খুলনা, বাংলাদেশ | ২৩ আশ্বিন, ১৪৩১ | ৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২১৮
  বিএনপি কর্মী খুনের মামলায় সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে
  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ
ভেজালমুক্ত গুড় উৎপাদনে গাছিদের শপথ

কেশবপুরে খেজুর রস সংগ্রহের উপকরণ বিতরণ

কেশবপুর প্রতিনিধি

‘যশোরের যশ খেজুরের রস’ এ সুনাম ধরে রাখার জন্য কেশবপুর উপজেলার গাছিরা ভেজালমুক্ত রস আহরণ এবং গুড় তৈরির শপথ গ্রহণ করলেন। মঙ্গলবার দুপুরে উপজেলার মজিদপুর ইউনিয়ন পরিষদের হলরুমে গাছিদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ অনুষ্ঠানে তাঁদেরকে এ শপথ বাক্য পাঠ করান যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ হুসাইন শওকত।

লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) এর আওতায় ও যশোরের কেনার হাটের কারিগরি সহায়তায় মজিদপুর ইউনিয়নে প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবীর পলাশের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ হুসাইন শওকত। বিশেষ অতিথি ছিলেন কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান, উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা, এলজিএসপি-৩ এর ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর মোঃ আব্দুল হালিম, কেশবপুর প্রেসক্লাবের সম্পাদক জয়দেব চক্রবর্ত্তী। গাছিদের পক্ষে বক্তব্য রাখেন মজিদপুর ইউনিয়নের ফুলমিয়া।

অনুষ্ঠানে গাছিদের মাঝে উপকরণ হিসেবে গাছি দা, ঠুঙ্গি ও ভাড় ঢেকে রাখার বিশেষ কাপড় বিতরণ করা হয়। আয়োজকরা জানান, প্রশিক্ষণের মাধ্যমে ভেজাল মুক্ত খেজুর গুড় তৈরি করার উপর গুরুত্বারোপ করার পাশাপাশি গাছিরা যাতে তাদের উৎপাদিত গুড়ের ন্যায্য মূল্য পান তার সুব্যবস্থা করা হবে।

প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত ৩৫ জন গাছি ভেজালমুক্ত রস আহরণ এবং গুড় তৈরির শপথ গ্রহণ করেন। স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, কেশবপুরে ১ লাখ ৯০ হাজার খেজুর গাছ রয়েছে। এর মধ্যে প্রায় ১ লাখ গাছ থেকে রস সংগ্রহ করা হয়।

খুলনা গেজেট/এ হোসেন




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!