খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  কুষ্টিয়ায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন
  ইউনিয়ন ব্যাংকের এমডি মোকাম্মেল ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ
  সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নতুন নিয়োগ পাওয়া ২৩ বিচারপতি শপথ নিয়েছেন

খুলনায় একুশে বইমেলা শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতি‌বেদক


খুলনায় একুশে বইমেলা শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি থেকে। এবারের বইমেলা চলবে আগামী ১৭ মার্চ পর্যন্ত। নগরীর বয়রায় অবস্থিত বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে ২১ দিনব্যাপি এই বই মেলা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে শুরু হয়েছে স্টল বরাদ্দ। এই মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বইমেলা পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, ২০০৩ ও ২০০৪ সালে সাহিত্য সংসদ চত্বরে মেলার আয়োজন করা হয়। ২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত স্থানীয় সাহিত্য সংসদ বয়রা’র উদ্যোগে বিভাগীয় সরকারি গণগ্রন্থগার প্রাঙ্গণে একুশে বইমেলা উদযাপন করা হয়। এর মধ্যে ২০০৯ সালে সাহিত্য সংসদ ও বিভাগীয় গণগ্রন্থাগারের যৌথ উদ্যোগে মেলার আয়োজন করা হয়। পরবর্তীতে ২০১০ সাল থেকে খুলনা জেলা প্রশাসন এ মেলা আয়োজন করে আসছে।

খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উপপরিচালক ড. আহছান উল্যাহ জানান, স্বাস্থ্যবিধি মেনে আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে একুশে বই মেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত সাড়ে ৯ টা পর্যন্ত এবং ছুটির দিন সকাল ১০ টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত বইমেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে। বর্তমানে স্টল বরাদ্দ চলছে। এ বিষয়ে রোববার (২০ ফেব্রুয়ারি) বিকালে একুশে বইমেলা স্টল বরাদ্দ ও অর্থ উপ-কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বইয়ের স্টল বরাদ্দের জন্য ৬ হাজার টাকা মূল্য নির্ধারণ করা হয়। বইয়ের পাশাপাশি খাবার ও কুটির শিল্পের স্টল থাকবে।

খুলনা একুশে বইমেলা স্টল বরাদ্দ ও অর্থ উপ-কমিটির সদস্য বদরুল আলম রয়েল বলেন, করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে বিধি-নিষেধ থাকায় ১ ফেব্রুয়ারি মেলা শুরু করা সম্ভব হয়নি। গত ১৫ ফেব্রুয়ারি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একুশে বইমেলা-২০২২ উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় ২৫ ফেব্রুয়ারি বইমেলার উদ্বোধনের সিদ্ধান্ত নেওয়া হয়। জেলা প্রশাসকের আন্তরিকতায় এবারের বইমেলা করা সম্ভব হচ্ছে। এবারের মেলায় প্রাথমিকভাবে ৯০ টি স্টল বরাদ্দের পরিকল্পনা রয়েছে। যারমধ্যে বই, সরকারি, প্রকাশনী, খাবারের দোকান, কুটির শিল্পের জন্য স্টল বরাদ্দ দেওয়া হবে।

 

খুলনা গেজেট/এনএম  




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!