খুলনা, বাংলাদেশ | ১৯ ফাল্গুন, ১৪২৭ | ৪ মার্চ, ২০২১

Breaking News

  রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি দেশের দক্ষিণাঞ্চলে আরও একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলা হবে : প্রধনামন্ত্রী

কোভিড ভ্যাকসিন সম্পর্কিত কিছু প্রশ্নোত্তর

ডা. সাদিয়া মনোয়ারা উষা

কোভিড ভ্যাকসিন সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর আসুন জেনে নেই।
টিকা সম্পর্কে নিজে জানুন অপরকে জানান
প্রশ্ন : আমার আজ করোনা ধরা পড়ল আমি কি আর ভ্যাকসিন নেব নিলে কবে নিব ??
উত্তর : অবশ্যই নিবেন। চার থেকে ছয় সপ্তাহ পর।
প্রশ্ন : আমার ডায়বেটিস কন্ট্রোল এ নেই – আমার কি ভ্যাকসিন নেয়া ঠিক হবে ?
উত্তর :  আপনার ডায়বেটিস কন্ট্রোল এ থাকে আর না থাকে – ভ্যাকসিন নিন ! ভ্যাকসিন এর সাথে ডায়বেটিস এর কোন সম্পর্ক নেই ! কিন্তু ডায়বেটিস এর সাথে কোভিড এর সম্পর্ক আছে, ডায়বেটিস থাকলে সিরিয়াস কোভিড বা কভিডে মৃত্যুর হার বেশি ! তাই ডায়াবেটিক রুগীদের ভ্যাকসিন নেয়া নেয়া অতিবেশি জরুরি !
তবে সরকারি তথ্য অনুযায়ী প্রথম ধাপে অনিয়ন্ত্রিত ডায়াবেটিস যাদের তারা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে ভ্যাকসিন নেওয়াটা ভালো।
প্রশ্ন : আমার এজমা, হাঁচি, নাকে এলার্জি, সর্দি কাশির ক্রনিক সমস্যা ! আমার কি ভ্যাকসিন নেয়া ঠিক হবে ?
উত্তর :  অবশ্যই! এই ধরণের এলার্জি ভ্যাকসিনে কোনো সমস্যা করবে না ! অনেকের লাইফ থ্রেটেনিং এলার্জিক এনাফাইলেক্টিক শক হয় চিংড়ি মাছ ইত্যাদি তে। এই গ্রূপের মানুষ জন সাথে একটা এপিনেফরিন ইনজেকশন রাখতে পারে অথবা টিকা কেন্দ্রে ১৫ মিনিট অপেক্ষা করুন !
শ্বাসকষ্ট অনিয়ন্ত্রিত হলে চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণ করে ভ্যাকসিন নিন।
প্রশ্ন : রুগী বা যারা কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাপি পাচ্ছেন তারা কি এই ভ্যাকসিন পেতে পারেন ?
উত্তর : অবশ্যই! কোভিড এ ক্যান্সার এর রুগীদের মৃত্যুর হার অনেক বেশি। ক্যান্সার রুগীদের সবার আগে গিয়ে ভ্যাকসিন নেয়া দরকার।
প্রশ্ন : মেসেজ না পেলেও টিকা নিতে যাওয়া যাবে?
উত্তর : হ্যা, মেসেজ না পেলেও টিকা কার্ড ও এনআইডি কার্ড নিয়ে গেলে টিকা নিতে পারবেন। তবে এখানেও কেন্দ্রের উপর নির্ভর করে। যেসব কেন্দ্রে রেজিস্ট্রেশন অনেক বেশি, মানুষ অনেক বেশি সেখানে মেসেজ ছাড়া হাজির হলে স্বাভাবিকভাবেই জটিলতা তৈরি হবে এবং ঐ কেন্দ্রের পক্ষে এটি নিয়ন্ত্রন করা সম্ভব নাও হতে পারে। তাই অনুগ্রহ করে একটু ধৈর্য্য ধরে অপেক্ষা করুন। রেজিস্ট্রেশন করলে টিকা অবশ্যই পাবেন। কোন কোন কেন্দ্র মেসেজ ছাড়াও টিকা দিচ্ছে তার কোন তালিকা নেই। আপনার কেন্দ্রে সরাসরি যোগাযোগ করুন।
প্রশ্ন :  রেজিস্ট্রেশনের কতদিন পর মেসেজ আসে?
উত্তর : এটিও আপনার টিকাকেন্দ্রের উপর নির্ভরশীল। তারা অপেক্ষমান তালিকা থেকে আপনার নাম সিলেক্ট করে যেদিন টিকার জন্য কনফার্ম করবে সেদিনই আপনি মেসেজ পাবেন। উক্ত কেন্দ্রে অপেক্ষমান তালিকায় কতজন আছেন, ঐ কেন্দ্রে কতটি বুথ আছে, টিকাদানের সক্ষমতা কেমন ইত্যাদি অনেক কিছু মিলিয়ে কেন্দ্রগুলো এই শিডিউলিং করে। শিডিউল কনফার্ম করলে অটোমেটিক মেসেজ যায়, আলাদাভাবে মেসেজ পাঠানো হয়না। একারনে কোন কোন কেন্দ্র খুব দ্রুত শিডিউলিং কতে দ্রুত মেসেজ দিতে পারছে, কোন কোন কেন্দ্রে অনেক সময় লাগছে। তাই অন্য একজন অল্পদিনে মেসেজ পেলো আর আপনি অনেক দিনেও মেসেজ পাচ্ছেন না এটা অস্বাভাবিক নয়। এ সংক্রান্ত অভিযোগ থাকলে আপনার কেন্দ্রে সরাসরি যোগাযোগ করুন।
প্রশ্ন : আমার এক মাস আগে কোভিড হয়েছিল – আমি কি ভ্যাকসিন নেবো ?
উত্তর : অবশ্যই! কোভিড হোক আর না হোক, যত আগেই কোভিড হোক, এক মাস হোক আর এক বছর হোকে, আপনি ভালো হয়ে গিয়েছেন – ভ্যাকসিন নিন ! এমন কি প্রথম ডোজের পর কোভিড হয়েছে – তারপর ও সেকেন্ড ডোজ নিন | তবে কোভিড নিয়ে অসুস্থ অবস্থায় টিকা কেন্দ্রে গেলে অন্যান্য দের ইনফেক্ট করার সম্ভাবনা| তাই সুস্থ হবার পর ইনফেকসাস পিরিওড শেষ হবার পর সেকেন্ড ডোজ নিন।
প্রশ্ন :কোভিড ভ্যাকসিন থেকে কি কোভিড হতে পারে ? – না !
প্রশ্ন : কোভিড ভ্যাকসিন নিলে কি এর এফেক্টে পরে কোভিড টেস্ট পজিটিভ আসতে পারে ? – না !
প্রশ্ন : আমার টিকার ডেট আগামীকাল ,এক সপ্তাহ পর আমি বিদেশে যাব , যেহেতু আমি টিকা দিচ্ছি সে ক্ষেত্রে কি আর টেস্ট করা লাগবে?
উত্তর : অবশ্যই।টিকা পাওয়ার সাথে সাথে আপনি করোনা মুক্ত নন। রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে আপনার এখনো বেশ কিছু সময় লাগবে। আর বিদেশে যাওয়ার ক্ষেত্রে ইমুনাইজেশন সার্টিফিকেট এখনো এপ্রুভ হয়নি। তাই বিদেশে যাওয়ার ক্ষেত্রে পিসিআর ল্যাব টেস্ট রিপোর্টই আপনার জরুরি।
প্রশ্ন : যেদিন টিকা নেবার জন্য মেসেজ এসেছে সেদিন না নিয়ে অন্যদিন নেবার সুযোগ আছে?
উত্তর :  হ্যা আছে তবে অনিবার্য কারন সাপেক্ষে৷ আপনি যেদিনের জন্য মেসেজ পেয়েছেন সেদিন না গেলে
টিকা কেন্দ্রের পক্ষে লজিস্টিক্স এর হিসাব মেলানো কঠিন। একটি ভায়াল থেক ৯-১০ জনকে টিকা দেবার নিয়ম৷ কাংখিত হিসাবের চেয়ে লোক কম আসলে ভায়াল নস্ট হতে পারে৷ তাই জরুরী কারন না থাকলে যেদিনের জন্য মেসেজ পেয়েছেন সেদিনই টিকা নিন।
প্রশ্ন : যাদের এলার্জি আছে, তারা ভ্যাক্সিন নিতে পারবেন কি না?
উত্তর : একেকজন মানুষ একেকটি বস্তুতে এলার্জিক। কারো খাবারে, কারো কোন নির্দিষ্ট ঔষধে, কারো ধুলাবালিতে কারো বা ঠান্ডায়। তাই ভ্যাক্সিনে এলার্জি আছে কিনা তা প্রথম ডোজ দেয়ার আগে বোঝা সম্ভব নয়। যে কোন এলার্জেনের ক্ষেত্রে প্রথম এক্সপোজারে মৃদু উপসর্গ হয়, যেমন চুলকানি, র্যাশ ইত্যাদি। ভ্যাক্সিনের প্রথম ডোজে এমন উপসর্গ হলে পরবর্তী ডোজের ব্যপারে দয়া করা ডাক্তারের পরামর্শ নেবেন।
প্রশ্ন : ভ্যাকসিন নেবার পর প্রচন্ড গা ব্যথা হয়েছে জ্বর আসছে!
উত্তর : ভ্যাক্সিন নেবার ফলে অসুস্থ হবার সম্ভাবনা কম হবার কথা। ক্লিনিক্যাল ট্রায়ালগুলোতেও এখন পর্যন্ত তা-ই দেখা যাচ্ছে। যতটুকু অসুস্থ আপনি হবেন তা আপনার শরীরে ইমিউনিটির ইনডিভিজুয়েল পার্থক্যের কারণে। তদুপরি, ভ্যাক্সিন নেয়ার পর দেশগুলোতে সংক্রমণের মাত্রা সোজা নিচে নেমে গেছে।
সুতরাং ভ্যাক্সিন সংক্রান্ত গুজবে কান না দিয়ে বিষয়টি কিভাবে কাজ করে জেনে নিন। এরপর নিজে কনভিডেন্স হলে ভ্যাক্সিন নিতে পারেন।
তবে উপসর্গ হিসেবে জ্বর এই ব্যথা টুকু নিশ্চিত করে টিকাতে আর যাই ছিল পানি ছিল না!!
প্রশ্ন :একজন আজকে Hep B vaccine এর ১ম ডোজ দিয়েছে। সে কয়দিন পর corona vaccine দিতে পারবে?
উত্তর : এটা নতুন টিকা,সব তথ্য এখনো নেই আমাদের কাছে|
তবে সমস্যা হবে না,উনি কোভিড টিকা নিতে পারবেন |
সাধারনত লাইভ ভ্যাক্সিনে ২৮ দিনের পার্থক্য করে দিতে হয়|কোভিড এবং হেপাটাইটিস বি কোনটাই লাইভ ভ্যাক্সিন নয়| এমনকি একই সময় অনেক টিকা দেয়া যায়,শুধু টিকা স্থান আলাদা হবে (১-২ ইঞ্চি দূরে),অথবা অপর পাশের ডেলটয়েডে।
প্রশ্ন : আমি কার্ডে লেখা কেন্দ্রে টিকা না নিয়ে অন্য কেন্দ্রে নিতে চাই, এটা কি সম্ভব?
উত্তর : আপনি যে কেন্দ্রের নাম দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেটি #পরিবর্তনের_উপায় নেই। প্রথম দিন কিছুসংখ্যকের জন্য এই সুযোগটি দেয়া হয়েছিলো। সমস্যা হচ্ছে অন্য কেন্দ্রে টিকা দেয়ায় সিস্টেমে এটা আপডেটে হয়নি।
আপডেট করার জন্য সংশ্লিষ্ট কেন্দ্র কে উক্ত ভ্যাকসিন গ্রহীতার সকল তথ্যসহ চিঠি দিতে হবে পরিচালক এমআইএস, স্বাস্থ্য অধিদপ্তর বরাবর৷ সেটা কম্পাইল করে এমআইএস থেকে আইসিটি বিভাগে পাঠানো হলে তারা সিস্টেমে এটা আপডেট করবে।
এর মাঝে নানা ধরনের জটিলতা আছে কেননা কেন্দ্রের রেজস্ট্রেশন সংখ্যার সাথে লজিস্টিক্স ম্যানেজমেন্ট সহ বহু বিষয় জড়িত। একারনে এক কেন্দ্রে রেজিস্ট্রেশন করে কেন্দ্রে টিকা দেবার সুযোগ নেই।
নির্ধারিত দিনে নিতে না পারলে প্রয়োজনে কয়েকদিন পরে টিকা নিন।
প্রশ্ন : আমি রেজিস্ট্রেশন করেছি কিন্তু এখনো মেসেজ পাইনি টিকা নেবার। এর কারন কি?
উত্তর :  মেসেজ এর ব্যাপারটি যে কেন্দ্রে রেজিস্ট্রেশন করেছেন তার উপর নির্ভরশীল। তারা অপেক্ষমান তালিকা থেকে দিন অনুসারে বাছাই করেন এবং সেটি চূড়ান্ত করলে মেসেজ চলে যায়। সাধারনত টিকা দেবার দিনের আগের দিন মেসেজ পাঠানো হয়। কেন্দ্রে মোট রেজিস্ট্রেশন সংখ্যা ও অন্যান্য সক্ষমতার উপরে মেসেজ কখন পাবেন তা নির্ভর করে। রেজিস্ট্রেশন করে থাকলে মেসেজ পাবেন, অপেক্ষা করুন অথবা সরাসরি আপনার কেন্দ্রে যোগাযোগ করুন।
খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692