খুলনা, বাংলাদেশ | ২৫ আশ্বিন, ১৪৩১ | ১০ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০৩৩
  কুষ্টিয়ায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

খুলনায় ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবি’র বিক্রয় শুরু ১৫ মার্চ

নিজস্ব প্রতিবেদক

বেলা সাড়ে ১১ টা। নগরীর আহসান আহমেদ রোড। খুলনা সিটি ‘ল’ কলেজের সামনে অনেক মানুষের ভিড়। টিসিবি’র পণ্য কিনতে ট্রাকের জন্য তাদের এ অপেক্ষা। ঘন্টা খানেক পরে তার জানতে পায় আজ টিসিবি’র ট্রাক আসবেনা। কারণ হিসেবে তারা জানতে পারে ফ্যামেলি কার্র্ডের মাধ্যমে এ পণ্য বিতরণ করা হবে। এটা জানতে পেরে উপস্থিত সকলের মুখ বিবর্ণ হয়ে যায়। কার্ড তারা আদৌ পাবেন কিনা সেটা নিয়ে তাদের মধ্যে দেখা দিয়েছে সংশয়।

টুটপাড়ার বাসিন্দা হালিম বেগম। গৃহপরিচারিকার কাজ করেন। মাসে যে কয় টাকা পান তা দিয়ে তার সংসার চলেনা। মাসের শেষে গিয়ে মানুষের কাছে ধার দেনা করে চলতে হয়। টিসিবি’র ট্রাকসেলের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে তেল ও ডাল কিনে কোন রকমেই চলে যায় তার। যখনই তিনি জানতে পারলেন যে টিসিবি’র পণ্য আর এভাবে বিক্রি করা হবেনা তখন থেকে তিনি চিন্তিত হয়ে পড়েন। ফ্যামেলী কার্ড কোথায় গেলে পাবেন এ নিয়ে তিনি ভাবতে থাকেন।

টুটপাড়া মহির বাড়ি খালপাড় এলাকার ইদ্রিস মিয়া। টিসিবি’র পণ্য কিনতে না পেরে চিন্তিত ছিলেন বেশ। ফ্যামেলী কার্ডের সংবাদ শুনে যেন তার মাথায় আকাশ ভেঙ্গে পড়ার মতো। কারণ নুন আনতে পান্তা ফুরায় তার। তেল ও পেঁয়াজের দাম যেভাবে বেড়েছে তাতে করে তার সংসার চালানো দায় হয়ে পড়বে এবার। তিনি প্রতিবেদককে বলেন, জনপ্রতিনিধি ও নেতাদের কাছে দেওয়া হয়েছে ফ্যামেলী কার্ড। এ কার্ড প্রাপ্তি নিয়ে তিনি বেশ সংশয়ের মধ্যে রয়েছেন।

খুলনা টিসিবি’র আঞ্চলিক প্রধান মো: রবিউল মোর্শেদ বলেন, ওয়ার্ড কাউন্সিলারদের মাধ্যমে উপকারভোগীর সংখ্যা নির্ধারণ করা হচ্ছে। আগামী ১৫ মার্চ থেকে শুরু হয়ে ২৫ এপ্রিল পর্যন্ত এ কার্যক্রম চলবে। প্রধানমন্ত্রী এ কার্যক্রমের মাধমে এক কোটি হতদরিদ্র মানুষের মাঝে টিসিব’র পণ্যগুলো বিতরণ করবেন। ফ্যামেলী কার্ড ওয়ার্ড কাউন্সিলার এবং জনপ্রতিনিধিগণ বিতরণ করবেন।

আগের প্রক্রিয়া বন্ধের প্রসঙ্গে তিনি বলেন, এক লোক বারবার নিতে পারত। সেখানে সকলের পণ্য নেওয়ার সুযোগ ছিল। কিন্তু এ প্রক্রিয়ায় শুধুমাত্র নিম্ন আয়ের মানুষের জন্য এ সুযোগটা রাখা হয়েছে। বাণিজ্যমন্ত্রণালয় থেকে কার্ডের সংখ্যা এসে গেছে। নগর ও উপজেলাগুলোতে এক লাখ ৯০ হাজার মানুষের মাঝে এ কার্ড দেওয়া হবে। এ কার্ডগুলো নিম্ন আয়ের পরিবারের একজনকে দেওয়া হবে। দু’টি ধাপে পণ্য বিক্রি করা হবে। প্রতিটি ধাপে একজন ফ্যামেলী কার্ডধারী একবার পণ্য কিনতে পারবেন। একজন ক্রেতা এ প্রক্রিয়ায় দু’কেজি চিনি, দু’কেজি ডাল ও দু’কেজি তেল নিতে পারবে। কার্ড অনুযায়ী প্রতিটি ট্রাকে মাল দেওয়া হবে।

ডিলাদের অনিয়মের কোন সুযোগ থাকবেনা। কার্ড সংখ্যা নির্ধারিত। যদি কার্ডধারীদের ডিলার পয়েন্টের কাছে উপস্থিতি না পাওয়া যায় তাহলে কমিটির লোকজন ওখানকার গরীব মানুষের মধ্যে বিতরণ করতে পারবে। কোন ওয়ার্ডে কতটা কার্ড আছে ওই ওয়ার্ডে কতটা ট্রাক লাগে সে পরিমাণ দেওয়া হবে। তবে ট্রাকের পরিমাণ বাড়তে পারে বলে তিনি আরও জানান।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!