষ চেম্বার আদালতের আদেশ
  রাজধানীর মিরপুর ১০ নম্বরে পুলিশ বক্সে আগুন দি‌য়ে‌ছে বি‌ক্ষোভকারীরা

চিকিৎসক নারী হলে রোগীর আয়ুষ্কাল বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি নাকি কম, কী বলছে গবেষণা

গেজেট ডেস্ক 

সম্প্রতি একাধিক গবেষণায় দেখা গেছে, চিকিৎসকের লিঙ্গ রোগীর সুস্থ হবার সম্ভাবনাকে প্রভাবিত করে। এক্ষেত্রে আপনি আশা করতে পারেন যেন আপনার সার্জন (শল্যচিকিৎসক) একজন নারী হয়ে থাকেন।
আপনার যদি অস্ত্রোপচারের প্রয়োজন হয়, তাহলে নারী চিকিৎসকের এই হাতগুলো আপনার জন্য ভালো, পুরুষের হাতের তুলনায়। কানাডার এক গবেষণায় তাই বলা হচ্ছে। গবেষণা দলটি এক বছর আগে অস্ত্রোপচার হয়েছে এমন ১০ লাখের বেশি রোগীর উপর নিরীক্ষা চালিয়েছে।

তারপর ধারণা করুন, তাদের অস্ত্রোপচারকারী সার্জনের লিঙ্গ তাদের সুস্থতাকে কীভাবে প্রভাবিত করেছে। পরিসংখ্যান অনুযায়ী দেখা যায়, সার্জন পুরুষ হলে প্রতি চার জন রোগীর একজনের মধ্যে জটিলতা থেকে যায়। আর সার্জন নারী হলে প্রতি পাঁচ জনে মাত্র একজন রোগী ভুক্তভোগী হয়।

তার মানে নারী সার্জনের মাধ্যমে অস্ত্রোপচার হলে ওই সব রোগী পুরুষ সার্জনের রোগীর তুলনায় দ্রুত সুস্থতা লাভ করে। অন্য একাধিক গবেষণাতেও এমন তাই বলা হচ্ছে। এর একটি সম্ভাব্য ব্যাখ্যা হতে পারে যে, অস্ত্রোপচারের সময় নারী সার্জনরা বেশি সময় নিয়ে কাজ করেন এবং তারা যোগাযোগে বেশি পারদর্শী।

এ নিয়ে অন্য ধরনের ব্যাখ্যাও রয়েছে। পুরুষ চিকিৎসকেরা পুরুষের ওপর অস্ত্রোপচারের সময় কম ক্ষতি করেছেন। তবে নারীদের ওপর অস্ত্রোপচারের সময় একটু বেশি ক্ষতি করেছেন।

তবে নারী সার্জনদের বেলায় তেমনটা ঘটেনি। এদিকে, কঠিন সত্য হচ্ছে, অস্ত্রোপচারের ক্ষেত্রে নারী সার্জনের সংখ্যা আশঙ্কাজনক হারে অনেক কম।

সূত্র : দ্য গার্ডিয়ান।

খুলনা গেজেট/ এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!