খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০৩৩
  কুষ্টিয়ায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

খুলনা জিরো পয়েন্টে ইন্টারসেকশন নির্মাণের পরিকল্পনা, ব্যয় ৩০ কোটি টাকা

একরামুল হোসেন লিপু

খুলনা জিরো পয়েন্ট গোল চত্বরে নির্মিত হবে ‘ইন্টারসেকশন’। খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এ সংক্রান্ত একটি প্রকল্প তৈরি করেছে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩০ কোটি টাকা। যা অনুমোদনের অপেক্ষায় রয়েছে এবং অনুমোদন পেলে খুব শীঘ্রই দরপত্র আহ্বান করা হবে বলে খুলনা সওজ সূত্রে জানা যায়।

খুলনা সড়ক বিভাগের আওতায় খুব শীঘ্রই টেন্ডার আহবান করে কাজ শুরুর অপেক্ষায় থাকা ১০ টি প্রকল্পের মধ্যে ৫ নম্বরে রয়েছে এটি। জিরো পয়েন্ট এ ‘ইন্টারসেকশন’ তৈরী প্রকল্পের গুরুত্ব সম্পর্কে খুলনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ খুলনা গেজেটকে বলেন, খুলনা শহর বাইপাস সড়কটি (এন-৭০৯) একটি গুরুত্বপূর্ণ জাতীয় মহাসড়ক। সড়কটির চেইনেজ ১৬+৫৪০ কিঃমিঃ এ অবস্থিত জিরো পয়েন্ট (গোল চত্বর) এলাকার সড়কের অবস্থা খুবই নাজুক হওয়ায় প্রতিনিয়ত যান চলাচলে অচলাবস্থা সৃষ্টি হয়। তাছাড়া সড়কটির উক্ত স্থানে পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই সড়কের উপর পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়। ফলশ্রুতিতে সড়কের ফ্লেক্সিবল পেভমেন্ট নষ্ট হয়ে যায়। সুতরাং উক্ত স্থানে (গোল চত্বরের চতুর্দিকে) ফ্লেক্সিবল পেভমেন্ট এর স্থলে রিজিড পেভমেন্টসহ ড্রেন নির্মাণ করে বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হলে সড়কের স্থায়িত্ব বৃদ্ধি পাবে। বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে উক্ত সমস্যার সুষ্ঠু সমাধান কল্পে গুরুত্বপূর্ণ জাতীয় মহাসড়কটির উল্লেখিত চেইনেজে ড্রেনসহ রিজিড পেভমেন্ট মেরামত করা জরুরী প্রয়োজন বলে আমরা মনে করি। যে কারণে এ সংক্রান্ত একটি প্রকল্প তৈরি করেছি। প্রকল্পটি অনুমোদন পেলে দ্রুতই টেন্ডার আহবান করা হবে।

ভৌগোলিক কারণে খুলনা শহর বাইপাস সড়ক রূপসা সেতুর অ্যাপ্রোচসহ এন-৭০৯ সড়কের জিরো পয়েন্ট নামক স্থানটি খুবই গুরুত্বপূর্ণ। খুলনা শহর থেকে, রূপসা সেতুর অ্যাপ্রোচ সড়ক থেকে, চুকনগর সাতক্ষীরা থেকে প্রতিদিন শত শত যানবাহন জিরো পয়েন্ট (গোল চত্বর) এলাকা দিয়ে চলাচল করে। জিরো পয়েন্ট এর সঙ্গে সংযোগকৃত সড়কগুলো সংস্কার না হওয়ার কারণে সড়কগুলোর বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। স্থানটিতে ইন্টারসেকশন নির্মিত হলে যানবহন চলাচলে শৃঙ্খলা তৈরী হবে বলে সংশ্লিষ্টদের ধারণা।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!