খুলনা, বাংলাদেশ | ৬ কার্তিক, ১৪২৭ | ২২ অক্টোবর, ২০২০

Breaking News

  নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন : নিক্সন চৌধুরীর জামিন বহাল
  তিন দিনের মধ্যে আলুর দাম ৩৫ টাকায় আসবে : বাণিজ্যমন্ত্রী
  মানিকগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৩
  সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীকে কারাগারে পাঠিয়েছে আদালত
  প্রতিটি গাড়ির চালককে ডোপ টেস্ট করানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

খুলনায় পোল্ট্রি-খামারের খাদ্য ও ওষুধের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, তদারকির দাবি

নিজস্ব প্রতিবেদক

স্বল্প মূল্যে আমিষের যোগানে পোল্ট্রি ডেইরী মৎস্য শিল্প অতুলনীয়। খুলনাতে হটাৎ করেই এ শিল্পে খাদ্য উপকরণ ভুট্টা, সোয়াবিন খৈল ও ভেটেনারী ওষুধের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি পেয়েছে। এতে বিপাকে পড়েছেন খামারী, ব্যবসায়ী ও প্রান্তিক ক্রেতারা। পোল্ট্রি-খামারের খাদ্য ও ওষুধের বাজার তদারকির দাবি জানিয়েছে খামারী ও ব্যবসায়ীরা।

সূত্রেমতে, ভুট্টা, সোয়াবিন খৈল ও ভেটেনারী ওষুধের কৃত্রিম সংকট দেখিয়ে অতি মুনাফালোভী চক্র অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করেছে। এতে মাছ, মুরগী ও গরু খামারীরা চরম বিপর্যয়ে পড়েছে। খাদ্য ও ওষুধের মূল্য বৃদ্ধির কারণে মুরগীর ডিম, মাংস, দুধ ও মাছের উৎপাদন খরচ বেড়েছে ৩০ শতাংশ। অন্যদিকে, মুরগীর বাচ্চা, ব্রয়লার মাংসের দাম কমেছে। এতে প্রান্তিক খামারী-ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়ে শ্রমের মূল্য ও লাভের মুখ দেখছে না। অতিমুনাফা লোভী চক্রটি প্রতিহত করতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাজার নিয়ন্ত্রণের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানিয়েছেন, এক সপ্তাহে এক কেজি ভুট্টার মূল্য ছিল ১৮ টাকা, এক কেজি সোয়াবিন খৈলের মূল্য ছিল ৩৫ টাকা। আজ বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ভুট্টা ২৩ টাকা ও সোয়াবিন ৪৩ টাকা দরে বিক্রি হয়েছে।
ভুট্টা, সোয়াবিন খৈল ও ভেটেনারী ওষুধের মূল্যবৃদ্ধি, বাচ্চা, ব্রয়ালার মাংসের মূল্য কমানোর এবং বাজার তদারকির জোর দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের খুলনা বিভাগীয় শাখা ও খুলনা পোল্ট্রি ফিশ ফিড শিল্প মালিক সমিতির নেতৃবৃন্দ।

বিবৃতিদাতারা হলেন এ্যাসোসিয়েশনের সভাপতি শাহ হাবিবুল হক, সেক্রেটারী জেনারেল ডাঃ মনজুর মোরশেদ খান, খুলনা’র সভাপতি মাওলানা ইব্রাহিম ফয়জুল্লাহ, কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও খুলনার মহাসচিব এসএম সোহরাব হোসেন, ঊর্ধ্বতন সহ-সভাপতি মোঃ ইকবাল, সহ-সভাপতি সৈয়দ বেল্লাল হোসেন, মোঃ জাফর, এইচএম সিদ্দিকুর রহমান, প্রফুল্ল কুমার রায়, গোলাম সরোয়ার পিণ্টু, শেখ রেজানুল ইসলাম, ইলিয়াছ চৌধুরী, আলমগীর খান, তরিকুল ইসলাম, কোষাধ্যক্ষ মোঃ মামুনুর রহমান, যুগ্ম-মহাসচিব আরিফুর রহমান বাবু, এসএম হাফিজুর রহমান লিপু, তপন পাল, সাংগঠনিক সম্পাদক তালুকদার মোঃ হেলালুজ্জামান, প্রচার সম্পাদক শেখ আব্দুল হালিম, দপ্তর সম্পাদক সামছুর রহমান বাবুল, মহিলা সম্পাদক এ্যাড. শাহরিয়া মোর্শেদা আহমেদ শম্পা, সঞ্চয় ও সমাজকল্যাণ সম্পাদক মোঃ মোজাম্মেল হক, ক্রীড়া সম্পাদক হারুন-অর রশীদ, নির্বাহী সদস্য শাহ্ জাফর মাহমুদ মেহেতা, মোঃ সালাহ্ উদ্দিন, শ্যামল বিশ্বাস, মোঃ ইনসান আলী, মোঃ আব্দুল আহাদ, মাহবুবুর রহমান মিঠু, শেখ আইনুল হক, সজীব হাসান জসিম ফরাজী, সিরাজুল ইসলাম চৌধুরী ও মোঃ নয়ন হাওলাদার প্রমুখ।

খুলনা গেজেট/এআইএন

আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692