খুলনা, বাংলাদেশ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে লরির ধাক্কায় তরুণ নিহত, চার ঘণ্টা পর পানির নিচে শিশুর সন্ধান

চাঁদের উপচ্ছায়া গ্রহণ আজ, দেখা যাবে কখন কোথায়

গেজেট ডেস্ক

চাঁদের উপচ্ছায়া গ্রহণ হবে আজ। তবে বাংলাদেশ থেকে গ্রহণটি দেখা যাবে না। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উপচ্ছায়ায় চাঁদ প্রবেশ করবে বাংলাদেশ সময় শুক্রবার (৫ মে) রাত ৯টা ১২ মিনিট ১৮ সেকেন্ডে। মধ্যবর্তী গ্রহণ হবে রাত ১১টা ২৩ মিনিটে। উপচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে রাত ১টা ৩৩ মিনিট ৪২ সেকেন্ডে।

আইএসপিআর আরও জানায়, অস্ট্রেলিয়ার কিম্বলটন শহর থেকে দক্ষিণ-পশ্চিম দিকে উপচ্ছায়ায় চাঁদ প্রবেশ করবে শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ২৭ মিনিট ৫৪ সেকেন্ডে। অস্ট্রেলিয়ার কোকাস আইল্যান্ড থেকে দক্ষিণ-পূর্ব দিকে ভারত মহাসাগরে মধ্যবর্তী গ্রহণ হবে রাত ১১টা ৫৬ মিনিট ১৮ সেকেন্ডে। এ সময় সর্বোচ্চ মাত্রা থাকবে ০.৯৮৯। মরিশাচের মাথুরিন বন্দর থেকে উত্তর-পূর্ব দিকে ভারত মহাসাগরে উপচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে শুক্রবার রাত ১২টা ৪২ সেকেন্ডে।

বিশ্ব কখনো কখনো পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য চাঁদ ও সূর্যের মাঝখানে এসে পড়ে। যখন পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরলরেখায় অবস্থান করে, তখন সূর্যের আলো পৃথিবীতে আসতে বাধা পায়, এতে চাঁদ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে। তখন পৃথিবীর মানুষের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এ ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়। কিন্তু উপচ্ছায়া চন্দ্রগ্রহণ তখনই হয় যখন সূর্য ও চন্দ্রের মাঝামাঝি পৃথিবী চলে এলেও একই সরলরেখায় থাকে না। এ চন্দ্রগ্রহণ এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা, অ্যান্টার্কটিকা, আটলান্টিক-প্রশান্ত-ভারত মহাসাগর থেকে সরাসরি দেখা যাবে।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!