খুলনা, বাংলাদেশ | ১২ কার্তিক, ১৪৩১ | ২৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯৭
  খুলনার খালিশপুরের আলোচিত জাহিদ হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদন্ড, খালাস ৭

খুলনাসহ দেশের তিন বিভাগে শৈত্য প্রবাহের শঙ্কা

 নিজস্ব প্রতিবেদক

আগামী মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) থেকে খুলনাসহ দেশের তিন বিভাগে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ অবস্থা ফেব্রুয়ারির ১২ তারিখ পর্যন্ত বলবৎ থাকতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশের ওপর দিয়ে অপেক্ষাকৃত ঠাণ্ডা বাতাস প্রবাহিত হওয়ার সম্ভাবনা খুবই বেশি। এই ছয় দিন খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জেলায় সকালের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কোনো কোনো জেলায় সকালে তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রি সেলিসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। ফলে আগামী সপ্তাহে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ১ ফেব্রুয়ারি থেকে সাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। তবে এটি দুর্বল হয়ে গেছে। শ্রীলঙ্কা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম ও দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হয়ে শুক্রবার (০৩ ফেব্রুয়ারি) সকালে শ্রীলঙ্কা উপকূল অতিক্রম করে শ্রীলঙ্কা এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উত্তর-পশ্চিমে তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর ফলে আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

সারা দেশের রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এ ছাড়া দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এদিকে শনিবার চুয়াডাঙ্গায় ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০.১। এদিকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩১.০ ডিগ্রি সেলসিয়াস।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!