খুলনা, বাংলাদেশ | ১৬ অগ্রহায়ণ, ১৪২৭ | ১ ডিসেম্বর, ২০২০

Breaking News

  ১ কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীকে বৈধ করবেন বাইডেন
  তৃতীয় সাবমেরিন কেবল স্থাপনসহ ২১১৫ কোটি টাকার চারটি প্রকল্প একনেকে অনুমোদন
  করোনা আক্রান্ত বিএনপি নেতা নজরুল ইসলাম খান, ভেন্টিলেশনে কামাল ইবনে ইউসুফ
  রংপুরের পীরগঞ্জে শিশু চুমকি ধর্ষণ ও হত্যা মামলায় প্রধান আসামি রিয়াদ প্রধানের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।
  চাঁদপুরে লরি-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
করোনা পরিস্থিতির কারণে হচ্ছে না আয়কর মেলা

খুলনায় ওয়ানস্টপ সার্ভিসে রিটার্ণ জমা দিতে পারবেন করদাতারা

মোহাম্মদ মিলন

করোনাভাইরাসের প্রভাবে এ বছর বড় পরিসরে আয়কর মেলা না করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে আয়কর মেলার আয়োজন করা না হলেও কর অফিসে মেলার আবহে করদাতাদের সেবা প্রদান করা হবে। সেখানে ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে রিটার্ন দাখিল ও প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারবেন করদাতারা। এ জন্য খুলনা কর অঞ্চলে খোলা হয়েছে তথ্য সেবা কেন্দ্র। স্বাস্থ্যবিধি মেনে চলতি নভেম্বর জুড়ে সংশ্লিষ্ট সার্কেল অফিসের পৃথক পৃথক বুথে আয়কর রিটার্ণ জমা দিতে পারবেন।

খুলনা কর অঞ্চলের সূত্রে জানা যায়, কর অঞ্চল-খুলনায় নিবন্ধিত করদাতার সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ১৪০। বিগত ২০১৯-২০২০ অর্থবছরে ১ লাখ ৯৭ হাজার ৫০০ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন। অর্থ আইন, ২০২০ এর মাধ্যমে সকল টিআইএন ধারীর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। ফলে ২০২০-২০২১ অর্থবছরে এ কর অঞ্চলে রিটার্ন দাখিলের সংখ্যা ২ লাখ ৫০ হাজার অতিক্রম করবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এবার করোনা পরিস্থিতির কারণে আয়কর মেলার আয়োজন করবে না জাতীয় রাজস্ব বোর্ড। তবে এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই বলে জানিয়েছেন কর বিভাগের কর্মকর্তারা। করদাতাদের রিটার্ণ গ্রহণ ও প্রয়োজনীয় সেবা প্রদানের জন্য খুলনা কর অঞ্চল বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে কর অঞ্চল-খুলনায় “আয়কর রিটার্ন গ্রহণ ও তথ্য সেবা কেন্দ্র” চালু করা হয়েছে।

সোমবার (২ নভেম্বর) খুলনা কর অঞ্চলের কমিশনার মোঃ ফারুক আহমদ “আয়কর রিটার্ন গ্রহণ ও তথ্য সেবা কেন্দ্র” উদ্বোধন করেন। খুলনা সদর দপ্তর ব্যতীত অন্যান্য ৯ টি জেলা ও ৬ টি উপজেলাস্থ সকল আয়কর অফিসে করদাতাদের সুবিধার্থে ২২টি কর সার্কেলে একই ব্যবস্থা চালু করা হয়েছে। প্রতিটি সার্কেলের জন্য আলাদা আলাদা বুথ স্থাপন করা হয়েছে। করদাতারা এসকল বুথে তাদের আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। তথ্য সেবা কেন্দ্র হতে করদাতারা বিনামূল্যে রিটার্র্ণ ফরম, চালান, আয়কর রিটার্ণ পূরণের নির্দেশিকা, পরিপত্র, লিফলেট সংগ্রহসহ যাবতীয় তথ্য সেবা পাবেন। রিটার্ন গ্রহণের সাথে সাথে করদাতাকে প্রাপ্তি স্বীকার পত্র বুঝিয়ে দেওয়া হবে।

এছাড়াও টিআইএন (ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর) রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেন করা যাবে। রিটার্ন দাখিল বা প্রয়োজনীয় তথ্য জানার জন্য আগত সেবাগ্রহীতাদের অবশ্যই মাস্ক পরে আসতে হবে। একই সাথে সেবাস্থলে আসার পূর্বেই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। সেজন্য প্রত্যেকের তাপমাত্রা নির্ণয় ও হাত ধোঁয়ার ব্যবস্থা আছে। রিটার্ণ গ্রহণের জন্য করদাতাদের সংখ্যা বিবেচনায় জেলা শহর ও উপজেলা সদরে ৫-৬টি পৃথক বুথ স্থাপন করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত করদাতারা এসকল বুথে তাদের আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন।

খুলনা কর অঞ্চলের কমিশনার ফারুক আহমদ জানান, কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে সম্মানিত করদাতাগণ যেন নির্বিঘ্নে রিটার্ন দাখিলসহ সর্বোচ্চ সেবা পেতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে। খুলনা কর ভবন-১ এ তিনটি ও ভবন-২ এ পাঁচটি বুথে রিটার্ন দাখিলসহ প্রয়োজনীয় তথ্য সেবা পাওয়া যাবে। এছাড়াও জেলা ও উপজেলার সকল সার্কেল অফিসে সহজে রিটার্ন গ্রহণসহ প্রয়োজনীয় তথ্য সেবা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।

 

খুলনা গেজেট / এমএম



আরও সংবাদ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন



এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692