খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ
  সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ও এনবিআরের সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানকে গ্রেপ্তার
করোনায় মানবিক উদ্যোগ

খুলনায় কল করলেই বাড়িতে পৌঁছে যাচ্ছে অক্সিজেন সিলিন্ডার

নিজস্ব প্রতিবেদক

করোনা সংক্রমণে রোগীদের অক্সিজেন সেবা মেটাতে খুলনায় কয়েকটি সংগঠন কাজ করছে। তারা ‘অক্সিজেন ব্যাংক’ গঠন করে সেবা দিয়ে যাচ্ছে। সংগঠনগুলোর মধ্যে রয়েছে তরুণদের উদ্যোগে গড়ে ওঠা খুলনা অক্সিজেন ব্যাংক, রোটারি অক্সিজেন ব্যাংক, বিএনপির মহানগর ও জেলা করোনা সাপোর্ট সেন্টার এবং শেখ সোহেল অক্সিজেন ব্যাংক। এছাড়া বিচ্ছিন্নভাবে আরও অনেকে অক্সিজেন সেবা দিয়ে আসছে। যাদের রয়েছে একদল স্বেচ্ছাসেবি ও হটলাইন নম্বর।

খুলনা অক্সিজেন ব্যাংক
করোনার প্রথম ঢেউয়ের সময় যখন খুলনায় সংক্রমণের হার বেড়েই চলছিল, নিয়ন্ত্রণ করা যাচ্ছিল না সংক্রমণ, বাড়তি রোগীর চাপে অক্সিজেন সংকটে ভুগছিলো সরকারি হাসপাতালগুলো, মুমূর্ষু রোগীরা যখন অক্সিজেনের অভাবে কষ্ট পাচিছলো, তখন খুলনায় এগিয়ে আসেন উদ্যোমী কয়েকজন যুবক। এ সময় তারা ফান্ড গঠন করেন মাত্র ৫ টি সিলিন্ডার নিয়ে খুলনা অক্সিজেন ব্যাংকের কার্যক্রম শুরু করেন। যে সিলিন্ডারের সংখ্যা বেড়ে বর্তমানে প্রায় ৫০ টিতে দাড়িয়েছে।

করোনা রোগীদের সেবায় বর্তমানে সংগঠনের ৩৫ জন সদস্য জীবনের ঝুঁকি নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

খুলনা অক্সিজেন ব্যাংকের কোষাধ্যক্ষ মোঃ আসাদ শেখ বলেন, খুলনায় কোনো রোগীর অক্সিজেনের জন্য কল আসলেই পৌঁছে যাচ্ছেন তাদের দোরগোড়ায়। মুমূর্ষু রোগীদের জন্য সরবরাহ করছে জীবনরক্ষাকারী অক্সিজেন সিলিন্ডার। এজন্য তারা চালু করেছে হটলাইন নম্বরও। খুলনা অক্সিজেন ব্যাংক হটলাইন নম্বর : ০১৯৬৯-৭৯৩৮৭৬, ০১৯১১-৫০৯৮৯৮

বিএনপির করোনা সাপোর্ট সেন্টার
করোনার প্রথম ঢেউয়ের শুরুতেই খুলনায় বিএনপি খুলনা মহানগর ও জেলা করোনা সাপোর্ট সেন্টার করার উদ্যোগ নেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু।

বাড়তি রোগীর চাপে অক্সিজেন সংকটে ভুগছিলো সরকারি হাসপাতালগুলো, মুমূর্ষু রোগীরা যখন অক্সিজেনের অভাবে কষ্ট পাচিছলো, তখন খুলনায় এগিয়ে আসেন উদ্যোমী কয়েকজন যুবক। মাত্র ২ টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে খুলনা অক্সিজেন ব্যাংকের কার্যক্রম শুরু করেন তারা। যে সিলিন্ডারের সংখ্যা বেড়ে বর্তমানে ২৮ টিতে দাড়িয়েছে।

মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর সমন্বয়ে আহবায়কের দায়িত্ব দেয়া হয় মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মনিকে। যারা খুলনায় কোনো রোগীর অক্সিজেনের জন্য কল আসলেই পৌছে যাচ্ছেন তাদের দোরগোড়ায়। শুধু অক্সিজেনই নয়, পাশাপাশি অন্যান্য সেবাও দিচ্ছেন তারা। এজন্য তারা চালু করেছে হটলাইন নম্বর। হটলাইন নম্বরগুলো হলোঃ ০১৭১১-৯৮১৬৬৯, ০১৭১১-২৮০২৩৪, ০১৭১১-৪৪৩৪৬৬, ০১৭১৮-৭৬৭৯২৯।

বিএনপির খুলনা করোনা সাপোর্ট সেন্টারের সমন্বয়ক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, করোনার একেবারে শুরুতে আমরা করোনা সাপোর্ট সেন্টার তৈরি করি, যখন খুলনায় এটা কারো চিন্তার বিষয়ই ছিল না। আমরা শুধু অক্সিজেন সেবাই নয়, একই সাথে করোনা রোগীর আনুসঙ্গিক প্রয়োজন মেটাতেও কাজ করছে বিএনপি।

রোটারি অক্সিজেন ব্যাংক
করোনার প্রথম ঢেউয়ের শুরু হলে মৃত্যুর হার বাড়তে থাকে। এ পরিস্থিতিতে খুলনা রোটারি ক্লাবের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয় অক্সিজেন ব্যাংক করার । গত বছর ২৯ জুন তারা অক্সিজেন ব্যাংকের কার্যক্রম শুরু করেন। ২৯ টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে এ কার্যক্রম শুরু হয়। ৯ সদস্য বিশিষ্ট এই কমিটিতে ইঞ্জিনিয়ার মশিউজ্জামান খানকে চেয়ারম্যান ও ডাঃ এমডি জামানকে সদস্য সচিব করা হয়।

খুলনায় কোনো রোগীর অক্সিজেনের জন্য কল আসলেই পৌঁছে যাচ্ছেন তাদের দোরগোড়ায়। এজন্য তারা চালু করেছে হটলাইন নম্বর। হটলাইন নম্বর : ০১৭১১-২৭৫৫৪৬।

খুলনা রোটারি অক্সিজেন ব্যাংকের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মশিউজ্জামান খান বলেন, আমরা এ পর্যন্ত ৫ শতাধিক করোনা রোগীকে সহযোগিতা করেছি। আমাদের কার্যক্রম চলমান থাকবে । করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তখন আমরা সম্মিলিতভাবে সিদ্ধন্ত নেব পরবর্তী পদক্ষেপ।

শেখ সোহেল অক্সিজেন ব্যাংক

করোনা ভাইরাস মহামারীর কারণে যখন অক্সিজেনের প্রচন্ড সংকট দেখা দেয়, হাসপাতালগুলোতে ছিল না পর্যাপ্ত মজুদ, টাকার বিনিময়েও পাওয়া যাচ্ছিল না অক্সিজেন সেবা, ঠিক তখনি বিসিবি পরিচালক শেখ সোহেলের নির্দেশনায় চালু করা হয় ‘শেখ সোহেল অক্সিজেন ব্যাংক’ । গত ২১ জুলাই আওয়ামীলীগ নেতা চৌধুরি রায়হান ফরিদের সমন্বয়ে শেখ সোহেলকে প্রধান পৃষ্ঠপোষক করে এ সংগঠনটির যাত্রা শুরু হয়। মাত্র ৬ টি সিলিন্ডার নিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে তাদের রয়েছে ১১টি সিলিন্ডার। সংগঠনটির মাঠ পর্যায়ে ৬ জন স্বেচ্ছাসেবক রয়েছেন , যারা অক্সিজেনের কল পেলেই ছুটে যান করোনা রোগীর বাড়িতে। শেখ সোহেল অক্সিজেন ব্যাংক হটলাইন নম্বর : ০১৭১১-৩৫১০৩১, ০১৭১১-৩৯৮১৭৩, ০১৭১১-৫৭৯৫৯১

সংগঠনটির সমন্বয়ক চৌধুরি রায়হান ফরিদ বলেন, জাতির একটি ক্রান্তিলগ্নে আমরা সংগঠনটির যাত্রা শুরু করি। আমরা শুধু করোনা আক্রান্ত রোগীদের অক্সিজেন সেবাই নয়, একইসাথে তারা যদি গরীব হয়, তাহলে তাদের ১৪ দিনের খাবারেরও ব্যবস্থা করা হয়।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!